সাকিব আবার শীর্ষে

প্রথম পাতা

স্পোর্টস ডেস্ক | ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৬:১৯
ওডিআই অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে বিশ্বকাপ খেলতে যাচ্ছেন বাংলাদেশের সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে সাকিব পেছনে ফেলেছেন আফগানিস্তানের

রশিদ খানকে। তালিকায় শীর্ষ ১০-এ আফগানিস্তান ও পাকিস্তানের দু’জন আর বাংলাদেশ, জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের একজন করে রয়েছেন।

আয়ারল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে ৩ ম্যাচে দুই ফিফটিতে ১৪০ রান সংগ্রহ করেন সাকিব। বল হাতে ব্যাটসম্যানদের বেশ ভুগিয়েছেন সাকিব। ২ উইকেট পেলেও ইকোনমি রেট ছিল ৪.৩১। অন্যদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে ভালো করতে পারছেন না আফগানিস্তানের রশিদ খান। প্রথম ম্যাচে ২ উইকেট নেন। তবে দ্বিতীয় ম্যাচে কোনো উইকেট পাননি।
আর শেষ ম্যাচে মারেন গোল্ডেন ডাক। তাতেই আট মাস পর আফগান তারকা রশিদ খানের কাছ থেকে শীর্ষ স্থান কেড়ে নেন সাকিব। সাকিবের রেটিং পয়েন্ট ৩৫৯। দ্বিতীয় স্থানে থাকা লেগস্পিনিং অলরাউন্ডার রশিদের ৩৩৯ ও ৩১৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন তার জাতীয় দলের সতীর্থ মোহাম্মদ নবী। চতুর্থ ও পঞ্চম স্থানে পাকিস্তানের বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার ইমাদ ওয়াসিম ও নিউজিল্যান্ডের বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার মিচেল স্যান্টনার। ষষ্ঠ স্থানে রয়েছেন ইংল্যান্ডের পেস অলরাউন্ডার ক্রিস ওকস। পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ হোম ওডিআই সিরিজে দারুণ বোলিং করেন ওকস। সাতে পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। অষ্টম স্থানে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে হাফসেঞ্চুরি করেন তিনি। নবম স্থানে জিম্বাবুয়ের সিকান্দার রাজা। আর ইংল্যান্ডের বেন স্টোকসকে পেছনে ফেলে দশম স্থানে উঠে এসেছেন শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে আফগান তারকা মোহাম্মদ নবী ও নিউজিল্যান্ড পেসার লকি ফার্গুসনের সঙ্গে যুগ্মভাবে ১৯তম সাকিব। ওয়ানডে বোলিং র?্যাঙ্কিংয়ে শীর্ষ দশে জায়গা পাননি বাংলাদেশের কোনো বোলার। ৬৪৫ রেটিং পয়েন্ট নিয়ে তালিকায় ১১তম মোস্তাফিজুর রহমান। অফস্পিনার মেহেদী হাসান মিরাজ ও অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ২২ ও ২৪তম। আর ব্যাটসম্যান র?্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের মধ্যে সবার উপরে মুশফিকুর রহীম- ৬৯৫ রেটিং পয়েন্ট নিয়ে ২০তম। মুশফিকের পর ৬৭৫ রেটিং পয়েন্ট নিয়ে ২২তম তামিম ইকবাল।

এবারের বিশ্বকাপে অলরাউন্ডারদের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে বলে মনে করছেন ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপজয়ী অধিনায়ক ক্লাইভ লয়েড। ক্যারিবীয়দের ১৯৭৫ ও ১৯৭৯ বিশ্বকাপের অধিনায়ক বলেন, ‘আফগানিস্তান থেকে ইংল্যান্ড, ভারত থেকে ওয়েস্ট ইন্ডিজ- প্রতিটি দলই ভালোমানের অলরাউন্ডার সমৃদ্ধ। এ কারণেই আমি মনে করি, এটা হবে অলরাউন্ডারদের বিশ্বকাপ।’

আইসিসি ওডিআই অলরাউন্ডার র‌্যাঙ্কিং
সাকিব আল হাসান (বাংলাদেশ)- ৩৫৯ রেটিং
রশিদ খান (আফগানিস্তান)- ৩৩৯ রেটিং
মোহাম্মদ নবী (আফগানিস্তান)- ৩১৯ রেটিং
ইমাদ ওয়াসিম (পাকিস্তান)- ২৮৯ রেটিং
মিচেল স্যান্টনার (নিউজিল্যান্ড)- ২৭৯ রেটিং



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

চাল রপ্তানির কথা বলে বাজেটে আমদানির পরিকল্পনা

অস্ট্রেলিয়ার রানের পাহাড়

দুই দিনেই বিকল্প সড়কগুলো বেহাল

রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা দেয়ার নির্দেশ

যশোরে সড়কে ঝরলো দুই স্কুলছাত্রের প্রাণ

‘আর কারও সঙ্গে যেন এমনটি না হয়’

প্রধানমন্ত্রীর চীন সফরের প্রস্তুতি

গুলি করে যুক্তরাষ্ট্রের ড্রোন ভূপাতিত করলো ইরান

রোহিঙ্গা সমস্যার জন্য জাতিসংঘও দায়ী: পররাষ্ট্রমন্ত্রী

জামালপুর জোনে কৃষিভিত্তিক শিল্প স্থাপনের আহ্বান সালমান এফ রহমানের

বগুড়ায় দুদকের মামলায় লতিফ সিদ্দিকী কারাগারে

সাবেক এমপি রানার জামিন স্থগিত

‘ডপকি’ শারমিনে যে ক্ষোভ সিলেটে

এশিয়া-প্যাসিফিকে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ বাংলাদেশ: এডিবি

তুরিন আফরোজের বিরুদ্ধে মায়ের সংবাদ সম্মেলন

রাজকীয় আয়োজনে নুসরাতের বিয়ে