নওফেলের নামে নানা কণ্ঠে প্রতারণা, অতঃপর...

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে | ২২ মে ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১২:২৯
কখনো শিক্ষা উপমন্ত্রী, কখনো উপমন্ত্রীর ভাই, কখনো উপমন্ত্রীর ব্যক্তিগত সহকারী সেজে নানা কণ্ঠে প্রতারণা করে অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছিল ওসমান (২৬) নামে এক যুবক। তবে শেষরক্ষা হয়নি তার। সোমবার রাত ২টার দিকে চট্টগ্রাম মহানগরীর ডবলমুরিং থানাধীন ঈদগাহ এলাকার একটি বাসা থেকে প্রতারক মো. ওসমানকে গ্রেপ্তার করে পুলিশ। গতকাল দুপুরে কোতোয়ালি থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মহসীন জানান, ওসমান খাগড়াছড়ির মানিকছড়ি থানার ডাইনছড়ি মাস্টার পাড়ার আব্দুল ওয়াদুদের ছেলে। মানিকছড়ির একটি কলেজ থেকে এইচএসসি পাস করার পর গত ৩ বছর ধরে চট্টগ্রাম নগরের পাহাড়তলী এলাকায় বসবাস করে আসছেন। তিনি জানান, চট্টগ্রাম লেবার কংগ্রেস নামের একটি সংগঠনের সঙ্গে গত ৪-৫ মাস ধরে যুক্ত থাকার সুবাদে কোতোয়ালি থানাধীন দারুল ফজল মার্কেটে ওই সংগঠনের অফিসে যাওয়া-আসা করতো ওসমান। একই মার্কেটে আওয়ামী লীগের অফিসে আসা নেতাদের আচার-আচরণ পর্যবেক্ষণ করতো সে। ওসমান দেখতো যে, সিনিয়র নেতারা কোন কিছু বললেই জুনিয়র নেতারা সঙ্গে সঙ্গে সেটি কার্যকর করে।
এসব বিষয় দেখার পর তার মাথায় খারাপ চিন্তা আসে। সে দুটি নতুন সিম কিনে উপমন্ত্রী নওফেল পরিচয় দিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের ফোন দেয়া শুরু করে। তারা তাকে নওফেল ভেবে কুশলাদি বিনিময় করে। গত ১০ই মার্চ শ্রমিক লীগের চট্টগ্রামের যুগ্ম আহ্বায়ক কাজী মাহবুবুল হক এলিটকে নওফেল পরিচয় দিয়ে দলের সাংগঠনিক কাজের খরচের কথা বলে ৫ লাখ টাকা চায় ওসমান। তবে সন্দেহ হওয়ায় এলিট টাকা না দিয়ে নওফেলের ব্যক্তিগত সহকারী নাজিউর রহমান সিকদারের সঙ্গে যোগাযোগ করে প্রতারণার বিষয়টি বুঝতে পারেন। এরইমধ্যে ফেসবুকে মো. ইরফান নামে আইডি খোলে ওসমান। ফেসবুকেই সে সরকারি বদরুন্নেসা মহিলা কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সমপাদক রিমার সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলে তার ব্যক্তিগত নাম্বার নেয়। রিমার কাছে নিজের পরিচয় দেয় উপমন্ত্রী নওফেলের ছোট ভাই সালেহীন হিসেবে। এরপর রিমাকে ফোন দিয়ে ওসমান একটি নম্বর দিয়ে বলে যে, সেটা নওফেলের নম্বর, যাতে সুযোগ মতে কথা বলে। ছাত্রলীগ নেত্রী রিমা নম্বরটি উপমন্ত্রী নওফেলের ভেবে কয়েকবার ওসমানের সঙ্গে কথাও বলে।
সমপ্রতি কেন্দ্রীয় ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে মারামারি হয়। তাতে আহত হন রোকেয়া হল শাখা ছাত্রলীগের সাধারণ সমপাদক শ্রাবণী দিশা। ওই সময় রিমার মাধ্যমে শ্রাবণী দিশার মোবাইল নম্বর সংগ্রহ করে ওসমান। এরপর রিমাকে আবার নওফেলের ভাই পরিচয়ে ফোন করে ওসমান বলে, পদ না পেয়ে দিশার ফেসবুক স্ট্যাটাস দেখে উপমন্ত্রী ব্যথিত হয়েছেন। তুমি দিশার বাসায় গিয়ে উপমন্ত্রীর সঙ্গে কথা বলিয়ে দাও, তিনি পদ ব্যবস্থা করে দেবেন। রিমাও নওফেলের নম্বর ভেবে ওসমানের সঙ্গে দিশাকে কথা বলিয়ে দেন। পরে ওসমান আবারও নওফেলের ভাই পরিচয়ে জানান, কিছু টাকা ম্যনেজ করে দিলে উপমন্ত্রী পদ ব্যবস্থা করে দেবেন। এরপর গত রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে গিয়ে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলকে জড়িয়ে সংবাদ সম্মেলন করেন ছাত্রলীগ নেত্রী শ্রাবণী দিশা। শিক্ষা উপমন্ত্রীর নাম ভাঙিয়ে শ্রাবণী দিশার সঙ্গে প্রতারণার খবর প্রকাশ পেলে শিক্ষা উপমন্ত্রীর ব্যক্তিগত সহকারী নাজিউর রহমান শিকদার অনীক চট্টগ্রাম নগরীর কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করেন। এরপর তদন্তে নেমে কোতোয়ালি থানা পুলিশ অভিযান চালিয়ে ওসমানকে গ্রেপ্তার করে।
চট্টগ্রাম নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (দক্ষিণ) শাহ মো. আব্দুর রউফ বলেন, ওসমান একেক সময় একেক কন্ঠ-স্বরে কথা বলতে পারে। শিক্ষা উপমন্ত্রী পরিচয় দিয়ে কথা বলার সময় খুব গম্ভীরভাবে কথা বলে। আবার উপমন্ত্রীর সহকারী ও ভাই পরিচয় দেয়ার সময় ভিন্ন ভিন্ন স্বরে কথা বলে।
শাহ মো. আব্দুর রউফ জানান, ওসমানকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাজশাহীতে গ্যাংকালচার চক্রের মূলহোতা গ্রেপ্তার

জলবায়ু বিষয়ক বিপর্যয়ের মুখে বাংলাদেশের এক কোটি ৯০ লাখ শিশু

সিরাজগঞ্জে ট্যাংকলরী চাপায় ২ ব্যবসায়ী নিহত

লক্ষ্মীপুরে কিশোরীকে আটকিয়ে গণধর্ষণ, আটক ২

আকাশের চিকিৎসা কি বন্ধ হয়ে যাবে?

নীলম উপত্যকায় কূটনীতিকদের নিয়ে গেছে পাকিস্তান

ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ

দেখে শুনে রাস্তা পার হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

বাংলাদেশ-ভারত টেস্ট দেখার আমন্ত্রণ গ্রহণ করেছেন হাসিনা, আশাবাদী সৌরভ

এবার শামীমাকে ধর্ষণের অভিযোগ

সাবেক স্বামীর ছোঁড়া এসিডে ঝলসে গেলো ফাতেমা ও তার মেয়ে

ছেলের হাতে শিক্ষক বাবা খুন

ভোলার এসপির ফেসবুক আইডি হ্যাকড, থানায় জিডি

মাগুরায় ছাত্রী হোস্টেলে ঢুকে ছাত্রলীগের নিপীড়ন

যে কারণে থাইল্যান্ডে রাজ পদবী কেড়ে নেয়া হলো সিনীনাতের

ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত