মধুমতি নদীতে অবৈধ বালু উত্তোলন

বাংলারজমিন

ফরিদপুর প্রতিনিধি | ২২ মে ২০১৯, বুধবার
ফরিদপুরের মধুখালী উপজেলার কামারখালী ইউনিয়নের মোচলন্দনপুর মৌজার মধুমতি নদীর বালু মহালটি রাজধারপুরের অংশ দাবি করে মোচলন্দপুর অংশের বালু অবাধে উত্তোলন করছে ইজারাদার। ফলে ফরিদপুর জেলা প্রশাসন থেকে ইজারা নিয়েও মোচলন্দনপুর অংশের বালু উত্তোলন করতে না পারায় সরকারের বড় একটা রাজস্বের হাতছাতি হওয়ার আশা দেখা দিয়েছে।
জানা গেছে, ফরিদপুর জেলা প্রশাসন মধুখালীর মধুমতি নদীর বালু মহলের বালু উত্তোলনের ইজারা দীর্ঘদিন ধরে দিয়ে আসছে। মধুমতি নদীর বালু মহলটি দুটি অংশে বিভক্ত। যার একটি ফরিদপুর অংশের মোচলন্দনপুর মৌজায় অপরটি ও মাগুরা জেলার রাজধারপুর মৌজায়।
এ বছর বালু উত্তোলনের জন্য জেলার একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ফরিদপুর জেলা প্রশাসনের কাছ থেকে মোটা অঙ্কের বিনিময়ে ইজারা প্রাপ্ত হয়। কিন্তু নির্ধারিত সময়ে ইজারাদার তাদের অংশে বালু উত্তোলনের জন্য গেলে নানা জটিলতায় তারা বালু কাটতে পারে নাই। অপরদিকে মাগুরা জেলা প্রশাসকের নিকট থেকে শাখারুল ইসলাম সাকিল রাজধারপুর অংশের ইজারা প্রাপ্ত হয়ে ফরিদপুর অংশের বালু মহল থেকে বালু উত্তোলন করছে বলে অভিযোগ করেছে ফরিদপুর অংশের ইজারা প্রাপ্তরা। এ নিয়ে দুপক্ষের মধ্যে নানা ধরনের উত্তেজনা থাকলেও প্রশাসনের পক্ষ হতে সমাধানে কোনো পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে না। ফলে রহস্যজনক কারণে সরকারের একটা বিশাল অঙ্কের রাজস্বে হাতছানি দেখা দিয়েছে।
এ ব্যাপারে রাজধারপুর অংশের ইজারাদার শাখারুল ইসলাম সাকিল বলেন, আমি মাগুরা জেলা প্রশাসকের থেকে ইজারা প্রাপ্ত হয়ে বালু উত্তোলন করছি।
অপরদিকে ফরিদপুর অংশের ইজারাদার সিরাজুল আলম বলেন, রাজধারপুর আংশে কোনো বালু মহাল নেই। তারা রাজধারপুর অংশের ইজারা নিয়ে ফরিদপুর অংশের বালু মহালের বালু উত্তোলন করছে। এতে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। আমরা প্রশাসনের তরফ থেকে রাজধারপুর ও মোচলন্দনপুর বালু মহলের চিহ্নিতকরণের দাবি করি। ফরিদপুরের ডুমাইন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মাসুম বলেন, আমি কোনোক্রমেই আমাদের বালু মহাল থেকে বালু উত্তোলন করতে দেব না। এ ব্যাপারে  মধুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তফা মনোয়ার ও ফরিদপুর জেলা উম্মে সালমা তানজিয়ার সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

জাবির সাহসী সাংবাদিকেরা

জননিরাপত্তা আইনে আটক দেখানো হয়েছে ফারুক আবদুল্লাহকে

হাসি হত্যার লোমহর্ষক বর্ণনা প্রাক্তন স্বামীর

পুঁজিবাজারে আমরা সুশাসন আনবো: অর্থমন্ত্রী

পারস্য উপসাগরে আবার উত্তেজনা, যুদ্ধের আশঙ্কা

ফেসবুকে ক্ষমা চেয়েছেন রাব্বানী

বিশ্ববাজারে তেলের দাম বাড়ছে রেকর্ড পরিমাণে

কাশ্মীরে জোরপূর্বক গুম, ধর্ষণ, যৌন নির্যাতন, গণগ্রেপ্তার

নিঃস্ব হয়ে সৌদি থেকে ফিরলেন ১৭৫ বাংলাদেশী

কঙ্গোতে বোট ডুবে নিখোঁজ ৩৬

যে কারণে শহিদুল আলমকে ভিসা দিল না ভারত

পিরোজপুরে তরুণীকে গণধর্ষণ

চুম্বনের দৃশ্যে আপত্তি!

আজাদ কাশ্মীর দখল করে নেবে ভারত!

এবার ফাঁস হলো জাবির প্রক্টর ও ছাত্রলীগ নেতার ফোনালাপ (অডিও)

৬ মাসে মালয়েশিয়ায় ৩৯৩ বাংলাদেশী শ্রমিকের মৃত্যু, তদন্তের আহ্বান