বিশ্বকাপে দল পরিচিতিচমক জাগানো স্কোয়াড

শ্রীলঙ্কার প্রেরণা অতীত সাফল্য

খেলা

আরিফ বিন আজিজ | ২০ মে ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১২:১৬
ওয়ানডে, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি-ক্রিকেটের তিন সংস্করণে যে ক’টি দল ট্রফি জিতেছে, শ্রীলঙ্কা তাদের একটি। আইসিসির টুর্নামেন্টগুলোতে বরাবরই ভালো করে লঙ্কানরা। তবে গত তিন আসরে দুবার (২০০৭, ২০১১) ফাইনাল খেলা শ্রীলঙ্কা এবার আলোচনায় নেই। র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান আফগানিস্তানের উপরে নবম স্থানে। ২০১৬ সালের জুনের পর কোনো দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ জিততে পারেনি তারা। আলোচনায় না থাকাই তো স্বাভাবিক। তাছাড়া ইংল্যান্ডে সবচেয়ে অনভিজ্ঞ দল নিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। অনিয়মিতদের স্কোয়াডে রেখে চমক-বিতর্ক, দুটোই উপহার দিয়েছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড।
এরপরও অতীত থেকে প্রেরণা নিয়ে বিশ্বকাপে ভালো পারফরম্যান্সের স্বপ্ন দেখছে ১৯৯৬ সালের চ্যাম্পিয়নরা।


শ্রীলঙ্কার অধিনায়কত্ব করবেন আলোচিত-সমালোচিত ক্রিকেটার দিমুথ করুণারত্নে। বিগত চার বছরে কোনো ওয়ানডে ম্যাচ না খেললেও বিশ্বকাপের নেতৃত্ব তার হাতেই তুলে দিয়েছে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড (এসএলসি)। শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রীর পরামর্শেই ১৭ই এপ্রিল করুণারত্নেকে অধিনায়ক ঘোষণা দেয় এসএলসি। মাত্র ১৭ ওয়ানডে খেলার অভিজ্ঞতা সম্পন্ন করুণারত্নের নেতৃত্বেই দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম এশিয়ান দল হিসেবে টেস্ট সিরিজ জেতে রানাতুঙ্গা-জয়সুরিয়ার উত্তরসূরিরা। ১৫ জনের স্কোয়াডে রয়েছে আরো চমক। সাবেক অধিনায়ক এবং দিনেশ চান্ডিমালের জায়গা হয়নি বিশ্বকাপ স্কোয়াডে। অথচ চার বছর আগে শেষ ওয়ানডে  খেলা জীবন মেন্ডিস রয়েছে শ্রীলঙ্কার বিশ্বকাপ দলে। বাঁহাতি ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নে, অলরাউন্ডার মিলিন্দা সিরিবর্ধনে এবং লেগস্পিনার জেফরি ভ্যান্ডারসে শ্রীলঙ্কার হয়ে শেষ ওয়ানডে খেলেছে দুই বছর আগে। উপুল থারাঙ্গা, উইকেটরক্ষক ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা, ওপেনার দানুস্কা গুনাতিলকা ও স্পিনার আকিলা ধনঞ্জয়ার- সামপ্রতিক সময়ে শ্রীলঙ্কা দলে থাকা এই চার ক্রিকেটরের কেউই জায়গা পাননি বিশ্বকাপ স্কোয়াডে।

স্কোয়াড
দিমুথ করুণারত্নে (অধিনায়ক), লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, থিসারা পেরেরা, কুসাল পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা, কুসাল মেন্ডিস, ইসুরু উদানা, মিলিন্দা সিরিবর্ধনে, আভিস্কা ফার্নান্দো, জীবন মেন্ডিস, লাহিরু থিরিমান্নে, জেফরি ভ্যান্ডারসে, নুয়ান প্রদীপ, সুরাঙ্গা লাকমল।

ব্যাটিংয়ে ভরসা যারা
ফর্মে আছেন ওপেনার কুসাল মেন্ডিস। তার সঙ্গী কুসাল পেরেরা স্ট্রোকমেকার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যিনি একাই একটি টেস্ট জিতিয়েছিলেন। নতুন মুখ হিসেবে অভিষেক হয়েছে মারকুটে ব্যাটসম্যান অভিস্কা ফার্নান্দোর। ডানহাতি এই ব্যাটসম্যান শ্রীলঙ্কার হয়ে টি-টোয়েন্টি ও ওয়ানডে মিলিয়ে মোট ২০ ম্যাচ খেলেছেন। চলতি মাসের শুরুতে শ্রীলঙ্কার ঘরোয়া টুর্নামেন্টে এক সেঞ্চুরি ও একটি ৮২ রানের ইনিংস খেলেন অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস। মিডল অর্ডারে শ্রীলঙ্কার ভরসা তিনি। প্রায় দু’বছর পর জাতীয় দলে ফেরা লাহিরু থিরিমান্নে প্রাদেশিক টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার। শেষের দিকে উইকেটে এসে ঝড় তুলতে রয়েছেন বাঁহাতি থিসার পেরেরা। নিউজিল্যান্ডের মাটিতে সর্বশেষ ওয়ানডে সিরিজে ৭৪ বলে ১৪০ রানের বিধ্বংসী ইনিংস খেলেন থিসারা। পরের ম্যাচেও ৮০ রান আসে তার ব্যাট থেকে।

বোলিংয়ে যারা সেরা
অভিজ্ঞ পেসার লাসিথ মালিঙ্গার দিকে তাকিয়ে থাকবে শ্রীলঙ্কা। ৩৫ বছর বয়সেও দারুণ কার্যকর মালিঙ্গা। ২০১৯ আইপিএল ও ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টে তার পারফরম্যান্স ছিল দেখার মতো। ২১৮ ওয়ানডে খেলার অভিজ্ঞতা সম্পন্ন মালিঙ্গার সঙ্গে নতুন বলে জুটি বাঁধবেন ডানহাতি পেসার সুরাঙ্গা লাকমল। ৮১ ওয়ানডেতে ১০৫ উইকেট নিয়েছেন লাকমল। এছাড়া পেসার ইসুরু উদানা ও নুয়ান প্রদীপ প্রথমবার বিশ্বকাপ খেলতে যাচ্ছেন। তবে ওয়ানডেতে এ দুজনের সম্প্রতিক বোলিং রেকর্ড খুব একটা সুবিধার নয়। মিডল ওভার ও ডেথ ওভারে থিসারা পেরারার মতো একজন বোলার রয়েছে শ্রীলঙ্কার। ব্যাটিংয়ে যেমন বিধ্বংসী বোলিংয়েও তেমন পারদর্শী এই অলরাউন্ডার। জীবন মেন্ডিস সম্প্রতি অনুষ্ঠিত শ্রীলংকার ঘরোয়া লীগে ভালো বোলিং করেছেন তিনি। ঘরোয়া লীগে পরীক্ষিত পারফরমার লেগস্পিনার জেফরি ভ্যান্ডারসে হয়ে উঠতে পারেন ‘গেমচেঞ্জার’।


ম্যাচসূচি
তারিখ    প্রতিপক্ষ    ভেন্যু
১লা জুন     নিউজিল্যান্ড    কার্ডিফ
৪ঠা জুন    আফগানিস্তান    কার্ডিফ
৭ই জুন    পাকিস্তান    ব্রিস্টল
১১ই জুন    বাংলাদেশ    ব্রিস্টল
১৫ই জুন    অস্ট্রেলিয়া    ওভাল
২১শে জুন    ইংল্যান্ড    হেডিংলি
২৮শে জুন    দক্ষিণ আফ্রিকা    ডারহাম
১লা জুলাই    ওয়েস্ট উইন্ডিজ    ডারহাম
৬ই জুলাই    ভারত    হেডিংলি

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

জলবায়ু বিষয়ক বিপর্যয়ের মুখে বাংলাদেশের এক কোটি ৯০ লাখ শিশু

সিরাজগঞ্জে ট্যাংকলরী চাপায় ২ ব্যবসায়ী নিহত

লক্ষ্মীপুরে কিশোরীকে আটকিয়ে গণধর্ষণ, আটক ২

আকাশের চিকিৎসা কি বন্ধ হয়ে যাবে?

নীলম উপত্যকায় কূটনীতিকদের নিয়ে গেছে পাকিস্তান

ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ

দেখে শুনে রাস্তা পার হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

বাংলাদেশ-ভারত টেস্ট দেখার আমন্ত্রণ গ্রহণ করেছেন হাসিনা, আশাবাদী সৌরভ

এবার শামীমাকে ধর্ষণের অভিযোগ

সাবেক স্বামীর ছোঁড়া এসিডে ঝলসে গেলো ফাতেমা ও তার মেয়ে

ছেলের হাতে শিক্ষক বাবা খুন

ভোলার এসপির ফেসবুক আইডি হ্যাকড, থানায় জিডি

মাগুরায় ছাত্রী হোস্টেলে ঢুকে ছাত্রলীগের নিপীড়ন

যে কারণে থাইল্যান্ডে রাজ পদবী কেড়ে নেয়া হলো সিনীনাতের

ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ভারত ও যুক্তরাষ্ট্রকে সংঘাতের কিনারে পৌঁছে দিয়েছিল