স্মরণীয় বিদায় রোবেন-রিবেরির

খেলা

স্পোর্টস ডেস্ক | ২০ মে ২০১৯, সোমবার
বুন্দেসলিগার রোমাঞ্চের শেষ রাউন্ডে আইনট্রাখ্‌ট ফ্রাঙ্কফুর্টকে ৫-১ গোলে হারিয়ে টানা সপ্তমবারের মতো চ্যাম্পিয়ন হলো বায়ার্ন মিউনিখ। এ নিয়ে রেকর্ড ২৮বার বুন্দেসলিগা শিরোপা ঘরে তুললো বাভারিয়ানরা। শিরোপা জয়ের দিনে আবেগঘন হয়ে ওঠে পুরো অ্যালিয়েঞ্জ অ্যারিনা। এদিন বায়ার্নের হয়ে শেষ ম্যাচ খেলে ফেলেন দুই কিংবদন্তি ডাচ তারকা আরিয়েন রোবেন ও ফরাসি তারকা  ফ্রাঙ্ক রিবেরি। চলতি আসরে লীগের  প্রথম ১২ ম্যাচে ৬ পয়েন্ট খুইয়ে তালিকার দ্বিতীয়তে নেমে যায় বায়ার্ন। ১৭৪দিন পয়েন্ট তালিকার শীর্ষ ছিল বরুশিয়া ডর্টমুন্ড। হাড্ডাহাড্ডি লড়াইয়ে লীগের শেষ ম্যাচে শিরোপা নিষ্পত্তি হলো। এবারের আসরে  ৩৪ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ।
আর ৭৬ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করলো ডর্টমুন্ড। আর বায়ার্ন ও ডর্টমুন্ডের সঙ্গে চ্যাম্পিয়ন্স লীগের টিকিট পেল আরবি লাইপজিগ ও বায়ার লেভারকুসেন। ৬৬ ও ৫৮ পয়েন্ট নিয়ে যথাক্রমে তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানে লাইপজিগ ও লেবারকুসেন।
শনিবার  নিজেদের অ্যালিয়েঞ্জ অ্যারিনায় ম্যাচের দ্বিতীয়ার্ধে মাঠে নামেন বায়ার্নের কিংবদন্তি তারকা ফ্রাঙ্ক রিবেরি ও আরিয়েন রোবেন। বিদায় ম্যাচে দুই জনেই গোলের দেখা পেয়েছেন। ম্যাচের ৭২তম মিনিটে রিবেরি ও ৭৮তম মিনিটে রোবেনের গোলে ৫-১’র বিশাল ব্যবধানে জয় পায় বায়ার্ন মিউনিখ। ম্যাচ শেষে রোবেন বলেন, ‘যে কোন বিদায়ই দূঃখজনক। তবে বাস্তবতাকে মেনে নিতেই হবে। ২০০৭ সালে আমি এই ক্লাবে এসেছি। আর পরে মনপ্রাণ দিয়ে এই ক্লাবকে সাফল্য তুলে দিতে নিজেকে উজাড় করে দিয়েছি। সমস্ত দিক বিবেচনা করেই এবার বায়ার্ন ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি। অনেক সুন্দর স্মৃতি নিয়েই এই অধ্যায় শেষ করছি।’ ম্যাচ শেষে ফরাসি তারকা রিবেরি বলেন, ‘ আমার জন্য এটা বিশেষ মুহূর্ত। কিন্ত কষ্টের। অ্যালিয়েঞ্জ অ্যারিনায় এটা আমার শেষ ম্যাচ। ১২ বছর সময় পার করার পর এখন বিদায়ের সময় এসেছে।’ রিবেরি ও রোবেন মিলে বুন্দেসলিগায় মোট ১৮৫টি গোল করেছেন। এবং ক্লাবকে ১৫টি ট্রফি জিতিয়েছেন। বায়ার্নের হয়ে ৪২৪ ম্যাচে মোট ১২৪ গোল পেয়েছেন রিবেরি। বুন্দেসলিগায় ২৭৩ ম্যাচে এই ফরাসি উইঙ্গারের গোল ৮৬টি। বায়ার্নের হয়ে মোট ৩০৮ ম্যাচ খেলে ১৪৪ গোল করেছেন রোবেন। বুন্দেসলিগায় ২০১ ম্যাচে ৯৯ গোল করেছেন এই ডাচ উইঙ্গার। এর আগে চতুর্থ মিনিটে গোল করে বায়ার্নকে এগিয়ে নেন কিংসলি কোম্যান। ম্যাচের ৫০তম মিনিটে গোল পরিশোধ করেন ফ্রাঙ্কফুর্টের ফরাসি স্ট্রাইকার সেবাস্তেন হ্যালার। পরে ৫৩তম মিনিটে অস্ট্রিয়ান মিডফিল্ডার ডেভিড আলবার গোলে এগিয়ে যায় বাভারিয়ানরা। আর ম্যাচের ৫৮তম মিনিটে রেনাটো সানচেজের গোলে স্কোরলাইন ৩-১ করেন। আসরে ২২ গোল নিয়ে গোল্ডেন বুট পুরস্কার কুড়ান বায়ার্নের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানদোস্কি। টানা দ্বিতয়িবার এ পুরস্কার জিতলেন তিনি।  
বুন্দেসলিগা তালিকা
দল    ম্যাচ    পয়েন্ট    গোল
বায়ার্ন মিউনিখ    ৩৪    ৭৮    ৫৬
বরুসিয়া ডর্টমুন্ড    ৩৪    ৭৬    ৩৭
আরবি লাইপজিগ    ৩৪    ৬৬    ৩৪
বায়ার লেভারকুসেন    ৩৪    ৫৮    ১৭
ম’শেনগ্লাডবাচের    ৩৪    ৫৫    ১৩
ভল্ফসবুর্গ    ৩৪    ৫৫    ১২
(তালিকার শীর্ষ চার দল চ্যাম্পিয়ন্স লীগে খেলবে)

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাজশাহীতে গ্যাংকালচার চক্রের মূলহোতা গ্রেপ্তার

জলবায়ু বিষয়ক বিপর্যয়ের মুখে বাংলাদেশের এক কোটি ৯০ লাখ শিশু

সিরাজগঞ্জে ট্যাংকলরী চাপায় ২ ব্যবসায়ী নিহত

লক্ষ্মীপুরে কিশোরীকে আটকিয়ে গণধর্ষণ, আটক ২

আকাশের চিকিৎসা কি বন্ধ হয়ে যাবে?

নীলম উপত্যকায় কূটনীতিকদের নিয়ে গেছে পাকিস্তান

ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ

দেখে শুনে রাস্তা পার হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

বাংলাদেশ-ভারত টেস্ট দেখার আমন্ত্রণ গ্রহণ করেছেন হাসিনা, আশাবাদী সৌরভ

এবার শামীমাকে ধর্ষণের অভিযোগ

সাবেক স্বামীর ছোঁড়া এসিডে ঝলসে গেলো ফাতেমা ও তার মেয়ে

ছেলের হাতে শিক্ষক বাবা খুন

ভোলার এসপির ফেসবুক আইডি হ্যাকড, থানায় জিডি

মাগুরায় ছাত্রী হোস্টেলে ঢুকে ছাত্রলীগের নিপীড়ন

যে কারণে থাইল্যান্ডে রাজ পদবী কেড়ে নেয়া হলো সিনীনাতের

ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত