বিশ্বকাপের ধারাভাষ্যে আতহার আলী

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৮ মে ২০১৯, শনিবার
বিশ্বকাপের জন্য ২৪ সদস্যের ধারাভাষ্য প্যানেল ঘোষণা করেছে আইসিসি। সৌরভ গাঙ্গুলি, ওয়াসিম আকরাম ও রমিজ রাজাসহ ২৪ জনের এই তালিকায় একমাত্র বাংলাদেশি হিসেবে রয়েছেন আতহার আলী খান। এবারের বিশ্বকাপে প্রথমবারের মতো ব্যবহার করা হবে ৩৬০ ডিগ্রি রিপ্লে ক্যামেরা।
বাংলাদেশের সবগুলো ম্যাচে ধারাভাষ্য দিতে দেখা যাবে আতহার আলীকে। এছাড়াও ভারত থেকে আছেন সৌরভ গাঙ্গুলি, হর্ষ ভোগলে ও সঞ্জয় মাঞ্জরেকার। আর পাকিস্তান থেকে রয়েছেন ‘কিং অব সুইং’ খ্যাত সাবেক পাকিস্তানি গতিতারকা ওয়াসিম আকরাম ও ১৯৯২’র বিশ্বকাপজয়ী পাকিস্তানি ওপেনার রমিজ রাজা। থাকবেন শ্রীলঙ্কার কিংবনদন্তি কুমার সাঙ্গাকারা। ২০১৫ সালে বিশ্বকাপ জয়ী সাবেক অজি অধিনায়ক মাইকেল ক্লার্ককেও দেখা যাবে এবার ধারাভাষ্যকারের ভূমিকায়। এবারের আসরে তিনজন নারী ধারাভাষ্যকারকেও দেখা যাবে।
তারা হলেন মেল জোন্স, অ্যালিসন মিশেল ও ইশা গুহ।
পুরো টুর্নামেন্টে ৪৮টি ম্যাচ সরাসরি দেখানোর সঙ্গে প্রথমবার প্রস্তুতি ম্যাচও সরাসরি দেখাবে আইসিসি। প্রতিটি ম্যাচে মোট ৩২টি ক্যামেরায় চিত্র ধারণ করা হবে। এর মধ্যে হক-আই আল্ট্রা মোশন ক্যামেরা থাকবে ৮টি। টেলিভিশনে এবার খেলা দেখার অভিজ্ঞতা আগের টুর্নামেন্টগুলোর চেয়ে আলাদা হবে বলেই মনে করছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। আর আসরের ভিন্নমাত্রা যোগ করবে ৩৬০ ডিগ্রি রিপ্লে। এই প্রযুক্তি ফুটবলে চালু থাকলেও ক্রিকেটে এবারই প্রথম। এতে ক্যামেরার একাধিক ফুটেজ জোড়া লাগিয়ে ম্যাচের বিশেষ মুহূর্তের ফুটেজ বিশ্লেষণে আরো সুবিধা হবে এবং আম্পায়ারের সিদ্ধান্ত আরো নিখুঁত করবে। এছাড়াও প্লেয়ার ট্র্যাকিং, ড্রোন ও বাগি ক্যামেরা তো থাকছেই।
বিশ্বকাপে ধারাভাষ্যকার তালিকা: আতহার আলী খান, নাসের হুসেইন, ইয়ান বিশপ, সৌরভ গাঙ্গুলি, মেলানি জোনস, কুমার সাঙ্গাকারা, মাইকেল আথারটন, অ্যালিসন মিচেল, ব্রেন্ডন ম্যাককালাম, গ্রায়েম স্মিথ, ওয়াসিম আকরাম, শন পোলক, মাইকেল স্লাটার, মার্ক নিকোলাস, মাইকেল হোল্ডিং, ইশা গুহ, পমি মাবাঙ্গুয়া, সঞ্জয় মাঞ্জরেকার, হর্ষ ভোগলে, সাইমন ডুল, ইয়ান স্মিথ, রমিজ রাজা, ইয়ান ওয়ার্ড ও মাইকেল ক্লার্ক।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন