মত প্রকাশের স্বাধীনতার প্রতি শ্রদ্ধা দেখানোর আহ্বান অ্যামনেস্টির

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার
জনগণের শান্তিপূর্ণ উপায়ে মত প্রকাশের স্বাধীনতার প্রতি শ্রদ্ধা দেখাতে বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া ইউনিট। বুধবার তারা টুইটার একাউন্টে এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, বহুল বিতর্কিত আইনের অধীনে বাংলাদেশে গ্রেপ্তার করা হয়েছে মানবাধিকারের পক্ষের এক ব্যক্তি, একজন কবি ও একজন আইনজীবীকে। ওই আইনে কথা বলার কারণে কঠিন শাস্তির বিধান রয়েছে। আইসিটি আইনের অধীনে প্রথম সারির দু’জন ব্যক্তিকে গ্রেপ্তারের পর এই টুইট করেছে অ্যামনেস্টি।

৫৭ ধারার অধীনে একটি মুলতবি মামলায় গ্রেপ্তার করা হয়েছে আইনজীবী ইমতিয়াজ মাহমুদকে। তাকে বুধবার ঢাকার ম্যাজিস্ট্রেট আদালত কারাগারে পাঠিয়েছে আইসিটি আইনের অধীনে। তার জামিন আবেদন প্রত্যাখ্যান করেছে আদালত। ইমতিয়াজের বিরুদ্ধে অভিযোগ তিনি গুজব ছড়িয়েছেন। ধর্মীয় অনুভূমিতে আঘাত হেনেছেন। পাহাড়ি এলাকায় বসবাসকারী বাঙালিদের নিয়ে ও আইন প্রয়োগকারীদের নিয়ে ফেসবুকে বেশ কিছু পোস্ট দিয়ে আইন-শৃংখলা পরিস্থিতির অবনতি ঘটিয়েছেন।

অন্যদিকে সোমবার সুপরিচিত কবি হেনরী স্বপনকে গ্রেপ্তার করে জেলে পাঠানো হয়েছে। তার বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার জন্য মামলা হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইনে। অজ্ঞাত ব্যক্তিরা তাকে হুমকি দিচ্ছিল বলে জীবনের প্রতি হুমকি থাকায় জেনারেল ডায়েরি করতে পুলিশের কাছে গিয়েছিলেন তিনি। কিন্তু পুলিশ তা গ্রহণে অস্বীকৃতি জানিয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাঙ্গামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনাসদস্য নিহত

ঈদে সড়কেই প্রাণ গেল ২২৪ জনের

রোহিঙ্গা প্রত্যাবাসন আদৌ শুরু হচ্ছে কি?

কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৮

এখনো উচ্চ ঝুঁকি ২৪ ঘণ্টায় ১৭০৬ রোগী ভর্তি

পার্বত্য চট্টগ্রাম ভারতের অবিচ্ছেদ্য অংশ

ডেঙ্গুর প্রজননস্থলে কতটা যেতে পারছেন মশক নিধন কর্মীরা?

বৈঠকের পর চামড়া বিক্রিতে সম্মত আড়তদাররা

জনগণকে সতর্ক পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পরামর্শ

ছিনতাইকারীর হাতে খুন হন কলেজছাত্র রাব্বী

শিক্ষিকাকে গণধর্ষণের পর হত্যা

শহিদুল আলমের মামলা স্থগিতই থাকবে

ডেঙ্গুর ভয়ে স্কুলে যাওয়া বন্ধ তবুও...

রক্ত পরীক্ষার রিপোর্ট নিয়ে ঢামেকে সংঘর্ষ, আহত ২৫

টার্গেট রাজনৈতিক সম্পর্ক দৃঢ়করণ

ইউজিসি প্রফেসর হলেন ডা. এবিএম আব্দুল্লাহ