উৎপাদন খরচই উঠছে না কৃষকের

বাংলারজমিন

সুনামগঞ্জ প্রতিনিধি | ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার
সুনামগঞ্জের হাওরে উৎপাদিত বোরো ধানের দাম পাচ্ছেন না কৃষক। বোরো ধানের ন্যায্য দাম না পাওয়ায় ক্ষতির মুখে পড়েছেন তারা। হতাশ কৃষকরা জানান, অনেক স্থানে ধানের উৎপাদন খরচ উঠছে না। এ অবস্থায় ধানের দাম বৃদ্ধি ও সরকারিভাবে প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ করলে উপকৃত হবেন হাওরে দরিদ্র কৃষকরা।
জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের তথ্য মতে, সুনামগঞ্জের ১১টি উপজেলায় বোরো ধানের আবাদের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ১৭ হাজার হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রার চেয়ে ৭ হাজার হেক্টর জমিতে বেশি আবাদ হয়েছে এ বছর। বিগত কয়েক বছরের তুলনায় ধানের ফলন এ বছর বেশি হয়েছে। ধানের ফলনে সন্তুষ্ট হলেও দাম নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা।
স্থানীয় কৃষকরা জানান, হাল-চাষ থেকে শুরু করে ধান কাটা ও মাড়াই পর্যন্ত প্রতি বিঘা জমিতে খরচ হয়েছে ৫ হাজার থেকে সাড়ে ৫ হাজার টাকা। আর বিঘা প্রতি জমিতে উৎপাদন হয়েছে ৮ থেকে ১৫ মণ ধান। তাহিরপুর উপজেলার বানিয়াগাঁও গ্রামের কৃষক সুজন মিয়া জানান, ৬ বিঘা বোরো জমি আবাদ করতে খরচ হয়েছে ৩০ হাজার টাকা। বর্তমানে ওই ৬ বিঘার জমির ধান বিক্রি করলে ৩০ হাজার টাকাও উঠে না। বিশ্বম্ভরপুর উপজেলার মুক্তিখলা গ্রামের কৃষক সাজুল মিয়া বলেন, ২৮ জাতের ধানে উৎপাদন হয়েছে বিঘাপ্রতি ৮-৯ মণ ধান। আর ২৯ জাতের ধানের উৎপাদন হয়েছে বিঘাপ্রতি ১৪-১৫ মণ ধান। যারা এ বছর ২৮ জাতের ধান চাষ করেছেন সবাই ক্ষতির মুখে পড়েছেন।  সরজমিন ঘুরে দেখা গেছে, জেলার তাহিরপুর, বিশ্বম্ভরপুরসহ বিভিন্ন স্থানে ৫শ’ থেকে সাড়ে ৫শ’ টাকা দামে বিক্রি হচ্ছে প্রতি মণ ধান। এ হিসাবে প্রতি মণ ধানের উৎপাদন খরচ উঠছে না কৃষকদের। ঋণ আর পরিবারের খরচ মিটাতে বাধ্য হয়েই কম দামে ধান বিক্রি করছেন হাওরের কৃষকরা। বাম্পার ফলন হলেও উৎপাদন অনুযায়ী সরকার ধান সংগ্রহ করছে না বলে অভিযোগ করেছেন কৃষকরা। এর সঙ্গে যোগ হয়েছে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য। সরকারি গুদামে ধান দিতে গিয়ে ভোগান্তি পোহাতে হয় কৃষকদের। বিশ্বম্ভরপুর উপজেলার ফতেহপুর ইউনিয়নের ফুলভরি গ্রামের মো. আমিরুল ইসলাম বলেন, প্রতি বছরই সরকারিভাবে ধান সংগ্রহ হয়। কিন্তু প্রকৃত কৃষকরা ধান দিতে পারছেন না। এ বছর প্রকৃত কৃষকদের কাছ থেকে সহজে ধান সংগ্রহের দাবি জানাচ্ছি। এতে ক্ষতি কাটিয়ে উঠতে পারবে কৃষক। সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক বশির আহমদ জানান, এ বছর বাম্পার ফলন হয়েছে হাওর এলাকায়। ধানের দাম কম স্বীকার করে তিনি বলেন, সরকারিভাবে ধান সংগ্রহ শুরু হলে ধানের দাম বেড়ে যাবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পারিবারিক রাজনীতির সমাপ্তি ঘটছে ভারতীয় উপমহাদেশে

উদ্যোক্তা সৃষ্টিতে উপজেলা পর্যায়ে কারিগরি প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে: সালমান এফ রহমান

বাঁচানো গেল না সার্জেন্ট কিবরিয়াকে

চার পুলিশ হত্যা মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তরে বাধা নেই

সন্ত্রাস উইপোকার মতো রাষ্ট্র-সমাজকে ভেতর থেকে খেয়ে ফেলছে: রিজভী

কারো গাফিলতি আছে কিনা খুঁজে দেখা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

এরশাদকে দেখতে রংপুরে উপচেপড়া ভিড়

প্রায় তিন দশকের মধ্যে সবচেয়ে ধীর গতিতে বাড়ছে চীনের অর্থনীতি

আদালতে হত্যাকাণ্ড : বিচারকদের নিরাপত্তা চেয়ে রিট

নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ১৪ মামলার আসামি নিহত

বন্দুকযুদ্ধ’র সময় নদীতে ডুবে মারা গেলো মাদক ব্যবসায়ী

তালাকের নোটিশ পেয়ে স্বামীর দুধগোসল, ভূরিভোজ

চীনা ‘ঋণের ফাঁদে’ বাংলাদেশ?

এফআইসিএল’র চেয়ারম্যান শামীম কবির গ্রেপ্তার

এরশাদের লাশ রংপুরে

রংপুরেই এরশাদের দাফন, উত্তরবঙ্গ জাপার একদফা (ভিডিও)