দাঙ্গা আশঙ্কায় শ্রীলঙ্কায় বন্ধ ফেসবুক

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ মে ২০১৯, সোমবার
শ্রীলঙ্কায় নতুন করে বন্ধ করে দেয়া হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও এর মেসেজিং অ্যাপ। দেশটির চিলাও শহরে এক মুসলিম ব্যবসায়ীর দেয়া ফেসবুক স্ট্যাটাসের ভিত্তিতে তার দোকানে ভাঙচুর চালায় স্থানীয় খিস্টানরা। এতে দাঙ্গার আশঙ্কা সৃষ্টি হলে পরিস্থিতি মোকাবেলায় ফেসবুকসহ অন্যান্য মেসেজিং অ্যাপ বন্ধ করে দেয়া হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি।

এতে বলা হয় খ্রিষ্টান অধ্যুষিত চিলাও শহরে এক মুসলিম দোকানি খ্রিস্টানদের উদ্দেশ্যে ফেসবুকে স্ট্যাটাস দেন, বেশি হেসো না, একদিন কাঁদবে। একে স্থানীয় খৃস্টানরা হামলার হুমকি হিসেবে নেয়। পরে ক্ষুব্ধ জনতা ওই দোকানির দোকানে ভাঙচুর চালায়। এছারাও নিকটস্থ একটি মসজিদেও হামলা চালানো হয়েছে বলে জানা যায়। ফলে সেখানে দাঙ্গা ছরিয়ে পরার সম্ভাবনা সৃষ্টি হয়। পুলিশ ফাকা গুলি করে তাৎক্ষনিকভাবে অবস্থার নিয়ন্ত্রণ নেয়। এছাড়া গতকাল থেকে সেখানে কারফিউ জারি ছিল। বর্তমানে কারফিউ শিথিল করা হলেও সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর থেকে নিষেধাজ্ঞা সরানো হয়নি। শ্রীলঙ্কার তথ্য অধিদপ্তরের প্রধান নালাকা কালুবেবা বলেন, সরকার সাময়িকভাবে ফেসবুক বন্ধ করে রেখছে যাতে কোনো ধরণের গুজব ছরিয়ে পরতে না পারে।

উল্লেখ্য, বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ শ্রীলঙ্কার মোট জনসংখ্যার ১০ ভাগ মুসলিম ও সাড়ে ৭ ভাগ খ্রিস্টান। ইস্টার সানডেতে ইসলামপন্থী জঙ্গিদের সিরিজ হামলায় দেশটিতে প্রায় ২৫৩ জন নিহত হন। এরপর থেকে শ্রীলঙ্কার মুসলিমদের ওপর সাম্প্রদায়িক হামলার সংখ্যা বেড়ে গেছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাঙ্গামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনাসদস্য নিহত

ঈদে সড়কেই প্রাণ গেল ২২৪ জনের

রোহিঙ্গা প্রত্যাবাসন আদৌ শুরু হচ্ছে কি?

কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৮

এখনো উচ্চ ঝুঁকি ২৪ ঘণ্টায় ১৭০৬ রোগী ভর্তি

পার্বত্য চট্টগ্রাম ভারতের অবিচ্ছেদ্য অংশ

ডেঙ্গুর প্রজননস্থলে কতটা যেতে পারছেন মশক নিধন কর্মীরা?

বৈঠকের পর চামড়া বিক্রিতে সম্মত আড়তদাররা

জনগণকে সতর্ক পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পরামর্শ

ছিনতাইকারীর হাতে খুন হন কলেজছাত্র রাব্বী

শিক্ষিকাকে গণধর্ষণের পর হত্যা

শহিদুল আলমের মামলা স্থগিতই থাকবে

ডেঙ্গুর ভয়ে স্কুলে যাওয়া বন্ধ তবুও...

রক্ত পরীক্ষার রিপোর্ট নিয়ে ঢামেকে সংঘর্ষ, আহত ২৫

টার্গেট রাজনৈতিক সম্পর্ক দৃঢ়করণ

ইউজিসি প্রফেসর হলেন ডা. এবিএম আব্দুল্লাহ