স্বাস্থ্যসেবায় একগুচ্ছ সুবিধা নিয়ে মোবাইল অ্যাপ ‘হ্যালো ডক্টর এশিয়া’

তথ্য প্রযুক্তি

অর্থনৈতিক রিপোর্টার | ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার
‘সবার জন্য অনলাইন স্বাস্থ্যসেবা’ এ প্রত্যয় নিয়ে যাত্রা শুরু করেছে ‘হ্যালো ডক্টর এশিয়া’। স্বাস্থ্যখাতে প্রচলিত প্রায় সব অনলাইন সেবা মিলবে মোবাইল অ্যাপ্লিকেশনে। রোগীরা খুব সহজেই চিকিৎসকদের সঙ্গে ভিডিও কনসালটেসন, চ্যাট কনসালটেসন, অনলাইনে প্রেসক্রিপশন ও স্বাস্থ্য তথ্যসমূহ আদান প্রদান করতে পারবেন। বিদেশে কর্মরত প্রবাসীরাও এই অ্যাপে সেবা পাবেন। বর্তমানে প্রায় ১০০ জন চিকিৎসক এই মোবাইল অ্যাপ্লিকেশনে অনলাইন স্বাস্থ্য সেবা প্রদানে যুক্ত আছেন এবং প্রতিদিনই নতুন নতুন বিশেষজ্ঞ চিকিৎসক সেবা প্রদানে যুক্ত হচ্ছেন। এর আগে চিকিৎসকদের জন্য মোবাইল অ্যাপ 'হ্যালো ডক্টর প্রো' চালু করেছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

‘হ্যালো ডক্টর এশিয়া’ ব্যবহারকারিরা ঢাকা শহরে জরুরি প্রয়োজনে চিকিৎসক ও অন্য স্বাস্থ্য কর্মীদের সেবা পাবেন এবং মেডিসিন অর্ডার করতে পারবেন। গুনগত মান সম্পন্ন স্বাস্থ্য পন্যের জন্য এই মোবাইল অ্যাপ্লিকেশনে রয়েছে হেলথ ই কমার্স, যার পণ্য দেশব্যাপী সরবরাহ করা হবে।

এশিয়ার সেরা হাসপাতাল সমূহে চিকিৎসা নিতে যারা যাবেন তাদের জন্য রয়েছে হেলথ প্যাকেজ সেবা। বর্তমানে বাংলাদেশ ও ভারতের প্রায় ৭০টি বিশেষায়িত হাসপাতালের সাথে রয়েছে নেটওয়ার্ক, খুব শিগগিরই সিঙ্গাপুর ও থাইল্যান্ডের সেরা হাসপাতাল সমূহের সঙ্গেও যুক্ত হবে। ফলে ‘হ্যালো ডক্টর এশিয়া’ মোবাইল অ্যাপ্লিকেশনে ব্যবহারকারিরা পাবেন বিশেষ হেলথ প্যাকেজ। দেশজুড়ে বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্র সমূহের সঙ্গে তৈরি হচ্ছে পার্টনারশিপ, যার ফলে ছাড়কৃত মূল্যে স্বাস্থ্য সেবা পাওয়া যাবে সবখানেই।

কলকাতা থেকে প্রকাশিত ‘সুস্বাস্থ্য’ পত্রিকার সৌজন্যে ‘হ্যালো ডক্টর এশিয়া’ ব্যবহারকারিরা বাংলা ভাষায় লেখা বিশেষজ্ঞ চিকিৎসকদের প্রায় ৫ হাজার হেলথ আর্টিকেল পড়তে পারবেন এবং দুই বাংলার চিকিৎসকদের লেখায় যা আরো সমৃদ্ধ হবে। কিশোর, কিশোরীসহ সবার স্বাস্থ্যবিষয়ক জ্ঞান বাড়াতে এ সুবিধাটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

হ্যালো ডক্টর ডট এশিয়ার প্রতিষ্ঠাতা ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ফোরকান হোসেন জানান, বর্তমানে দশ ধরনের সেবা নিয়ে শুরু করলেও এক অ্যাপে সম্ভাব্য সব ধরনের স্বাস্থ্য সেবা প্রদান করার লক্ষ্য নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি, যা স্বাস্থ্যখাতে কিছু সুনির্দিষ্ট টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে এবং সবার সহযোগিতায় ‘হ্যালো ডক্টর এশিয়া’ অনলাইন স্বাস্থ্যসেবায় কার্যকর ভূমিকা রাখবে।

মোবাইল অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরে https://bit.ly/2X7NS1O এই লিংক থেকে ডাউনলোড করা যাবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সন্ত্রাসবাদে অর্থায়ন ঠেকাতে মার্কিন সহায়তা অব্যাহত থাকবে: রাষ্ট্রদূত

বৃটিশ কনজারভেটিভ পার্টির প্রতিনিধি দলের সঙ্গে বিএনপির বৈঠক

মিয়ানমারকে রোহিঙ্গাদের ফেরত নিতে হবে : প্রধানমন্ত্রী

ধৃষ্টতা দেখালে পিঠের চামড়া থাকবে না

আপনারা এতোদিন আঙ্গুল চুষছিলেন? (অডিও)

ঢাকা শহরকে সরকার লাস ভেগাসে পরিণত করেছে: মঈন খান

অবৈধ জুয়ার আড্ডা বা ক্যাসিনো চলতে দেয়া হবে না: ডিএমপি কমিশনার

শুধু ক্যাসিনো নয়, সব অবৈধ ব্যবসার বিরুদ্ধে অভিযান চলবে: স্বরাষ্ট্রমন্ত্রী

যুবলীগ নেতা খালেদের বিরুদ্ধে ৩ মামলা, গুলশান থানায় হস্তান্তর

একটি বিশ্ববিদ্যালয়ের কাজ কী হওয়া উচিত?

২ দিনের সফরে সৌদি আরবে ইমরান

ছিনতাইয়ের মামলায় পুলিশ কর্মকর্তাসহ ২ জনের কারাদণ্ড

আফগানিস্তানে তালেবানের ট্রাকবোমা হামলায় নিহত ২০, আহত ৯৫

প্রবাসীর স্ত্রীর সঙ্গে পরকিয়া, যুবকের বস্তাবন্দি লাশ উদ্ধার

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির অভিযোগে দুদুর বিরুদ্ধে মামলা

জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বড় বোঝা বাংলাদেশের দরিদ্রদের কাঁধে