‘বাংলাদেশও হামলার ঝুঁকিতে রয়েছে’

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, ৩:০৭
আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন বলেছেন, শ্রীলঙ্কায় যে ধরনের সন্ত্রাসী হামলা হয়েছে, বাংলাদেশেও এ ধরনের হামলার ঝুঁকির মধ্যে আছে। সন্ত্রাসী হামলা তো আর বলে কয়ে আসে না। তাৎক্ষণিক আক্রমণের একটা সম্ভাবনা থেকেই যায়।

তিনি বলেন, বাংলাদেশে ২০১৬ সালে যেমন হলি আর্টিজানে আক্রমণ হয়েছিল। সেসময় নিরাপত্তাবাহিনী সফলভাবেই বিষয়টি মোকাবিলা করেছে। তাৎক্ষণিক বড় হামলার শিকার হলে বাংলাদেশ কীভাবে মোকাবিলা করবে তা শ্রীলঙ্কার কাছে শিক্ষণীয় আছে। বাংলাদেশ নিরাপদে আছে। এ দেশ থেকে এ ধরনের শক্তি অনেকটা দূর হয়ে গেছে এমন আত্মতুষ্টিতে যেন আমরা ভুগী।
চূড়ান্তভাবে এ ধরনের হুমকির মধ্যে বাংলাদেশ আছে। এজন্য সবসময় প্রস্তুত থাকতে হবে।

হামলার বিষয়টি সবসময় নীতি নির্ধারণী পর্যায়ে গুরুত্ব দিতে হবে উল্লেখ করে ড. দেলোয়ার বলেন, রাজনৈতিক ও সামাজিক সবকিছুতে সহিষ্ণুতা থাকা এবং অসাম্প্রদায়িক চেতনার জায়গাগুলোকে শক্তিশালী করা দরকার। আমাদের দেশের জনগণের মধ্যে সন্ত্রাসবিরোধী একটা মনোভাব আছে। এ মনোভাবকে আরো কাজে লাগাতে হবে। শ্রীলঙ্কায় হামলা হতে পারে এরকম তথ্য থাকার পরও দেশটিতে কোনো তৎপরতা না নেয়াটা অস্বাভাবিক। ব্যবস্থা নিলে ঘটনা ঘটত না সেটা  হয়তো বলা যাবে না । তবে এত ব্যাপক আকারে ঘটত না ।

এই অধ্যাপক আরো বলেন, শ্রীলঙ্কা একটি সমৃদ্ধ দেশ। কিন্তু তাদের সরকারের যে সমস্ত বাহিনী আছে তাদের মধ্যে সমন্বয়হীনতা আমরা লক্ষ্য করেছি। তাদের নিরাপত্তা বাহিনী যেমন হামলার তথ্যকে গুরুত্ব দেয়নি, পাশাপাশি রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে যারা আছেন তাদের সঙ্গেও যোগাযোগ করা হয়নি। শ্রীলঙ্কার রাজনীতিতে যে একটা ঘোলাটে ভাব আছে তা এই ঘটনার মধ্যে আরো প্রকাশ পেল।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘গান আগের মতো স্থায়িত্ব পাচ্ছে না’

রংপুরেই এরশাদের সমাধি

লক্ষাধিক বিও অ্যাকাউন্ট বন্ধ

যে কারণে পুঁজিবাজারে পতন থামছে না

মিন্নি গ্রেপ্তার

হাসপাতালে হাসপাতালে ডেঙ্গু রোগীদের ভিড়

ছুরি নিয়ে কীভাবে গেল তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে

সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে

ঘাতকের স্বীকারোক্তিমূলক জবানবন্দি, মামলা ডিবিতে

উদ্যোক্তা সৃষ্টিতে উপজেলা পর্যায়ে কারিগরি প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে

বাসর হলো না নবদম্পতির

১১ কোম্পানির দুধে সিসা ও ক্যাডমিয়াম

চীনা ডেমু ট্রেন আর কেনা হবে না

বিচারকদের নিরাপত্তা চেয়ে রিট

আসাদকে পাল্টা জবাব আরিফের

৩ মাস পর কর্মকর্তাদের বিরুদ্ধে অ্যাকশন শুরু