নিহত ২৯০, শ্রীলঙ্কায় ‘সন্ত্রাসী হামলা’র নেপথ্যে কে!

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২২ এপ্রিল ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ২:৩১
বোমা হামলায় শ্রীলঙ্কা শোকসাগরে ভাসছে। দ্বীপরাষ্ট্র থেকে সেই মাতম ছড়িয়ে পড়েছে বিশ্বময়। রোববারের হামলায় নিহতের সংখ্যা ক্রমশ বাড়ছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত শ্রীলঙ্কার মিডিয়ায় বলা হচ্ছে নিহতের সংখ্যা কমপক্ষে ২৯০। এই লাশ আর ৪৫০ জন আহত ব্যক্তিকে নিয়ে স্তব্ধ দেশটি। কিন্তু এই মুহূর্তে সবচেয়ে বড় প্রশ্ন কে বা কারা চালিয়েছে ওই হামলা! শ্রীলঙ্কার প্রতিরক্ষামন্ত্রী রুয়ান উইজেবর্ধনে রোববারের হামলাকে সন্ত্রাসী হামলা বলে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, ধর্মীয় উগ্রপন্থিরা এই হামলা চালিয়েছে। জড়িত সন্দেহে পুলিশ গ্রেপ্তার করেছে ১৩ জনকে। তবে তাদের নাম পরিচয় প্রকাশ করা হয় নি। ওদিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত হামলার দায়িত্ব স্বীকার করে নি কেউ। এ খবর দিয়েছে বৃটেনের অনলাইন টেলিগ্রাফ।

এর আগে দেশটির পুলিশ প্রধান পুজুথ জয়াসুন্দারা গোয়েন্দা এলার্ট দিয়েছিলেন দেশটির শীর্ষ স্থানীয় কর্মকর্তাদের। হামলার ১০ দিন আগে তিনি ওই সতর্কতায় বলেছিলেন, প্রসিদ্ধ গির্জাগুলোতে আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনা রয়েছে। বিদেশী একটি গোয়েন্দা সূত্রের উদ্ধৃতি দেন তিনি। বলেন, ন্যাশনাল তাওহীদ জামায়াত (এনটিজে) কলম্বোয় ভারতীয় হাই কমিশন সহ প্রথম সারির গির্জাগুলোতে আত্মঘাতী হামলার পরিকল্পনা করছে।

তার ওই সতর্কতা সরকারের কাছে স্থানান্তর করা হয় নি। তবে রোববার প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে স্বীকার করেছেন, সম্ভাব্য হামলার বিষয়ে তথ্য ছিল। তবে কেন এ বিষয়ে আগেভাগে পর্যাপ্ত সতর্কতা নেয়া হয় নি, সে বিষয় অবশ্যই খতিয়ে দেখা হবে।
এখানে উল্লেখ্য, এনটিজে হলো শ্রীলঙ্কার মুসলিমদের একটি উগ্রপন্থি গ্রুপ। গত বছর বৌদ্ধ মূর্তি ভাংচুরের সঙ্গে এই গ্রুপটি জড়িত ছিল।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাঙামাটিতে সন্ত্রাসীদের সঙ্গে গুলি বিনিময়ে একজন সেনাসদস্য নিহত

অতিরিক্ত ডিআইজি হলেন ২০ পুলিশ কর্মকর্তা

শাহজালালে ১০ হাজার ইয়াবাসহ যুবক আটক

হাইকোর্টের আরেক বেঞ্চে মিন্নির জামিন আবেদন

কেড়ে নেয়া হতে পারে জাকির নায়েকের মালয়েশিয়ায় বসবাসের অনুমতি: মাহাথির

আধা বেলায় ছাত্রদলের মনোনয়ন ফরম শেষ

আফগানিস্তানে কোনো নির্বাচন মানবে না তালেবান

ইসরাইলি সেনাদের গুলিতে ৩ ফিলিস্তিনি নিহত

আবারো সৌদি আরবের গুরুত্বপূর্ন তেলক্ষেত্রে হুতির ড্রোন হামলা

কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ৭

শহিদুল আলমের মামলা স্থগিতই থাকবে

ঢামেকে স্টাফদের মধ্যে সংঘর্ষ, আহত ২৫

এবারের ঈদযাত্রায় ২০৩টি সড়ক দুর্ঘটনায় নিহত ২২৪

দুই পদে মনোনয়ন কিনলেন যারা

দেশের মাটিতে মঈনুল ও তানিয়ার লাশ

রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় বৃদ্ধাসহ নিহত ২