গণমাধ্যমের স্বাধীনতায় ৪ ধাপ পিছিয়ে ১৫০তম বাংলাদেশ

শেষের পাতা

মানবজমিন ডেস্ক | ১৯ এপ্রিল ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৩:৩৯
এ বছরের গণমাধ্যমের স্বাধীনতা সূচকে ৪ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। গত বছর থাকা ১৪৬তম থেকে এ বছর বাংলাদেশের অবস্থান ১৫০তম। প্রতি বছর বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে এ সূচক প্রকাশ করে থাকে রিপোর্টার উইদাউট বর্ডার। এ বছর ১৮০টি দেশের মধ্যে গবেষণা চালিয়ে এ সূচক তৈরি করা হয়েছে। সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে গণমাধ্যমের স্বাধীনতায় সবার থেকে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। রিপোর্টার উইদাউট বর্ডারের এ বছরের সূচকে  বাংলাদেশ সমপর্কে বলা হয়েছে, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের সময়ে সাংবাদিকরা কঠোর নীতিমালার শিকার হচ্ছেন।

২০১৮ সালের শেষের দিকের নির্বাচনকালীন সময়ে নির্বিচারে ওয়েবসাইট বন্ধ, সাংবাদিকদের বিরুদ্ধে দমনমূলক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ভিত্তিহীন কারণে ১০০ দিনেরও বেশি কারাগারে ছিলেন আলোকচিত্রী শহিদুল আলম, যাকে বিচার বিভাগে সরকারের প্রভাবের চূড়ান্ত উদাহরণ হিসেবে আখ্যা দিয়েছে সংস্থাটি।
২০১৮ সালের অক্টোবরে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করে নেতিবাচক প্রপাগান্ডার অভিযোগে ১৪ বছরের শাস্তির বিধান রাখা হয়েছে। ইসলামপন্থি জঙ্গিরা বাংলাদেশে ধর্মনিরপেক্ষ সাংবাদিক ও ব্লগারদের হয়রানি ও হত্যা করছে বলে উল্লেখ করেছে রিপোর্টার উইদাউট বর্ডার (আরএসএফ)।  

এ বছরের সূচকে দক্ষিণ এশিয়ার রাষ্ট্রগুলোর মধ্যে সবার থেকে এগিয়ে আছে ভুটান। দেশটি রয়েছে ৮০তম অবস্থানে। এ ছাড়া ভারত ১৪০তম, পাকিস্তান ১৪২তম, আফগানিস্তান ১২২তম, নেপাল ১০৬তম এবং শ্রীলঙ্কা রয়েছে ১২৬তম অবস্থানে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Sarwar

২০১৯-০৪-১৯ ০৮:৫২:২৯

Hope this percent will increase soon. All credit will go to Hassan Mahmud & Ikbal Sobhan. Already Hassan is staying on pick we don’t have any way to promote him but Sobhan can wait for a flag stand home and car.

আপনার মতামত দিন

‘গান আগের মতো স্থায়িত্ব পাচ্ছে না’

রংপুরেই এরশাদের সমাধি

লক্ষাধিক বিও অ্যাকাউন্ট বন্ধ

যে কারণে পুঁজিবাজারে পতন থামছে না

মিন্নি গ্রেপ্তার

হাসপাতালে হাসপাতালে ডেঙ্গু রোগীদের ভিড়

ছুরি নিয়ে কীভাবে গেল তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে

সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে

ঘাতকের স্বীকারোক্তিমূলক জবানবন্দি, মামলা ডিবিতে

উদ্যোক্তা সৃষ্টিতে উপজেলা পর্যায়ে কারিগরি প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে

বাসর হলো না নবদম্পতির

১১ কোম্পানির দুধে সিসা ও ক্যাডমিয়াম

চীনা ডেমু ট্রেন আর কেনা হবে না

বিচারকদের নিরাপত্তা চেয়ে রিট

আসাদকে পাল্টা জবাব আরিফের

৩ মাস পর কর্মকর্তাদের বিরুদ্ধে অ্যাকশন শুরু