যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্কতা

মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ মালয়েশিয়ার

অনলাইন

মানবজমিন ডেস্ক | ১৮ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ৬:২০
 মালয়েশিয়াকে ঝুঁকিপূর্ণ  দেশের তালিকায় অন্তর্ভুক্ত করায় মার্কিন রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। মার্কিন নাগরিকদের বিশ্বের অন্য দেশগুলোতে ভ্রমণের ক্ষেত্রে নানা সতর্কতা জানাতে প্রতি বছর এ নির্দেশনা জারি করে দেশটির সরকার। এতে মালয়েশিয়ায় মার্কিন নাগরিকদের অপহরণ ও জিম্মির শিকার হওয়ার আশংকা রয়েছে বলে সাবধান করা হয়েছে। এর প্রতিবাদ জানাতেই মালয়েশিয়ায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কামালা শিরিন লাখদিরকে তলব করা হয়। তিনি মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মহাসচিব রাজা নুশিরওয়ান জয়নাল আবিদিনের সঙ্গে বৈঠক করেন।  এ সময় মার্কিন দূতের হাতে মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে একটি প্রতিবাদ পত্র তুলে দেয়া হয়।

প্রতিবাদপত্রে বলা হয়, মালয়েশিয়া স¤পর্কে যুক্তরাষ্ট্র সরকারের সিদ্ধান্ত এখানকার সত্যিকার অবস্থাকে তুলে ধরে না।  বিশেষ করে পূর্ব সাবাহ প্রদেশের নিরাপত্তা পরিস্থিতির উন্নতির বিষয়টি উল্লেখ করা হয় ওই পত্রে। বৈঠক শেষে মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি প্রকাশ করে। এতে মার্কিন রাষ্ট্রদূত এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রনালয়কে ব্যাখ্যা দিয়েছেন বলে জানানো হয়েছে। মার্কিন রাষ্ট্রদূত বলেছেন, সামগ্রিকভাবে মালয়েশিয়া প্রথম ক্যাটাগরিতেই রয়েছে। অর্থাৎ যুক্তরাষ্ট্র মালয়েশিয়াকে নিরাপদ রাষ্ট্র হিসেবেই বিবেচনা করে। তবে সাবাহ প্রদেশের পূর্বাঞ্চল অপহরণ ও জিম্মির ঝুকিতে থাকায় আলাদাভাবে একে বিপদজনক ক্যাটাগরিতে ফেলা হয়েছে।

গত বছর মালয়েশিয়ায় মোট ২ লাখ ৫৩ হাজার মার্কিন নাগরিক ভ্রমণ করেছেন। এটি তার পূর্বের বছরের তুলনায় ২৮ শতাংশ বেশি। অর্থাৎ দেশটিতে মার্কিনিদের ভ্রমণের পরিমান বাড়ছে। মালয়েশিয়া সরকার যুক্তরাষ্ট্রকে আশ্বস্থ করেছে যে ভবিষ্যতে কোনো ধরনের অঘটন যাতে না ঘটে সে বিষয়ে তারা সজাগ দৃষ্টি রাখছে। ইতিমধ্যে সাবাহ প্রদেশের পূর্বাঞ্চলীয় এলাকার স্থিতিশীলতা নিশ্চিতে যথাযথ পদক্ষেপ নিয়েছে মালয়েশিয়া।  ফলে উল্লেখযোগ্য হারে অপহরণ ও জিম্মির ঘটনা কমে এসেছে সেখানে।
উল্লেখ্য, মার্কিন নাগরিকদের জন্য বিপদজনক ক্যাটাগরিতে রয়েছে বাংলাদেশ, রাশিয়া, তুরস্ক, পাকিস্তান, ইরান ও ভেনিজুয়েলার মত বেশ কয়েকটি রাষ্ট্র।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ধর্ষণের পর হত্যা

মনোনয়ন ফরম জমা দিয়েছেন ৭৪জন

ব্রাহ্মণবাড়িয়ায় পুকুর ভরাট করে বানানো আলোচিত সেই মার্কেট উচ্ছেদ

ছাত্রলীগ নেতার আগাম জামিন

সব দিকে শুধু লুট চলছে : ফখরুল

বর্ষসেরা গোলের তালিকায় মেসি থাকলেও নেই রোনালদো

বন্দরে গৃহবধূকে পিটিয়ে হত্যা, স্বামী গ্রেপ্তার

মিন্নিকে কেন জামিন নয়: হাইকোর্ট

বান্দরবানে অস্ত্রের মুখে ৩ চালক অপহরণ

লক্ষ্মীপুরে ইউপি কার্যালয়ে বিক্ষোভ : ৭৭ বস্তা চাল জব্দ

ভিপি নুরের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে মানববন্ধন

‘শুধু নিজেদের দিক দেখলে তা ভারতের জন্য ক্ষতিকর’

কুষ্টিয়ায় উদ্ধার হওয়া বস্তাবন্দি লাশটি বিলকিসের

সকালে এসেছেন ল্যাঙ্গাভেল্ট, বিকাল পাঁচটায় আসছেন ডমিঙ্গো

কাশ্মীর ইস্যুতে ভারত সরকারের কড়া সমালোচনায় অমর্ত্য সেন

সৌদি আরবে চালু তাৎক্ষণিক লেবার ভিসা সার্ভিস