ড্র’তেই সন্তুষ্ট ঢাকা আবাহনী!

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৮ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার
নেপালের মানাং মার্সিয়াংদিকে হারিয়ে এএফসি কাপে শুরুটা ভালো হলেও ঘরের মাঠে তা ধরে রাখতে পারেনি ঢাকা আবাহনী। ভারতের মিনারভা পাঞ্জাবের বিপক্ষে দু’দফা পিছিয়ে পরে কোনোমতে ড্র করেছে বাংলাদেশ প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়নরা। গতকাল বঙ্গবন্ধু স্টেডিয়ামে ম্যাচটি ড্র হয়েছে ২-২ গোলে। আবাহনীর হয়ে গোল করেছেন নাবীব নেওয়াজ জীবন ও সানডে সিজুবা। আগামী ৩০শে এপ্রিল ‘সি’ গ্রুপের আরেক প্রতিপক্ষ চেন্নাই এএফসি বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ খেলবে ঢাকা আবাহনী।
মাঠে বা মাঠের বাইরে স্বস্তিতে নেই ‘আই’ লীগের গত মৌসুমের চ্যাম্পিয়ন দল মিনারভা পাঞ্জাব। গতবার চ্যাম্পিয়ন দলটি এবার লীগে পয়েন্ট তালিকায় একাদশ স্থানে। এএফসি কাপে প্রথমবারের মতো সুযোগ পাওয়া মিনারভার হোম ভেন্যু এখনো ঠিক হয়নি। তাদের নিজেদের মাঠ এএফসির ম্যাচের উপযোগী নয়। কিন্তু ভারতীয় ফুটবল ফেডারেশনও মিনারভার হোম ভেন্যু  পেতে সেভাবে এগিয়ে আসেনি। তাই তো রাগে- ক্ষোভে ক্লাব গুটিয়ে নিতে চেয়েছিলেন ক্লাব প্রেসিডেন্ট রঞ্জিত বাজাজ। শেষ পর্যন্ত এএফসি কাপে খেললেও শুরুটা ভালো হয়নি। চেন্নাই এফসির বিপক্ষে ড্র দিয়ে এএফসি কাপের মিশন শুরু করে পাঞ্জাব। সব মিলিয়ে ভঙ্গুর এই দলটির বিপক্ষে শুরুটা মোটেও ভালো হয়নি ঢাকা আবাহনীর। মানাং মার্সিয়াংদির বিপক্ষে যে উজ্জীবিত ফুটবল খেলেছিল আবাহনী। তার ধারাবাহিকতার অভাব ছিল এই ম্যাচে। ম্যাচের দ্বিতীয় মিনিটে মাহমুদ আল আমনার জোরালো শট কর্নারের বিনিময়ে ফেরান আবাহনী গোলরক্ষক শহীদুল আলম সোহেল। দ্বাদশ মিনিটে আমনার বাড়ানো ক্রসে স্যামুয়েল লাল মুয়ানপুইয়ার শট ক্রসবারের ওপর দিয়ে যায়। তিন মিনিট পর রক্ষণের ভুলে এগিয়ে যায় ভারতের চ্যাম্পিয়নরা। মাকান উইংলের বাড়ানো ক্রস আটকানোর জন্য রক্ষণে ছিলেন না কেউ। গোলমুখ থেকে সহজেই প্লেসিং শটে জাল খুঁজে নেন অধিনায়ক আমনা (১-০)। পিছিয়ে পড়া আবাহনী ঘুরে দাঁড়াতে সময় নেয়নি। অষ্টাদশ মিনিটে আফগানিস্তানের ফরোয়ার্ড মাসিহ সাইঘানির হেড অল্পের জন্য ক্রসবারের ওপর দিয়ে যাওয়ার দুই মিনিট পর সমতায় ফেরে স্বাগতিকরা। কেরভেন্স ফিলস বেলফোর্টের বাড়ানো বলে নিখুঁত প্লেসিং শটে জালে জড়িয়ে দেন নাবীব নেওয়াজ জীবন (১-১)। গুছিয়ে ওঠা আবাহনীর এগিয়ে যাওয়ার দারুণ একটি সুযোগ নষ্ট হয় ২১তম মিনিটে। সতীর্থের বাড়ানো বল ধরে সানডে সিজুবা গোলরক্ষককে একা পেয়েছিলেন। কিন্তু তার দূরের পোস্টে নেয়ার শট আটকান গোলরক্ষক। এরপর ফিরতি বলে জীবনের দুর্বল শট ফেরান এক ডিফেন্ডার। প্রচণ্ড গরমে ৪০তম মিনিটে কুলিং ব্রেকের পর বদলি নেমেই মিনেরভাকে এগিয়ে নেন গোপালান ভালিয়াভিত্তু। ডিফেন্ডার রায়হান হাসানের ভুল পাস থেকে বল পেয়ে বুলেট শটে দূরের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন এই ফরোয়ার্ড (২-১)। ৪৮ মিনিটে ওয়ালি ফয়সালের ফ্রিকিক ক্রসপিসে লেগে ফিরে আসে, সেই বল পাঞ্জাবের ডিফেন্ডারের আকাশ দ্বীপের পায়ে লেগে পোস্টে ডোকার আগ মুহূর্তে তাতে টোকা দিয়ে জালে জড়ান সানডে সিজুবা (২-২)। ইরজুরির কারণে এ ম্যাচেও একাদশে ছিলেন আবাহনীর সেন্ট্রাল ডিফেন্ডার তপু বর্মন। হঠাৎ করে ছিটকে গেছেন আরেক ডিফেন্ডার টুটুল হোসেন বাদশাও। এদের অনুপস্থিতিতে পুরো ম্যাচে একেবারে নাজুক ছিল আবাহনীর রক্ষণভাগ। তবে আবাহনীর চার বিদেশীর কল্যাণে ম্যাচের শেষ দিকে বেশ কয়েকটি সুযোগ তৈরি করেছিল স্বাগতিকরা। একটি ছিল ম্যাচের যোগ করা সময়ে রায়হানের থ্রোতে বেলফোর্টের হেড অল্পের জন্য লক্ষ্য ভ্রষ্ট হলে এক পয়েন্টেই সন্তুষ্ট থাকতে হয় স্বাগতিকদের। এর ফলে দুই ম্যাচে এক জয় এক ড্র’তে আবাহনীর সংগ্রহ চার পয়েন্ট। সমান ম্যাচে পাঞ্জাবের ঝুলিতে জমা পড়লো দুই পয়েন্ট।
ঢাকা আবাহনী : শহীদুল (গোলরক্ষক) রায়হান, ওয়ালী ফয়সাল, সোহেল রানা, জীবন, সানডে, রুবেল মিয়া, ফাহাদ, মাসাই, বেলফোর্ট ও ওয়েলিংটন



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভারত-পাকিস্তান গুলি বিনিময়

টেকনাফে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা

সাতক্ষীরায় ‘মাদক ব্যবসায়ী’র গুলিবিদ্ধ লাশ উদ্ধার

বাংলাদেশী কিশোরীর অন্ধকার জীবন

‘লুকিয়ে সিনেমা হলে ঢুকেছিলাম’

রাজি নয় রোহিঙ্গারা শুরু হলো না প্রত্যাবাসন

তিন বিচারপতির বিরুদ্ধে তদন্ত

ইতিহাস গড়তে চান পাপন-ডালিয়া

যারা প্ররোচনা দিয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী (অডিও)

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর ডানা মেললো ‘গাঙচিল’

শামীমের লাশ মিললো কুমিল্লায়, নানা নাটকীয়তা

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১৫৯৭ জন হাসপাতালে ভর্তি

এডিসের লার্ভা নিয়ে হার্ডলাইনে সিসিক

বাসাবাড়িতে অভিযানে সুফল মিলবে কি?

দক্ষিণে যেভাবে চলছে অভিযান

ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ৪