ফের আবাহনীর কাছে হার মোহামেডানের

৪০০ উইকেটের মাইলফলকে মাশরাফি

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৮ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার
বিশ্বকাপ দলে জায়গা পাওয়া সাব্বির রহমান ৬৪, মোহাম্মদ মিঠুন ৫৬, মোসাদ্দেক হোসেন অপরাজিত ৫৪ রান করলেন। বাদ থাকলেন না তরুণ পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনও। আবাহনীর জন্য রাখলেন ৪১ রানের অবদান। এক সৌম্য সরকার ছাড়া আবাহনীতে খেলা জাতীয় দলের প্রায় সবাই ব্যাট ও বল হাতে দারুণ সফল। টসে জিতে স্কোর বোর্ডে ৭ উইকেট হারিয়ে উঠলো ৩০৪ রান। বিকেএসপিতে বড় লক্ষ্যে জবাব দিতে নেমে মাশরাফি বিন মুর্তজা ও মোসাদ্দেকের বলে ২৫৯ রানেই গুটিয়ে গেল মোহামেডান স্পোর্টিং ক্লাব। এদিন ওয়ানডে অধিনায়ক তুলে নেন ৩ উইকেট। সেই সঙ্গে লিস্ট ‘এ’ ক্রিকেটে দেশের দ্বিতীয় বোলার হিসেবে ছুঁয়ে ফেলেন ৪শ’ উইকেটের মাইলফলকও। সুপার লীগের গুরুত্বপূর্ণ ম্যাচে হারলো ৪৫ রানের বড় ব্যবধানে। চলতি আসরে লীগ পর্বেও মোহামেডানকে হারিয়েছে আবাহনী। এ জয়ে ২০ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে মোসাদ্দেক হোসেনের দল। অলরাউন্ডার পারফরম্যান্সে তিনি হয়েছেন ম্যাচ সেরা। অন্যদিকে ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে এ দিন শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের বিপক্ষে হেরেছে লিজেন্ডস অব রূপগঞ্জ। টানা ৯ ম্যাচ পর হারের মুখ দেখেছে এবারের শিরোপা কাছে থাকা দলটি। যদিও ২২ পয়েন্ট নিয়ে এখনো আছে তালিকার শীর্ষে। তবে ২ পয়েন্ট কম নিয়ে গেল আসরের চ্যাম্পিয়নরা এখনো নিজেদের আশা বাঁচিয়ে রেখেছে ফের শিরোপা ঘরের তোলার। বিকেএসপিতে টসে হেরেও দারুণ ব্যাটিং প্রদর্শনি দেখিয়েছে আবাহনীতে খেলা কিশ্বকাপ দলে জায়গা করে নেয়া ক্রিকেটাররা। যদিও ১৭ রান করে বরাবরের মতো ব্যর্থতা ধরে রেখেছে সৌম্য সরকার। এদিন দারুণ ভাবে সফল প্রথমবার বিশ্বকাপ দলে জায়গা করে নেয়া আবাহনীর অধিনায়ক মোসাদ্দেক হোসেন। শুরুতে দুই ওপেনার দলের ৩২ রানে বিদায় নিলেও দলের হাল ধরেন সাব্বির রহমান ৫৩ বলে খেলেছেন ৬৪ রানের ঝড়ো ইনিংস। তার সঙ্গে ৩৬ রানের ছোট একটা অবদান রাখেন নাজমুল হোসেন শান্ত। এরপর ৫২ বলে ৫৬ রানের কার্যকর একটি ইনিংস আসে মোহাম্মদ মিঠুনের ব্যাট থেকে। সেই সময় মিঠুনকে দারুণ সঙ্গ দেন অধিনায়ক মোসাদ্দেক। ফিফটি হাঁকান ৫৭ বলে।  শেষ পর্যন্ত অপরাজিত থাকেন তিনি। অন্যদিকে পেস অলরাউন্ডার হিসেবে প্রথমবার বিশ্বকাপ দলে জায়গা করে নেয়া সাইফুদ্দিনও যোগ্যতার প্রমাণ রাখেন দারুণ ভাবে। শেষ দিকে এসে ৩৫ বলে করেন ৪১ রান। তাতেই ৩’শ রানের বড় পুঁজি পায় আবাহনী।
জবাব দিতে নেমে দারুণ ভাবে হোঁচট খায়  মোহামেডান। ২০ রানেই হারায় প্রথম তিন উইকেট। দল বল হাতে নিয়ে দারুণ সূচনা এনে দেন মোসাদ্দেক। শুরুতেই তিনি রানের খাতা খোলার আগে ফিরিয়ে দেন আবদুল মজিদকে। দ্বিতীয় আঘাত মাশরাফির। তার লিস্ট ‘এ’ ক্যারিয়ারের ৪শ’তম উইকেট শিকারের নাম ইরফান শুক্কুর। এর আগে আবদুর রাজ্জাক চলতি লীগেই নিজের ৪শ’ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন। এরপর দলের হাল ধরেন মোহামেডানের অধিনায়কত্ব থেকে বাদ পড়া রকিবুল হাসান। এদিন তাকে সঙ্গ দিতে জ্বলে উঠেন  মোহাম্মদ আশরাফুল। দেখা পান চলতি লীগে প্রথম ফিফটির। ৮৫ বলে খেলেছেন ৬৪ রানের ইনিংস। তিনি আউট হন সৌম্য সরকারের বলে। অন্যদিকে ৯৬ রান করা রকিবুলকে ফেরান মাশরাফি। এরপর দলের হাল ধরার মতো আর কেউ ছিল না মোহামেডানের। শেষ পর্যন্ত মোসাদ্দেক ও মাশরাফি ৩ টি করে উইকেট তুলে নিয়েছেন।   
৯ ম্যাচ পর হারলো রূপগঞ্জ
লীগ পর্বে তৃতীয় ম্যাচে প্রথম হেরেছিল লিজেন্ডস অব রূপগঞ্জ। এরপর সুপার লীগ পর্যন্ত টানা ৯ ম্যাচে জয় উড়ছিল দলটি। শেষ ছয় নিশ্চিত করেছিল ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে। সেই রূপগঞ্জের জয়রথ থামিয়েছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। ফতুল্লায় টসে জিতে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে নাঈম ইসলামের দল। ৪৯.৩ ওভারে স্কোর বোর্ডে ১৭১ রান তুলতে গুটিয়ে যায় সবক’টি উইকেট। দলের পক্ষে সর্বোচ্চ ৫৮ রানের ইনিংস খেলে মান বাঁচিয়েছেন ওপেনার মোহাম্মদ নাঈম। জামালের দলের পক্ষে পেসার খালেদ আহমেদ নিয়েছেন ৪ উইকেট। জবাব দিতে নেমে শেখ জামালের হয়ে ওপেন করতে নামেন অভিজ্ঞ স্পিনার ইলিয়াস সানি। ৯৯ বলে খেলেন ৫৮ রানের দারুণ এক ইনিংস। তবে লক্ষ্য তাড়ায় ৬ উইকেট হারিয়ে ফেলে তারা।  শেষ পর্যন্ত তানভির হায়দারের অপরাজিত ৪৩ রানে ভর করে ৪ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে শেখ জামাল। দলকে জয়ের লক্ষ্যে দারুণ শুরু এনে দেয়া ইলিয়াস সানি হন ম্যাচ সেরা। অন্যদিকে এই হারে রূপগঞ্জ শিরোপা লড়াই কিছুটা হুমকির মুখে পড়েছে। তাদের বাকি আরো ৩ ম্যাচ যেখানে জয়ের কোনো বিকল্প নেই।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্রাহ্মণবাড়িয়ায় ভিপি নুরের ইফতারে ছাত্রলীগের বাধা, রেস্টুরেন্টে তালা

বাংলাদেশ দলের নিউক্লিয়াস

সৌভাগ্যের কার্ডিফে টাইগারদের বিশ্বকাপ যাত্রা শুরু

ছোট নৌকায় দ্বিগুণ যাত্রী তুলে ভাসিয়ে দেয় সাগরে

রাজনৈতিক দলে না থাকলেও ঐক্যফ্রন্টের সঙ্গে থাকবো

ওদের কান্নার যেন শেষ নেই

দ্বিতীয় মেঘনা, গোমতী সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নরসিংদীতে অভাবের তাড়নায় দুই কন্যাকে হত্যা করেছে বাবা

একদিনে দুই ইফতার

মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রয়োজন বৃহত্তর ঐক্য

ফ্রান্সের লিওনে পার্সেল বোমা বিস্ফোরণ আহত ১৩

কসাইখানা থেকে কলেজে মহিষ...

নগরীতে ‘বাস বে’ করা একটি বড় চ্যালেঞ্জ: ডিএনসিসি মেয়র

জীবন উৎসর্গ করা ১২ বাংলাদেশি শান্তিরক্ষীর প্রতি জাতিসংঘের সম্মাননা

লোকসভায় বেড়েছে মুসলিম এমপি

বান্দরবানে অপহৃত আওয়ামী লীগ নেতার লাশ উদ্ধার