‘ইত্যাদি’ ২৯শে মার্চ

বিনোদন

স্টাফ রিপোর্র্টার | ২৭ মার্চ ২০১৯, বুধবার
দেশের বিভিন্ন স্থানের ধারাবাহিকতায় ‘ইত্যাদি’ এবার ধারণ করা হয়েছে পটুয়াখালী জেলার নৈসর্গিক লীলাভূমি সাগরকন্যা কুয়াকাটায়। এ পর্বে রয়েছে পটুয়াখালীর ইতিহাস, ঐতিহ্য এবং প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত দর্শনীয় ও পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থানগুলোর ওপর তথ্যভিত্তিক প্রতিবেদন। পটুয়াখালীর সদর উপজেলার নন্দীপাড়ার আবদুর রাজ্জাক বিশ্বাসের সাপের খামারের ওপর রয়েছে একটি প্রতিবেদন। ১৯৯৫ সালের ২৯শে সেপ্টেম্বর প্রচারিত ইত্যাদিতে পটুয়াখালী জেলার বাউফলের ধুলিয়া গ্রামের মোতালেবের বর্তমান গ্রাম উন্নয়ন কর্মকাণ্ডের ওপর রয়েছে একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদন। সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া ও তাড়াশ উপজেলার সীমান্তবর্তী একটি গ্রাম এবং যশোর জেলার অভয়নগর উপজেলার একটি গ্রামে কৃত্রিম ও প্রাকৃতিক উপায়ে মধু আহরণের ওপর রয়েছে একটি ব্যতিক্রমী প্রতিবেদন। কুয়াকাটার নবীনপুর গ্রামের মন্নান মাঝির নিঃস্বার্থ মানবিক কর্মকাণ্ডের উপর রয়েছে একটি মানবিক প্রতিবেদন। সাগরের মাঝিরা যার নাম দিয়েছেন ‘সাগরবন্ধু’। বিদেশি প্রতিবেদনে রয়েছে প্রকৃতির অপরূপ সৌন্দর্যের লীলাভূমি দক্ষিণ আফ্রিকার বিধানিক রাজধানী কেপটাউনে অবস্থিত পৃথিবীর প্রাকৃতিক সপ্তাশ্চর্য টেবিল মাউন্টেনের ওপর একটি বিশেষ প্রতিবেদন।
এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে একটি। দেশাত্মবোধক এ গানটি গেয়েছেন প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।
‘আমি কথা বলি দেশের মাটির জন্যে, আমার কণ্ঠে গান আসে এই দেশের রূপ লাবণ্যে’, খ্যাতিমান গীতিকার মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় গানটির সংগীত পরিচালনা করেছেন ফরিদ আহমেদ। এছাড়াও পটুয়াখালীকে নিয়ে লেখা একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন পটুয়াখালীরই স্থানীয় নৃত্যশিল্পীরা। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদী। কণ্ঠ দিয়েছেন প্রতীক হাসান ও অনিকা। আর কোরিওগ্রাফি করেছেন মনিরুল ইসলাম মুকুল। নিয়মিত দর্শকপর্বসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশকিছু সরস অথচ তীক্ষ্ন নাট্যাংশ। এগুলোর মধ্যে ভেজালের বেড়াজাল, সংগীতের সঙ্গীন অবস্থা, তথ্য ব্যবসার ব্যাপকতা, সামাজিক যোগাযোগ মাধ্যমের কুপ্রভাব, তোষামোদে খোশ আমোদে, রান্নাবান্না ও কান্না উল্লেখযোগ্য। বরাবরের মতো এবারও ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন অনুষ্ঠানের নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম। এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন মাসুদ আলী খান, সোলায়মান খোকা, এস এম মহসীন, জিয়াউল হাসান কিসলু, কে এস ফিরোজ, কাজী আসাদ, আবদুল কাদের, আফজাল শরীফ, শবনম পারভীন, সুভাশিষ ভৌমিক, আবদুল আজিজ, শেলী আহসান, কামাল বায়েজিদ, জিল্লুর রহমান, আমিন আজাদ, তারিক স্বপন, ইমিলা, আনোয়ার শাহী, নজরুল ইসলাম, জাহিদ চৌধুরী, নিপু, সুবর্ণা মজুমদার, মনজুর আলম, নিসা, বিলু বড়ুয়া, শামীম, সজলসহ আরো অনেকে। পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা ও মামুন। গণমানুষের প্রিয় অনুষ্ঠান ইত্যাদির এই পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে ২৯শে মার্চ রাত ৮টার বাংলা সংবাদের পর। ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে যথারীতি কেয়া কস্‌মেটিকস্‌ লিমিটেড।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পদ হারালেন ওমর ফারুক

১০ বছর আমার চেহারা ভালো ছিলো এখন খারাপ হয়েছে: ওমর ফারুক চৌধুরী

যুবলীগের প্রস্তুতি কমিটি গঠন

সিঙ্গাপুরে রাজার হালে ক্যাসিনো ডন সাঈদ

মোহাম্মদপুরের সুলতানের পতন

ঢাবি অ্যালামনাই এসোসিয়েশনে কেন যেতেন জি কে শামীম

সম্রাটের অস্ত্র ভাণ্ডারের খোঁজ মিলেছে

পাক-ভারত সীমান্তে গুলির লড়াই

মেননের বক্তব্যে তোলপাড়

ঢাবিতে ফের ছাত্রদলের ওপর হামলা

খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা

মন্ত্রী হলে কি এ কথা বলতেন?

অবৈধ উপায়ে নির্বাচনে জয়ীদের কোনো বৈধতা থাকে না

সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে তলব

ওয়াসার পানি সরাসরি পানের নিশ্চয়তা দিতে হবে

বাংলাদেশে এখন বিশ্বের আধুনিক আইটি সিস্টেম রয়েছে: জয়