নীরব মোদির সংগৃহীত চিত্রকর্ম নিলামে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার
গত সপ্তাহে বৃটেনে গ্রেপ্তার করা হয়েছে ভারতের ডায়মন্ড ব্যবসায়ী, বিলিয়নিয়ার নীরব মোদিকে। তার স্বর্ণালঙ্কার উঠেছে প্রিয়াংকা চোপড়া, নিক জোনাসের মতো তারকাদের হাতেও। দেশের সবচেয়ে বড় ব্যাংক জালিয়ােিতর অভিযোগে তাকে ফেরত চাইছে ভারত। অভিযোগ আছে, নীরব মোদি ২০০ কোটি ডলারের জালিয়াতির সঙ্গে যুক্ত। এরপর তিনি নিরুদ্দেশ ছিলেন। পরে তাকে বৃটেনে দেখা যায়। সেখানেই গত সপ্তাহে গ্রেপ্তার করা হয়েছে তাকে। এই নীরব মোদির দখলে আছে ৬৮টি বিরল আর্ট বা অঙ্কনচিত্র।
এগুলো মুম্বইতে নিলামে উঠার কথা মঙ্গলবার। কর্তৃপক্ষ আশা করছে, এই নিলামের মাধ্যমে তারা ৪৪ লাখ থেকে ৭৩ লাখ ডলার উদ্ধার করতে সক্ষম হবে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

নীরব মোদির সংগ্রহে রয়েছে ভারতের বিখ্যাত চিত্রশিল্পী রাজা রবি বর্মা, ভাসুদেও এস গাইতোনদের মতো শিল্পীর আঁকা বিরল সব শিল্পকর্ম। নিলামকারীরা আশা করছেন, ভাসুদেব এস গাইতোনদের আঁকা ভারতের সবচেয়ে বিখ্যাত বিমূর্ত চিত্র হবে এই নিলামের সবচেয়ে বড় আকর্ষণ। এর মধ্যে ‘আনটাইটেলড’ শিরোনামের একটি চিত্রকর্ম ২০১৫ সালে মুম্বইয়ে ৪৪ লাখ ডলারে বিক্রি হয়েছিল। এর ফলে ওই চিত্রকর্মটি ভারতের সবচেয়ে দামী চিত্রকর্মে পরিণত হয়। এ ছাড়া নিলামকারীরা মনে করছেন রাজা রবি বর্মার একটি চিত্রকর্মের দাম উঠে যেতে পারে ২৫ লাখ ডলার।
উল্লেখ্য, ভারতের রাষ্ট্র পরিচালিত দ্বিতীয় বৃহৎ ব্যাংক পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (পিএনবি) অভিযোগ করেছে যে, ২০০ কোটি ডলার জালিয়াতিচক্রে জড়িতদের অন্যতম নীরব মোদি। এমন অভিযোগের প্রেক্ষিতে তিনি ২০১৮ সালের শুরুতে ভারত থেকে পালিয়ে যান। তারপর আয়কর বিভাগ তার বেশ কিছু সম্পত্তি জব্দ করেছে। এর মধ্যে রয়েছে বিলাসবহুল কিছু সম্পত্তি এবং ১৭০টি দামী অঙ্কনশিল্প।

কোনো অন্যায় তিনি করেন নি বলে এর আগে দাবি করেন নীরব মোদি। লন্ডন পুলিশ বলেছে, গত সপ্তাহের মঙ্গলবারে ভারতীয় কর্তৃপক্ষের অনুরোধে তাকে গ্রেপ্তার করা হয়েছে। তার জামিন প্রত্যাখ্যান করা হয়েছে। ২৯ শে মার্চ পর্যন্ত তাকে রিমান্ডে দেয়া হয়েছে।

কে এই নীরব মোদি?
ভারতের সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে অন্যতম নীরব মোদি। ফরবিস ম্যাগাজিনের হিসাবে, তার সম্পদের পরিমাণ ১৭৫ কোটি ডলার। ডায়মন্ড ব্যবসা করে এমন একটি বংশে তার জন্ম। তবে নিজের ব্যবসা শুরু করে সে ২০১০ সালে। খুব দ্রুততার সঙ্গে তার এই ব্যবসার ব্রান্ড বিস্তার লাভ করে। শিগগিরই তিনি ভারতজুড়ে তার দোকান ছড়িয়ে দেন। এমন কি নিউ ইয়র্ক, লন্ডন ও হংকংয়েও তিনি ব্যবসা শুরু করেন। তার ডিজাইনের ডায়মন্ড পরেছেন ‘টাইটানিক’ নায়িকা কেট উইন্সলেট, রোজি হান্টিংটন-হোয়াইটলি ও নাওমি ওয়াটসের মতো নায়িকারা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মিয়ানমারের শীর্ষ জেনারেলদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ

আদালতের নিরাপত্তায় কী ব্যবস্থা নেয়া হয়েছে

বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের গ্রুপে ভারত

গাইবান্ধার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ, ৪ উপজেলা বিচ্ছিন্ন

রিকশা বন্ধের সিদ্ধান্ত স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

বাখরখানি-হাজীর বিরিয়ানী খেলেন মিলার, জানলেন ইতিহাসও

৮দিন পর বান্দরবানের সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ চালু

চাঁপাইনবাবগঞ্জে ট্রাকের ধাক্কায় বাইসাইকেল আরোহী নিহত

চৌদ্দগ্রামে ৩দিনেও সন্ধান মেলেনি অটোরিকশা চালকের

৪ দফা দাবিতে ৭ কলেজের শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

আগামীতে বিদ্যুৎচালিত ট্রেন চলবে: প্রধানমন্ত্রী

মার্কিন পার্লামেন্টে ভোটের মাধ্যমে ট্রাম্পের বর্ণবাদী মন্তব্যের নিন্দা

এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

মুম্বইয়ে শতবর্ষী ভবনধসে মৃতের সংখ্যা বেড়ে ১৩

কাজিপুরে রিং বাঁধ ধসে ৩ গ্রাম প্লাবিত, পানিবন্দী ৩০০ পরিবার

৪১ শিক্ষাপ্রতিষ্ঠানে পাস করেননি কেউ