আরেক দফা পরাজয় তেরেসা মে সরকারের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১১:২৭
ব্রেক্সিট প্রক্রিয়ার নিয়ন্ত্রণ নিতে অপ্রত্যাশিতভাবে হাউস অব কমন্সে ভোট দিয়েছেন বৃটিশ এমপিরা। এ ভোটে প্রধানমন্ত্রী তেরেসা মে’র সরকার ৩২৯-৩০২ ভোটে পরাজিত হয়েছে। ব্রেক্সিট প্রক্রিয়ায় হাউস অব কমন্সের নিয়ন্ত্রণ নিতে এমন ভোট দিয়েছেন এমপিরা। এর অর্থ হলো, কোন রকম ব্রেক্সিট সমর্থন করেন তা খুঁজে পেতে বুধবার বেশ কয়েক দফায় ভোট দেবেন তারা। তবে তারা যে সিদ্ধান্ত দেবেন তা মেনে চলতে সরকার বাধ্য এমন কোনো গ্যারান্টি নেই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী তেরেসা মে।

পার্লামেন্টের নি¤œকক্ষ হাউস অব কমন্সে এ সংক্রান্ত বিল উত্থাপন করেন তেরেসা মের নিজের দল কনজার্ভেটিভ পার্টির স্যার অলিভার লেটউইন। তা সমর্থন করেছেন বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবেন। প্রস্তাবটি এবং এমপিদের ভোটের বিষয়টি মানতে বাধ্য নন বলে প্রধানমন্ত্রী মন্তব্য করলেও জেরেমি করবিন বলেছেন, এ প্রক্রিয়াকে গুরুত্বের সঙ্গে নিতেই হবে সরকারকে।
তার ভাষায়- ‘সরকার ব্যর্থ হয়েছে। তাই আমি বিশ্বাস করি, হাউস অব কমন্সকে সফল হতেই হবে’। তিনি আরো বলেছেন, সামনের পথ নির্ধারণে একটি ঐকমত খুঁজে পেতে চাইবেন এমপিরা। এর মধ্যে থাকতে পারে প্রধানমন্ত্রীর চুক্তিতে জনগণের অংশগ্রহণে সম্ভাব্য একটি ‘কনফারমেটরি ভোট’।

সরকারের বিরুদ্ধে ওই ভোটে প্রধানমন্ত্রী তেরেসা মের কনজার্ভেটিভ দলের ৩০ জন এমপি ভোট দিয়েছেন। এর মধ্যে রয়েছেন তিনজন মন্ত্রী রিচার্ড হ্যারিংটন, অ্যালিস্টার বার্ট ও স্টিভ ব্রিন। এই তিনজন মন্ত্রী তাদের পদ ত্যাগ করেছেন। ভোটের পর ব্রেক্সিট বিষয়ক ছায়ামন্ত্রী স্যার কিয়ের স্টারমার টুইটে বলেছেন, প্রধানমন্ত্রীর জন্য আরেকটি অবমাননাকর পরাজয়। তিনি তার নিজের দল, মন্ত্রীপরিষদ ও ব্রেক্সিট প্রক্রিয়ার ওপর থেকে নিয়ন্ত্রণ হারিয়েছেন পুরোপুরি। এ বিষয়ে পার্লামেন্ট লড়াই করছে। এখন পরবর্তীতে কি ঘটবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়ার সুযোগ এসেছে পার্লামেন্টের।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন