ময়মনসিংহ সিটিতে ইভিএমে ভোট ৫ই মে

তৃতীয় ধাপে ভোট পড়েছে ৪১ দশমিক ৪১ শতাংশ

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৩:৪১
চলমান পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ১১৬ উপজেলায় গড়ে ৪১ দশমিক ৪১ শতাংশ হারে ভোট পড়েছে। পাশাপাশি আগামী ৫ই মে ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে সবচেয়ে কম ১৯ দশমিক ২৬ শতাংশ ভোট পড়েছে লক্ষ্মীপুর সদর উপজেলায়। আর সবচেয়ে বেশি ভোট পড়েছে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলায় ৭২ দশমিক ৯১ শতাংশ। মাঠপর্যায় থেকে পাঠানো ১১৬ উপজেলার ফলাফল সমন্বয় করে নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখা গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছে।

ইসি সূত্র জানায়, তৃতীয় ধাপে ১ কোটি ৮২ লাখ ১ হাজার ৭৭০ জন ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ৭৫ লাখ ৩৬ হাজার ৯২৬ জন। অর্থাৎ ভোট পড়েছে ৪১ দশমিক ৪১ শতাংশ। এ ধাপে ১ লাখ ৬৫ হাজার ৮৩৩টি ভোট বাতিল হয়েছে। গত ২৪শে মার্চ অনুষ্ঠিত উপজেলার নির্বাচনের তৃতীয় ধাপে লক্ষ্মীপুর সদর উপজেলায় মোট ভোটার ছিল ৫ লাখ ২ হাজার ৫৬ জন।
এদের মধ্যে ভোট দেন মাত্র ৯৬ হাজার ৬৮৩ জন। সুতরাং এই উপজেলায় ১৯ দশমিক ২৬ শতাংশ ভোট পড়েছে। এদিকে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলায় মোট ভোটার ছিল ৭৫ হাজার ৪ জন। ভোট পড়েছে ৫৪ হাজার ৬৮৬টি। সুতরাং এই উপজেলায় ৭২ দশমিক ৯১ শতাংশ ভোট পড়েছে। উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ভোট পড়েছিল ৪৩ দশমিক ৩২ শতাংশ এবং দ্বিতীয় ধাপে ভোট পড়েছিল ৪১ দশমিক ২৫ শতাংশ। সে হিসেবে দ্বিতীয় ধাপের চেয়ে তৃতীয় ধাপে সামান্য বেশি ভোট পড়েছে।

তৃতীয় ধাপে মোট ১১৭ উপজেলায় ভোট হওয়ার কথা থাকলেও ১১৬টি উপজেলায় ভোটগ্রহণ সম্পন্ন হয়। অনিয়মের কারণে কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার ভোট স্থগিত করে কমিশন। এবার পাঁচ ধাপে হচ্ছে উপজেলা নির্বাচন। এরই মধ্যে তৃতীয় ধাপের ভোট সম্পন্ন হয়েছে। এ ছাড়া চতুর্থ ধাপে আগামী ৩১শে মার্চ এবং পঞ্চম ও শেষ ধাপে আগামী ১৮ই জুন ভোট হওয়ার কথা রয়েছে। এদিকে, নবগঠিত ময়মনসিংহ সিটি করপোরেশনের (এমসিসি) প্রথম নির্বাচন অনুষ্ঠানে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৫ই মে ময়মনসিংহ সিটিতে ভোটগ্রহণ হবে বলে জানিয়েছে ইসি। এখানকার সব কেন্দ্রেই ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। গতকাল বিকলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ ময়মনসিংহ সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ইসি সচিব জানান, নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৮ই এপ্রিল। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১০ই এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ১৭ই এপ্রিল পর্যন্ত। আর সবশেষে ভোটগ্রহণ হবে ৫ই মে। তিনি আরো বলেন, এই সিটির সব কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। ৩৩টি সাধারণ ওয়ার্ড ও ১১টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে এই সিটি গঠিত হয়েছে। দেশের ১২তম ও সর্বশেষ সিটি করপোরেশন ময়মনসিংহ।

২০১৮ সালের ২রা এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলার ময়মনসিংহ পৌরসভাকে দেশের ১২তম সিটি করপোরেশন করার সিদ্ধান্ত নেয়। পরে ১৪ই অক্টোবর ভৌগোলিক সীমানা নির্ধারণ করে ময়মনসিংহ সিটি করপোরেশনের গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। গেজেট অনুযায়ী, ময়মনসিংহ টাউন, গোহাইলকান্দি, গলগণ্ডা, বলাশপুর, কাশর, ভাটিকাশর, সেহরা, কৃষ্ণপুর, কেওয়াখালী, চকছত্রপুর, রাক্তা, ঢোলাদিয়া, মাসকান্দা, বয়রা ভালুকা, ছত্রপুর, আকুয়া, বাড়েরা, কলণ্ডা, চরসেহড়া, হাসিখালী, বাদেকল্পা, বাইসাখাই, খাগডহর, সুতিয়াখালী, রহমতপুর, কিসমত, বেলতলী, দাপুনিয়া, চর ঈশ্বরদিয়া, গোবিন্দপুর, চরঘুরামপুর ও জেলখানার চরমৌজা নিয়ে সিটি করপোরেশন গঠন করা হয়। এ সিটির আয়তন ৯০.১৭৩ কিলোমিটার। মোট জনসংখ্যা ৮ লাখ ১৩ হাজার ১৪১ জন। এর আগে ২০১৫ সালের ১৪ই সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে বিভাগ গঠনের প্রস্তাব অনুমোদন দেয় নিকার। পরে ওই বছরের ১৪ই অক্টোবর ময়মনসিংহ বিভাগ গঠন করে গেজেট প্রকাশ করা হয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Shajusa

২০১৯-০৩-২৫ ২২:০০:৫১

কম হযে গেলো না ৮০% বলে না করবে কে

আপনার মতামত দিন

গো-রক্ষকদের হামলা বন্ধে মধ্যপ্রদেশে কংগ্রেস সরকারের বিল পেশ

ডেঙ্গু এখন চিন্তার বিষয় : স্বরাষ্ট্রমন্ত্রী

খালেদা জিয়ার মুক্তির দাবিতে সহসাই কঠোর কর্মসূচি:ফারুক

আফগান পুলিশ সদরদপ্তরে তালিবান হামলায় নিহত ১১

সবচেয়ে উত্তপ্ত জুন মাস ছিল চলতি বছর

সিরাজগঞ্জে পরিবহন ধর্মঘট চলছেই

তীব্র স্রোতে ভেঙ্গে গেলো ভূঞাপুর-তারাকান্দি সড়ক

প্রয়াণ দিবসে হুমায়ূন স্মৃতি

৫ দিনের রিমান্ডে রিশান ফরাজী

‘নাটক নির্মাণে সাহস পাই না’

হরমুজ প্রণালিতে ইরানি ড্রোন ভূপাতিত করার দাবি ট্রাম্পের

হুমায়ূন আহমেদের ৭ম মৃত্যুবার্ষিকী আজ

লন্ডনের পথে প্রধানমন্ত্রী

বর্ণবাদী মন্তব্যের পর বেড়ে গেছে ট্রাম্পের সমর্থন!

সৌদি আরবে সেনা পাঠানোর প্রস্তুতি আমেরিকার

ইস্টার সানডে ‘জঙ্গি হামলা’ ঘটিয়েছে মাদক কারবারিরা: শ্রীলংকান প্রেসিডেন্ট