বিএসইসি’র মুখপাত্রের দুর্ব্যবহার: সিএমজেএফ’র উদ্বেগ

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার
 বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহার করার প্রতিবাদে সাংবাদিকরা সংবাদ সম্মেলন বয়কট করেছেন। সোমবার রাজধানীর আগারগাঁও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই ঘটনা ঘটে। এই ঘটনায় উদ্বেগ জানিয়েছে পুঁজিবাজার বিটের সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ)।
জানা গেছে, সোমবার দুপুরে আগারগাঁওয়ে বিএসইসির নিজস্ব ভবনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে শেয়ারবাজারে কারসাজির ঘটনায় জরিমানার পরিমাণ এবং বিএসইসিতে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিষয়ে প্রশ্ন করা হয়। সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হয়Ñ শেয়ারবাজারে কারসাজির অভিযোগে বিভিন্ন সময় বিএসইসি বিনিয়োগকারীদের জরিমানা করা হয়। কিন্তু দেখা যায় ৫-১০ কোটি টাকা কারসাজি করে মুনাফা করেছেন, এমন ব্যক্তিকে কমিশন ৫-১০ লাখ টাকা জরিমানা করে। এতে করে কি কারসাজি বন্ধ করা সম্ভব? এই প্রশ্নের উত্তরে বিএসইসির নির্বাহী পরিচালক উত্তেজিত হয়ে পড়েন এবং বলেন, জরিমানা বা শাস্তির বিষয়টি কমিশনের বিষয়। পরে সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হয়- আপনারা তদন্তটা ঠিকমতো করছেন কি? এমন প্রশ্নের জবাবে বিএসইসির নির্বাহী পরিচালক আরো উত্তেজিত হয়ে বলেন, আপনার কাছ থেকে আমাদের তদন্ত শেখার কিছু নেই।
আমাকে মেন্ডেড দেয়া হয়েছে তদন্ত করার, আমি তদন্ত করেছি।
এ সময় সংবাদ সম্মেলনের মঞ্চে বসে থাকা বিএসইসির পরিচালক রেজা করিম বলেন, অনেক সময় আমাদের পক্ষে শতভাগ তথ্য বের করে আনা সম্ভব হয় না। আমাদের কিছু লিমিটেশন আছে। এ লিমিটেশন হলো প্রমাণের ঘাটতি। এ ছাড়া আইনের কিছু সীমাবদ্ধতাও রয়েছে। পরে সাংবাদিকদের পক্ষ থেকে বলা হয়, আইনের সীমাবদ্ধতা দূর করার ক্ষেত্রে আপনারা কি ধরনের পদক্ষেপ নিয়েছেন? এই প্রশ্নের উত্তর না দিয়ে বিএসইসির মুখপাত্র সংবাদ সম্মেলন স্থল থেকে ওঠে যান। এ সময় সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হয়- বিএসইসিতে সাংবাদিকরা প্রবেশ করতে বাধা দেয়া হচ্ছে? এই প্রশ্নের জবাবে বিএসইসির মুখপাত্র ক্ষেপে যান এবং সংবাদ সম্মেলনের মঞ্চ থেকে নেমে এসে সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহার করেন।
এদিকে বিএসইসির সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারের প্রতিবাদ জানিয়েছেন সিএমজেএফ। সংগঠনের সভাপতি হাসান ইমাম রুবেল ও সাধারণ সম্পাদক মনির হোসেন এক বিবৃতিতে এ প্রতিবাদ জানান।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন