ডাচ্‌-ডয়েশ লড়াইয়ে ‘প্রতিশোধ’ জার্মানির

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১১:৫৫
সবশেষ সাক্ষাতে ডাচ্‌দের বিলম্বিত ভেলকিতে স্বপ্ন ভেঙেছিল জার্মানির। এবার বিলম্বিত ভেলকিতে নেদারল্যান্ডসের হৃদয় ভাঙলো ডয়েশরা।  বড় ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী নেদারল্যান্ডসকে হারালো জার্মানি। রোববার রাতে ইউরো ২০২০ বাছাই পর্বে ‘সি’ গ্রুপের খেলায় নেদারল্যান্ডসের বিপক্ষে ৩-২ গোলে জয় কুড়ায় জার্মানরা। আমস্টারডামে ম্যাচের দ্বিতীয়ার্ধে ডাচ্‌দের লাগাতার আক্রমণের বিপরীতে খেলার ৯০তম মিনিটে জয়সূচক গোল  আদায় করে জার্মানি। আর ম্যাচ শেষে নেদারল্যান্ডস কোচ রোনাল্ড কোম্যান বলেন, ম্যাচের শেষদিকে ডিফেন্সে মনোযোগ দিয়ে হয়তো এক পয়েন্ট নিশ্চিত করা উচিত ছিল আমার। আমি কুইন্সি প্রমেসের (ফরোয়ার্ড) বদলে নাথান আকেকে (ডিফেন্ডার) মাঠে নামাতে চাইছিলাম। ওটাই মনে হয় ঠিক হতো। শেষ দুই সাক্ষাতে হতাশার স্মৃতি ছিল জার্মানদের।
উয়েফার নতুন আসর নেশন্স লীগে গ্রুপের প্রথম সাক্ষাতে আমস্টারডামে ডাচ্‌দের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হয় জার্মানি। আর জার্মানির মাঠে ফিরতি ম্যাচে পরিষ্কার ২-০ ব্যবধানে পিছিয়েও শেষদিকে দুই গোল নিয়ে সমতায় খেলা শেষ করে ডাচ্‌রা। এতে নেশন্স লীগের শীর্ষ কাতার থেকে অবনমিত হয় জার্মানি আর সেমিফাইনালের টিকিট কাটে নেদারল্যান্ডস।
প্রতিবেশী দুই দেশ জার্মানি-নেদারল্যান্ডসের লড়াইয়ে ববাবরের মতোই উত্তেজনার কমতি ছিল না। আর ম্যাচের শুরুতেই লেরয় সানের গোলে পিছিয়ে পড়ে স্বাগতিকরা। ১৫তম মিনিটে বাঁ পায়ের দুর্দান্ত শটে ডাচ্‌দের জালে বল জড়ান সানে। ম্যাচের ৩৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সের্জি জিনাব্রি। ঘরের মাঠে দুই গোল হজম করে বিরতিতে যায় ডাচ্‌রা। তবে বিরতির পর স্বরূপে ফেরে ডাচ্‌রা। ম্যাচের ৪৮তম মিনিটে এক গোল শোধ দেয় নেদারল্যান্ডস। মেমফিস দিপাইয়ে ক্রস থেকে হেডে গোল আদায় করেন ডিফেন্ডার  ডি লিখট। ৬৩তম মিনিটে দিপাইয়ের গোলে সমতায় ফেরে নেদারল্যান্ডস। তবে বদলি খেলোয়াড় ইলকাই গুনদোয়ানের ডিফেন্স চেরা এক পাস থেকে পাওয়া সুযোগে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে জয়সূচক গোল এনে দেন অপর বদলি খেলোয়াড় নিকো শুলজ। ‘সি’ গ্রুপের অপর ম্যাচে বেলারুশকে ২-১ গোলে হারিয়েছে নর্দান আয়ারল্যান্ড। দুই ম্যাচের দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে নর্দান আয়ারল্যান্ড। এক ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে আছে জার্মানি। দুই ম্যাচে ৩ পয়েন্ট তালিকায় নেদারল্যান্ডসের অবস্থান তৃতীয়। গ্রুপে এস্তোনিয়া ও বেলারুশ এখনও পয়েন্টের দেখা পায়নি। প্রতিবেশী দুই দেশের ফুটবল দ্বৈরথে পরিসংখ্যানে আরো একটু এগিয়ে গেলো জার্মানি। এ পর্যন্ত ৪৩ দেখায় ১১ হারের বিপরীতে জার্মানির জয় ১৬টি।

স্মরণীয় ‘সেঞ্চুরি’ হ্যাজার্ডের
নিজের ল্যান্ডমার্ক ম্যাচকে স্মরণীয় রাখলেন ইডেন হ্যাজার্ড। ইউরো বাছাই পর্বে ‘আই’ গ্রুপের খেলায় রোববার রাতে সাইপ্রাসের মুখোমুখি হয় বেলজিয়াম। এটি ছিল বেলজিয়ামের জার্সিতে হ্যাজার্ডের শততম ম্যাচ। প্রতিপক্ষের মাঠে এদিন পরিষ্কার ২-০ ব্যবধানে জয় পায় বেলজিয়াম। আর টানা দুই জয়ে পৌঁছে পয়েন্ট তালিকার শীর্ষে। ম্যাচের দুই গোলে ছিল হ্যাজার্ড ভাইদের ছোঁয়া। ম্যাচের মাত্র দশম মিনিটে বক্সের মাথা থেকে বাঁকানো শটে গোল আদায় করেন ইডেন হ্যাজার্ড। আর ৮ মিনিট পর ইডেনের ছোটভাই থোরগান হ্যাজার্ডের অ্যাসিস্টে গোল নিয়ে বেলজিয়ামের পক্ষে ব্যবধান দ্বিগুণ করেন মিশি বাতশুয়াই। বেলজিয়ামের জার্সি গায়ে ২৫ ম্যাচে বাতশুয়াইয়ের এটি ১৩তম গোল। ২০০৮ সালে বেলজিয়াম জাতীয় দলে অভিষেক ইডেন হ্যাজার্ডের। জাতীয় দলের হয়ে ১০০ ম্যাচে ৩০ গোল পেয়েছেন ইংলিশ  ক্লাব চেলসির এই ফরোয়ার্ড। রোববার রাতে গ্রুপের অপর ম্যাচে কাজাখস্তানকে ৪-০ গোলে বিধ্বস্ত করে রাশিয়া। প্রথম ম্যাচে বেলজিয়ামের কাছে ৩-১ গোলে হার দেখেছিল সর্বশেষ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালিস্ট রুশরা। ‘আই’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে কাজাখস্তানের কাছে ৩-০ গোলের মলিন হার দেখেছিল স্কটল্যান্ড। আর রোববার পুঁচকে দল সান মারিনোর বিপক্ষে ঘাম ঝরিয়ে ২-০ গোলের জয় পায় স্কটিশরা। আগামী জুনে ইউরোর বাছাইপর্বে কাজাখস্তান ও স্কটল্যান্ডের মুখোমুখি হবে সবশেষ বিশ্বকাপের তৃতীয় স্থান অধিকারী বেলজিয়াম।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন