আইএস, আল কায়েদার হুমকিতে দিল্লি, মুম্বই, গোয়াতে সতর্ক পুলিশ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৫ মার্চ ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ৩:৫০
জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও আল কায়েদা হামলা চালাতে পারে ভারতে। এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে দিল্লি, মুম্বই ও গোয়াতে সতর্ক করা হয়েছে পুলিশকে। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সংঘটিত হত্যাযজ্ঞের প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছে আইএস ও আল কায়েদা। তারা চার দিনের মধ্যে ইহুদি স্থাপনা সহ বিভিন্ন স্থানে হামলা চালাতে পারে। অনলাইন টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

গোয়েন্দা তথ্যে বলা হয়েছে, সন্ত্রাসীরা এমন হামলায় গাড়ি অথবা ছুরি ব্যবহার করতে পারে। গোয়েন্দা বিষয়ক এজেন্সিগুলো এ জন্য ইসরাইলি দূতাবাস, মুম্বইয়ে কনসুলেট জেনারেল, সিনাগগে নজরদারি জোরালো করার তাগিদ দিয়েছে। প্রথম এলার্টটি দেয়া হয়েছে ২০ মার্চ।
এতে বলা হয়েছে, আইএস ও এর সঙ্গে সংশ্লিষ্ট সেলগুলো এ হামলার পরিকল্পনা করেছে। এতে বলা হয়েছে, বিভিন্ন সূত্রে পাওয়া তথ্যমতে, আইএস মুখপাত্র আবু হাসান আল মুহাজিরের একটি অডিও বার্তা গ্রুপটির অনলাইনে প্রচার করা হচ্ছে। এতে সমর্থকদের নিউজিল্যান্ডে মসজিদে হামলার প্রতিশোধ নিতে আহ্বান জানাতে শোনা যায়। এই অডিও এবং অন্যান্য চ্যাট থেকে ইঙ্গিত মেলে যে, নিউজিল্যান্ড হামলার প্রতিশোধ নিতে তারা হামলা চালাতে পারে। এর প্রেক্ষিতে পুলিশকে সতর্ক থাকতে বলা হয়েছে। দিল্লিতে পুলিশ সূত্র বলেছে, উপাসনালয়গুলোর বাইরে বাড়তি পুলিশ মোতায়েন করা হয়েছে। একজন কর্মকর্তা বলেছেন, আমরা পরিস্থিতির ওপর সতর্ক ও নিবিড় নজর রাখছি।

দ্বিতীয় সতর্কতা দেয়া হয়েছে ২৩ শে মার্চ। এতে ইহুদি স্থাপনা অথবা সিনাগগগুলোতে সম্ভাব্য হামলার কথা বলা হয়েছে। একা একা এ হামলা চালানো হতে পারে। এতে ব্যবহৃত হতে পারে ছুরি অথবা গাড়ি অথবা ট্রাক। গোয়ার ক্ষেত্রে এই সতর্কতা বিশেষ কিছু স্থানে উল্লেখ করা হয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘নিজের সঙ্গে যুদ্ধে জিতেছি’

রেকর্ড ম্যান সাকিব

এই লিটনকেই দেখতে চায় বাংলাদেশ

মারা গেলেন মিসরের সাবেক প্রেসিডেন্ট মোরসি

বিরোধিতার মুখে ১৫ হাজার কোটি টাকার সম্পূরক বাজেট পাস

লাল-সবুজের ‘ফেরিওয়ালা’ বিলেতি নারী

‘যে’ কারণে রুবেল নয়, লিটন

স্বরূপে মোস্তাফিজ, ফর্ম জারি সাইফুদ্দিনের

ভাগ্নেকে ফিরে পেতে সোহেল তাজের সংবাদ সম্মেলন

বছরে বিশ্বজুড়ে আড়াই কোটি শরণার্থী পাড়ি দেন ২শ’ কোটি কিলোমিটার পথ

দুশ্চিন্তায় সঞ্চয়পত্রের গ্রাহকরা

‘গণপিটুনির ভয়ে পলাতক ছিলেন’

ব্যাংকে টাকা আছে, তবে লুটে খাওয়ার মতো টাকা নেই

‘রোল মডেল’ হতে চায় সিলেট বিএনপি

ভুল করেই পাসপোর্ট সঙ্গে নেননি পাইলট ফজল

দেশে ফিরতে রাজি ভূমধ্যসাগরে আটকা ৬৪ বাংলাদেশি