আলাপন

‘শাহনাজ রহমতুল্লাহর মতো শিল্পী শত বছরেও জন্মান না’

বিনোদন

ফয়সাল রাব্বিকীন | ২৫ মার্চ ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ৭:০৬
গুণী সংগীতশিল্পী সামিনা চৌধুরী। নিজের দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন। চলচ্চিত্রের গানে যেমন সফল ঠিক তেমনি অডিওতেও ধারাবাহিকভাবে শ্রোতাদের মন জয় করেছেন তিনি। নিজের গায়কির সঙ্গে ভালো মানের কথা, সুর, সংগীতই তার গানের মূলশক্তি। আর তাইতো তার গাওয়া অনেক গান মানুষের মুখে মুখে। তবে দীর্ঘ সময় পথচলার পরও থেমে নেই তিনি। বরং নতুন উদ্যমে কাজ করে যাচ্ছেন। এদিকে গেলো শনিবার রাতে হঠাৎ করেই কিংবদন্তি সংগীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ মৃত্যুবরণ করেন।
তার মৃত্যুতে সামিনা চৌধুরী বেশ ভেঙে পড়েছেন। মৃত্যুর পর পরই তাকে শেষবারের মতো দেখতে তার বাসায় ছুটে যান তিনি। শাহনাজ রহমতুল্লাহ প্রসঙ্গে সামিনা চৌধুরী বলেন, আমি আর ফাহমিদা যখন একেবারে ছোট, তখন তার গান গাইতে গাইতে আমাদের বেড়ে ওঠা। সেই ছোটবেলায় যে আদর তিনি আমাদের করতেন, তা বড়বেলাতেও পেয়েছি। শুধু গায়িকা নন, তিনি আমার আদর্শ ছিলেন, অভিভাবক ছিলেন। তাকে আমি চাচী বলে ডাকি। তিনি সব সময় বলতেন, তুই গান গেয়ে যাবি। থামবি না।

আমার সব গান তুই গাইবি! তার কাছ থেকে অনেক শিখেছি। আমার অনেক ভালোবাসা ও শ্রদ্ধার মানুষ তিনি। আমাকেও সব সময় দোয়া করতেন। তিনি চলে গেছেন, যেন আমার ওপর থেকে ছায়া সরে গেল। আর সংগীতাঙ্গনের কি ক্ষতি হলো সেটা আর বলার অপেক্ষা রাখে না। শাহনাজ রহমতুল্লাহর মতো শিল্পী শত বছরেও জন্মান না। আমি তার আতœার শান্তি কামনা করছি। এবার একটু ভিন্ন প্রসঙ্গে আসি। এখনকার ব্যস্ততা কেমন ও কি নিয়ে? সামিনা চৌধুরী বলেন, ব্যস্ততাতো আসলে গান নিয়েই। নতুন গান ও শো নিয়ে ব্যস্ত থাকতে হচ্ছে। তবে শো এর ব্যস্ততাই এখন বেশি। দেশের বিভিন্ন স্থানে শো করেছি গত বেশ কিছু দিনে।

তবে আমি একটু বেছে শো করার চেষ্টা করি। ভালো মানের শো হলেই কেবল করি। এখন স্বাধীনতার মাস চলছে। এ মাসে মনে অন্যরকম একটা অনুভূতি ভর করে। দেশের বেশ কিছু গান করতে হয়। আর সেটা করতে গিয়ে মাঝেমধ্যে আবেগী হয়ে যাই। যেমন দেশের একটি নতুন গান করলাম। খুব ভালো লেগেছে। গানটি সম্পর্কে বলুন। সামিনা চৌধুরী বলেন, খুব সুন্দর কথার একটি গান। ‘এক শহীদের বধূ আমি এক শহীদের ছোট বোন’- এমন কথার গানটি করেছি ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবসের জন্য। একুশে টিভিতে এটি প্রচার হবে। গানটি করতে গিয়ে এর কথাগুলো খুব মনে গেঁথে গেছে। আমার বিশ্বাস ভালো লাগবে সবার। এর বাইরে বাংলাভিশনের ‘আমার আমি’ অনুষ্ঠানের শুটিংয়ে অংশ নিয়েছি। এখানে আমি ও শাফিন আহমেদ অতিথি হিসেবে হাজির হয়েছি।

আরো কিছু অনুষ্ঠানেও অংশ নিয়েছি। নতুন গান কি হচ্ছে? সামিনা চৌধুরী বলেন, নতুন গান করা হচ্ছে। তবে তা বেশ বেছে করছি। কথা, সুর ও সংগীতায়োজন মনের মতো হলেই কেবল করছি। সামনে কিছু নতুন গান শ্রোতারা পাবেন। এই সময়ে গানের অবস্থা কেমন দেখছেন? সামিনা উত্তরে বলেন, এখন সবাই শিল্পী হওয়ার চেষ্টা করছে। আমি লক্ষ্য করছি, যে কেউই শিল্পী হওয়ার জন্য উঠে পড়ে লাগছে। আর এ কারণে সংগীতের অবস্থাও খারাপের দিকে যাচ্ছে। যার যেটা কাজ না সেটা করা উচিত নয়। গান সাধনার বিষয়। এর সঙ্গে মেধা, চেষ্টা ও পরিশ্রম থাকতে হবে। শুধুমাত্র তারকা হওয়ার জন্য কিংবা বানিজ্যিক উদ্দেশ্য ভেবে গান হয় না। আমি মনে করি সব মিলিয়ে অবস্থাটা খুব একটা ভালো নয়। তরুণ প্রজন্মকে বলবো তারকা হওয়ার জন্য নয়, ভালোবাসা থেকে গান করতে। তাহলেই দীর্ঘ সময় টিকে থাকা যাবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আওয়ামী লীগ জিতলেও পরাজিত হয়েছে গণতন্ত্র:ফখরুল

‘মাশরাফিদের উপর বিশ্বাস রাখতে হবে’

আইএসআইয়ের নতুন প্রধান জেনারেল ফয়েজ

দেশে ফিরতে রাজি হয়েছেন সাগরে আটকে পড়া ৬৪ বাংলাদেশি

যে মাইলফলক হাতছানি দিচ্ছে সাকিবকে

জামিন নাকচ, কারাগারে ওসি মোয়াজ্জেম

পাকুন্দিয়ায় চোরাই মোটরসাইকেলসহ একজন গ্রেপ্তার

ভূঞাপুরে পরিত্যক্ত ভবনে চলছে পাঠদান

দ্বিতীয় দিনের মতো অবস্থান কর্মসূচিতে ছাত্রদল

বিএনপির আরও অনেক নেতাকর্মীকে মিথ্যা মামলায় গ্রেপ্তার করা হবে: রিজভী

৩০ বছরে বিশ্বে জনসংখ্যা বৃদ্ধি পাবে ২০০ কোটি

লোহার খাঁচায় গঙ্গায় ডুবিয়ে দেয়া হলো জাদুকরকে, অতঃপর... (ভিডিও)

রাজধানীতের শিশু কন্যাকে হত্যা করে মায়ের আত্মহত্যার চেষ্টা

বৃষ্টি বাধা হবে না বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে

প্রেমের টানে ঘর ছেড়ে পুলিশ হেফাজতে প্রেমিকা

জনতার রায়ের কাছে মাথানত করেও রেহাই নেই