মন্ত্রীর আশ্বাসে শিক্ষকদের আন্দোলন স্থগিত

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ২৫ মার্চ ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ৩:০৪
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির আশ্বাসে আন্দোলন প্রত্যাহার করেছেন নন-এমপিও শিক্ষকরা। তবে দাবি আদায় না হলে ফের আন্দোলনে যাবেন বলে জানিয়েছেন তারা। রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান  নেয়া শিক্ষক-কর্মচারীদের সঙ্গে দেখা করতে আসেন ডা. দিপু মনি। এসময় তিনি বলেন, আমি নিজেও শিক্ষকের সন্তান। আমার মা দীর্ঘ ৪০ বছর শিক্ষকতা করেছেন। আমরা জানি, কোন পেশার মানুষ কেমন আছে। যেসব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়নি তাদের সমস্যা সম্পর্কেও অবগত আছি। এমপিও ভুক্তিতে যেহেতু সরকারের আর্থিক সক্ষমতার বিষয়টিও জড়িত।
কাজেই এই সিদ্ধান্ত সরকারের অনেক ভেবে-চিন্তে নিতে হয়। তিনি বলেন, যেসব প্রতিষ্ঠান এমপিও ভুক্তির যোগ্য, সেগুলো আমরা যাচাইবাছাই করছি। আশা করছি এক থেকে দেড় মাসের মধ্যে আমরা ঘোষণা দিতে পারবো। আর আশা করছি আগামী অর্থবছর থেকেই এমপিওভুক্তিও শুরু করতে পারবো।

শিক্ষামন্ত্রী আন্দোলনরতদের উদ্দেশ্যে অনুরোধ করে বলেন, আমাদের এই সময় দিতে হবে। আপনারা আমাদের এই সময়টুকু দিয়ে ঘরে ফিরে যান। শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে যান। আবারো বিনীত অনুরোধ করবো, এই অবস্থান কর্মসূচি আপনারা ত্যাগ করেন। আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করবো। আমাদের সামর্থ্য অনুযায়ী যা কিছু করা সম্ভব আমরা সব করবো। এসময় শিক্ষামন্ত্রীর সঙ্গে আরো উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইনসহ আরো অনেকে। সচিব বলেন, শিক্ষামন্ত্রী আপনাদের জন্যই এখানে এসেছেন। তিনি আপনাদের বিষয়টি দেখবেন। আশা করি আপনারা মন্ত্রীর আশ্বাসে বাড়ি ফিরে যাবেন।

মন্ত্রী চলে যাওয়ার প্রায় দেড় ঘণ্টা পর ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার ঘোষণা দেন এক মাস তাদের আন্দোলন স্থগিত থাকবে। এছাড়া সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায় বলেন, আমরা শিক্ষামন্ত্রীর কথায় আশ্বস্ত হয়ে একমাস আমাদের আন্দোলন স্থগিত করলাম। এর আগে দুপুরে এমপিওভুক্তির দাবিতে আন্দোলনরত শিক্ষক-কর্মচারীরা আমরণ অনশনে যাবার সিদ্ধান্ত দিয়েছিলেন। তাদের ঘোষণা অনুযায়ী আজ সোমবার থেকে আমরণ অনশনের ঘোষণা দিয়েছিলেন তারা। পাঁচ দিন ধরে চলা এই আন্দোলনে প্রায় ১০ জন অসুস্থ হয়ে পড়েন। এরমধ্যে শিক্ষক শৈলেন চন্দ্র মজুমদার অসুস্থ অবস্থায় জাতীয় হৃদরোগ হাসপাতালের সিসিইউতে চিকিৎসা নিচ্ছেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

বাহাউদ্দিন বাবলু

২০১৯-০৩-২৪ ১৮:০৪:৪৮

দেশে এত অর্থ! দেশ ইউরোপ, সিংগাপুর দেশের সাথে তুলনা করা হয়। এখন অর্থ সংকটের কথা বলা হয় কেন। এক মুখে কয় কথা বলবেন?

আপনার মতামত দিন

অশ্লীল ভিডিওচিত্র ধারন, গোপালগঞ্জে ৩ নারীসহ গ্রেপ্তার ৬

জাপানে এনিমেশন স্টুডিওতে আগুনে নিহত কমপক্ষে ২৩, বহু মানুষ নিখোঁজ

জাহাঙ্গীর ভাইও একদিন শেষ প্রস্থানের পথে হেঁটে যান

ফের ঢাবি শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

গাইবান্ধায় মানুষ-গরুর একসঙ্গে বাস

সরকারি কর্মকর্তারা সরল বিশ্বাসে দুর্নীতিতে জড়ালে অপরাধ হবে না: দুদক চেয়ারম্যান

নিত্যপণ্যের মূল্য নির্ধারণে সরকারের ৫ প্রতিষ্ঠানকে লিগ্যাল নোটিশ

আইএনএফ চুক্তি রক্ষার সময় ফুরিয়ে আসছে রাশিয়ার: ন্যাটো প্রধান

‘হটলাইন কমান্ডো’ নিয়ে আসছেন সোহেল তাজ

স্বর্ণলতা পরিবহনের বাসমালিক গ্রেপ্তার

মোবাইল কোর্টে বিশেষ পুলিশের প্রয়োজন নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাবির উপাচার্য প্যানেল নির্বাচন ৩১ জুলাই

এবার গ্রেপ্তার রিশান ফরাজী

প্রতি ইঞ্চি জমি থেকে অনুপ্রবেশকারীদের খুঁজে বের করব: অমিত শাহ

যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত, সিরাজগঞ্জে নতুন নতুন এলাকা প্লাবিত

আসামে বন্যায় মৃত ২৭, বিপদসীমার ওপরে ব্রহ্মপুত্র ও শাখা নদী