ক্রাইস্টচার্চে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে নিউজিল্যান্ডে জাতীয় স্মরণসভা শুক্রবার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৪ মার্চ ২০১৯, রোববার
ক্রাইস্টচার্চে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তাদেরকে জাতীয় পর্যায়ে স্মরণ করবে নিউজিল্যান্ড। আগামী শুক্রবার এমন কর্মসূচি পালিত হবে দেশটিতে। রোববার এ ঘোষণা দিয়েছে প্রধানমন্ত্রী জাসিনদা আরডেনের সরকার। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

১৫ই মার্চ ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলা চালিয়ে ৫ বাংলাদেশী সহ কমপক্ষে ৫০ জন মুসল্লিকে হত্যা করে ব্রেনটন টেরেন্ট। নিহতদের স্মরণে তাই ২৯ শে মার্চ স্থানীয় সময় সকাল ১০টায় অনুষ্ঠান আয়োজন করা হয়েছে ক্রাইস্টচার্চে। প্রধানমন্ত্রী জাসিনদা আরডেন এক বিবৃতিতে বলেছেন, সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে ক্যান্টাব্রিয়ানস (ক্রাইস্টচার্চের অধিবাসীরা), নিউজিল্যান্ডারস ও সারা বিশ্বের সব মানুষকে একত্রিত হওয়ার জন্য একটি সুযোগ জাতীয় স্মরণসভা।

সন্ত্রাসী টেরেন্ট উদ্দেশ্যমুলকভাবে ওই হামলা চালিয়েছে।
সে মনে করতো মুসলিমরা পশ্চিমা দেশগুলোতে আগ্রাসন চালাচ্ছে। ক্রাইস্টচার্চে গণহত্যা চালানোর কয়েক মিনিটের মধ্যে তাকে গ্রেপ্তার করা হয়েছে। এ বিষয়ে জাসিনদা আরডেন বলেছেন, অপ্রত্যাশিত সন্ত্রাসী হামলার পর থেকে পুরো দেশে বেদনা ও ভালবাসায় ভরে গেছে। এ অবস্থায় স্মরণসভা আয়োজন করা হয়েছে। এর মধ্য দিয়ে নিউজিল্যান্ডের অধিবাসীরা আরেকবার দেখাতে চায়, তারা সহানুভূতিশীল, সবাইকে নিয়ে একসঙ্গে থাকতে চায়, এখানকার সমাজ বৈচিত্রময়। আর আমরা সেই মূল্যবোধকে সুরক্ষিত রাখবো।

এই স্মরণসভা অনুষ্ঠিত হবে ক্রাইস্টচার্চের সামনে হেগলি পার্কে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন