স্মার্ট ফোনে মজে থাকা পথচারীকে সতর্ক করতে...

এক্সক্লুসিভ

মানবজমিন ডেস্ক | ২৪ মার্চ ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ১০:০৮
মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ এখন স্মার্ট মোবাইল ফোন। শত ব্যস্ততার মধ্যেও স্মার্ট ফোনটাকে ছেড়ে থাকা যায় না। এমনকি রাস্তায় হাঁটার সময় কিংবা রাস্তা পার হওয়ার সময়েও স্মার্ট ফোনের স্ক্রিনেই চোখ আটকে থাকে আমাদের। ফলে প্রতিনিয়তই বিশ্বজুড়ে ঘটছে নানা দুর্ঘটনা। নিজের পাশাপাশি অন্যকেও ঝুঁকির মধ্যে ফেলছে। কিন্তু তাতে কি আর কমছে এই প্রবণতা! তাই এর সমাধানে নজিরবিহীন এক পদক্ষেপ গ্রহণ করেছে দক্ষিণ কোরিয়া।

দেশটির ইলসান শহরের কর্তৃপক্ষ এ রকম পথচারীদের সবসময় সাবধান রাখতে কাজ শুরু করেছে। তারা ইতিমধ্যে দেশটির সড়কগুলোতে লাল নীল বাতি সংযুক্ত করেছে।
সঙ্গে রয়েছে লেজার লাইট। এর ফলে পথচারীরা মোবাইলের দিকে তাকিয়েই সড়কে চলতে পারবেন। পাশাপাশি সাবধানও থাকতে পারবেন। এ বিষয়ে আল-জাজিরাকে ওই শহরের এক বাসিন্দা বলেন, সাধারণত আমি মোবাইলের দিকে তাকিয়ে থেকেই রাস্তায় চলাফেরা করি। এর ফলে প্রায়ই আমি অন্যের সঙ্গে ধাক্কা খাই। আবার বড় দুর্ঘটনার ঝুঁকিও রয়েছে। তাই আমি মনে করি নতুন এই পদক্ষেপ অনেক বেশি কার্যকরী হবে।

শহর কর্তৃপক্ষ জানিয়েছে তারা একটি এপলিকেশনও তৈরি করেছে। যেটি অন করা থাকলেই আর চিন্তা নেই। যদি কেউ স্মার্টফোনের দিকে তাকিয়ে ভুল দিকে চলে যায় তাহলে তাৎক্ষণিক একটি সতর্ক বার্তা চলে আসবে স্ক্রিনে। ফলে বড় ধরনের দুর্ঘটনা থেকে বাঁচা সহজ হবে। আবার জেব্রা ক্রসিং-এ লেজার থাকায় গাড়িচালকরাও সহজে সতর্ক হতে পারবে। ১০০০ গাড়ির মধ্যে একটি পরীক্ষা চালিয়ে জানা গেছে যে ৮০ ভাগ চালকই এই নতুন পদ্ধতিটিকে মেনে চলছে। এ বিষয়ে একজনকে জিজ্ঞেস করলে তিনি বলেন, নতুন এই পদক্ষেপটি আমার ভালো লাগছে। সত্যি বলতে আমি নিজেকে আগের থেকে নিরাপদ ভাবতে পারছি। চাইলেই আর অসাবধান হতে পারবো না। এ যন্ত্রে রাডার সিস্টেম ও থার্মাল ক্যামেরা যুক্ত রয়েছে। একেকটি জেব্রা ক্রসিং-এর জন্য খরচ হবে প্রায় ১৩০০০ ডলার। তাই যতদিন এটি আমাদের দেশে না আসছে, সাবধানে রাস্তায় চলাফেরা করুন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মিয়ানমারের শীর্ষ জেনারেলদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ

আদালতের নিরাপত্তায় কী ব্যবস্থা নেয়া হয়েছে

বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের গ্রুপে ভারত

গাইবান্ধার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ, ৪ উপজেলা বিচ্ছিন্ন

রিকশা বন্ধের সিদ্ধান্ত স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

বাখরখানি-হাজীর বিরিয়ানী খেলেন মিলার, জানলেন ইতিহাসও

৮দিন পর বান্দরবানের সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ চালু

চাঁপাইনবাবগঞ্জে ট্রাকের ধাক্কায় বাইসাইকেল আরোহী নিহত

চৌদ্দগ্রামে ৩দিনেও সন্ধান মেলেনি অটোরিকশা চালকের

৪ দফা দাবিতে ৭ কলেজের শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

আগামীতে বিদ্যুৎচালিত ট্রেন চলবে: প্রধানমন্ত্রী

মার্কিন পার্লামেন্টে ভোটের মাধ্যমে ট্রাম্পের বর্ণবাদী মন্তব্যের নিন্দা

এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

মুম্বইয়ে শতবর্ষী ভবনধসে মৃতের সংখ্যা বেড়ে ১৩

কাজিপুরে রিং বাঁধ ধসে ৩ গ্রাম প্লাবিত, পানিবন্দী ৩০০ পরিবার

৪১ শিক্ষাপ্রতিষ্ঠানে পাস করেননি কেউ