বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৫৫ জন

তৃতীয় ধাপে ১১৭ উপজেলায় ভোট আজ

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ২৪ মার্চ ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ১০:০৮
পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে আজ রোববার সারা দেশের ২৫টি জেলার মোট ১১৭টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল আটটা থেকে শুরু হয়ে বিকাল চারটা পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে চলবে এই ভোটগ্রহণ। তৃতীয় ধাপের ভোটে ঘোষিত তফসিল অনুযায়ী ১২৭ উপজেলায় ভোট হওয়ার কথা থাকলেও উচ্চ আদালত ও নির্বাচন কমিশনের নির্দেশে চারটি উপজেলায় ভোট স্থগিত করা হয়েছে। এ ছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় ছয়টি উপজেলায় সকল প্রার্থী নির্বাচিত হওয়ায় আর ভোটের প্রয়োজন পড়ছে না। উচ্চ আদালতের নির্দেশে কক্সবাজারের কুতুবদিয়া ও চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় ভোট বন্ধ করা হয়েছে। এ ছাড়া, নির্বাচন কমিশনের সিদ্ধান্তে নরসিংদী সদর ও কক্সবাজার সদর উপজেলার ভোট তৃতীয় ধাপ থেকে চতুর্থ ধাপে নেয়া হয়েছে। পাশাপাশি ছয়টি উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান তিনটি পদে এর মধ্যেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ভোট হচ্ছে না আরো ছয় উপজেলায়। নির্বাচন কমিশন জানিয়েছে, তৃতীয় ধাপে মোট ৩৩ জন চেয়ারম্যান, ৯ জন ভাইস চেয়ারম্যান ও ১৩ জন মহিলা ভাইস চেয়ারম্যানসহ মোট ৫৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে।

গতকাল শনিবার বিকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ জানান, নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।
পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার, কোস্টগার্ড ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী ও ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। ঝুঁকিপূর্ণ উপজেলাগুলো চিহ্নিত করে এর মধ্যে সেসব উপজেলায় বাড়তি নিরাপত্তা নেয়া হয়েছে। বিভিন্ন উপজেলায় যেখানে আইনশৃঙ্খলা বাহিনী ও নির্বাচনের দায়িত্বে থাকা ব্যক্তিদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে সেখানে তাৎক্ষণিক প্রত্যাহার ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান ইসি সচিব। নানা অভিযোগে এর মধ্যে চারজন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নয়টি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (্‌ওসি) প্রত্যাহার করা হয়েছে বলেও জানান তিনি। হেলালুদ্দীন আহমদ আরো বলেন, ২৪টি উপজেলায় অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে। নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত করতে সংসদ সদস্যদের সতর্কতা বার্তা দেয়া হয়েছে।

কোনো প্রকার ভয়ভীতি ও প্রভাব চাপের ঊর্ধ্বে থেকে সুষ্ঠু ও অবাধ ভোটগ্রহণ করতে কমিশন বদ্ধপরিকর। প্রধম ও দ্বিতীয় ধাপের মতো তৃতীয় ধাপে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও জানান ইসি সচিব। আজকের তৃতীয় ধাপের নির্বাচনে মেহেরপুর, মানিকগঞ্জ, গোপালগঞ্জ ও রংপুর সদর মোট চারটি উপজেলায় ইভিএমের ব্যবহার করা হবে। এদিকে পক্ষপাতিত্বসহ বেশ কয়েকটি অভিযোগে তৃতীয় ধাপে চট্টগ্রামের লোহাগাড়া, মিঠাপুকুর, যশোরের কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে। এ ছাড়া মাদারীপুরের রাজৈর, চট্টগ্রামের লোহাগাড়া, চাঁদপুরের কচুয়া ও ফরিদগঞ্জসহ মোট চারটি থানার ওসিদের বদলি করা হয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন