সবচেয়ে ব্যয়বহুল শহর প্যারিস হংকং ও সিঙ্গাপুর

এক্সক্লুসিভ

মানবজমিন ডেস্ক | ২৪ মার্চ ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ১:৪৭
বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষে উঠে এসেছে ফ্রান্সের প্যারিস। একই সঙ্গে রয়েছে হংকং ও সিঙ্গাপুরের নামও। এবারই প্রথম প্যারিস শীর্ষ ব্যয়বহুল শহরের তকমা পেলো। গত বছর শহরটি ছিল বিশ্বের দ্বিতীয় ব্যয়বহুল শহর। সর্বোচ্চ তিনটি শহরের শীর্ষস্থান দখলের ঘটনাও এবারই প্রথম। বিপরীতে সবচেয়ে কম ব্যয়বহুল বা সস্তা শহরের তকমা পেয়েছে ভেনিজুয়েলার রাজধানী কারাকাস। বিবিসি’র খবরে বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন শহরের জীবনযাত্রার মূল্যমান তুলনা করে দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট প্রতিবছর এই জরিপ পরিচালনা করে থাকে। এবার ১৩৩টি দেশে এই জরিপ করা হয়।
গত ৩০ বছরের ইতিহাসে এবারই প্রথম প্যারিস, হংকং এবং সিঙ্গাপুরের নাম একসঙ্গে শীর্ষে স্থান পেয়েছে। গত বছরের শীর্ষ ১০ ব্যয়বহুল শহরের তালিকায় প্যারিস দ্বিতীয় অবস্থানে ছিল। এ ছাড়া ঐ তালিকায় সেবার ইউরোপের আরো তিনটি শহরও ছিল। জরিপে ১৩৩টি দেশের খুব সাধারণ ও নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলোর দাম তুলনা করা হয়।

যেমন- কোন শহরের পাউরুটির দাম কতো? আর এই তুলনামূলক বিশ্লেষণের ক্ষেত্রে মাপকাঠি হিসেবে ধরা হয় যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরকে। মূলত নিউ ইয়র্কের বাসিন্দাদের জীবনযাত্রার মূল্যের সঙ্গে তুলনা করা হয় ওই ১৩৩টি শহরের জীবনযাত্রার দাম। তুলনা করা হয় সেই খরচ নিউ ইয়র্কের চাইতে কম নাকি বেশি। প্রতিবেদনটির লেখক রক্সানা স্ল্যাভচেভা বলেন, প্যারিস ২০০৩ সাল থেকেই সবচেয়ে ব্যয়বহুল শীর্ষ দশ শহরের তালিকায় ছিল। এ থেকে ধারণা করা যায় যে, বসবাস করার ক্ষেত্রে প্যারিস আসলেও ‘অত্যন্ত ব্যয়বহুল’ শহর।

ইউরোপের অন্য শহরগুলোর তুলনায় এখানে শুধুমাত্র মদ, পরিবহন ও তামাকের দামেই ভারসাম্য লক্ষ্য করা যায়। আর বাকি সবকিছুর দামই আকাশছোঁয়া। তিনি বলেন, ইউরোপীয় শহরগুলোতে সাধারণত সবচেয়ে বেশি খরচ হয় গৃহস্থালির পণ্য, ব্যক্তিগত যত্নের পণ্য, বিনোদন এবং বিনোদন সংক্রান্ত অন্যান্য নানা পণ্য ও সেবা কিনতে গিয়ে। আর এই প্রতিটি ক্ষেত্রে সবচেয়ে বেশি খরচ হয় প্যারিসবাসীদের। অন্যদিকে, মুদ্রাস্ফীতি ও অস্থির মুদ্রা বাজারের ফলে এ বছর সবচেয়ে সস্তা শহরের তালিকায় বড় ধরনের পরিবর্তন দেখা গেছে। এবারে জীবনযাত্রার মান বিবেচনায় অনেক পিছিয়ে পড়েছে আর্জেন্টিনা, ব্রাজিল, তুরস্ক ও ভেনিজুয়েলার মতো দেশগুলো। ভেনিজুয়েলার রাজধানী কারাকাস, এই বছরের জরিপে সবচেয়ে সস্তা শহর হিসেবে শীর্ষস্থান পেয়েছে। এর কারণ গত বছর দেশটিতে মুদ্রাস্ফীতির হার ছিল ১,০০০,০০০%। যার কারণে দেশটির সরকার বাধ্য হয়েছিল ভেনিজুয়েলায় নতুন মুদ্রা চালু করতে। ব্লুমবার্গের মতে, গত ডিসেম্বরে রাজধানী কারাকাসে এক কাপ কফির দাম মাত্র এক সপ্তাহের মধ্যে বেড়ে ৪০০ বোলিভারে দাঁড়ায়। ডলারের হিসাবে যা কিনা মাত্র ৬২ সেন্ট। এ ছাড়া যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়ার দামেস্ক শহর বিশ্বের দ্বিতীয় সস্তা শহর হিসেবে স্থান পেয়েছে। দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের মতে, রাজনৈতিক বা অর্থনৈতিক ভাঙনের কারণে বিশ্বে সস্তা শহরের সংখ্যা ক্রমেই বেড়ে চলছে।

বিশ্বের শীর্ষ ব্যয়বহুল শহর:
১. সিঙ্গাপুর (সিঙ্গাপুর)
১. প্যারিস (ফ্রান্স)
১. হংকং (চীন)
৪. জুরিখ (সুইজারল্যান্ড)
৫. জেনেভা (সুইজারল্যান্ড)
৫. ওসাকা (জাপান)
৭. সিউল (দক্ষিণ কোরিয়া)
৭. কোপেনহেগেন (ডেনমার্ক)
৭. নিউ ইয়র্ক (যুক্তরাষ্ট্র)
১০. তেল আবিব (ইসরাইল)
১০. লস অ্যানজেলেস (যুক্তরাষ্ট্র)
কোন শহরের জীবনযাত্রা সবচেয়ে সস্তা?
বিশ্বের সস্তা শহরের তালিকা
১. কারাকাস (ভেনিজুয়েলা)
২. দামেস্ক (সিরিয়া)
৩. তাশখন্দ (উজবেকিস্তান)
৪. আলমাটি (কাজাখিস্তান)
৫. ব্যাঙ্গালুরু (ভারত)
৬. করাচি (পাকিস্তান)
৬. লাগোস (নাইজেরিয়া)
৭. বুয়েন্স আয়ার্স (আর্জেন্টিনা)
৭. চেন্নাই (ভারত)
৮. নয়াদিল্লি (ভারত)



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে ভূমিকম্প

প্রিয়াঙ্কা গান্ধী আটক

গো-রক্ষকদের হামলা বন্ধে মধ্যপ্রদেশে কংগ্রেস সরকারের বিল পেশ

‘সরল বিশ্বাস’ বলতে দুদক চেয়ারম্যান কি বুঝাতে চেয়েছেন?

ডেঙ্গু এখন চিন্তার বিষয় : স্বরাষ্ট্রমন্ত্রী

খালেদা জিয়ার মুক্তির দাবিতে সহসাই কঠোর কর্মসূচি:ফারুক

আফগান পুলিশ সদরদপ্তরে তালিবান হামলায় নিহত ১১

সবচেয়ে উত্তপ্ত জুন মাস ছিল চলতি বছর

সিরাজগঞ্জে পরিবহন ধর্মঘট চলছেই

তীব্র স্রোতে ভেঙ্গে গেলো ভূঞাপুর-তারাকান্দি সড়ক

প্রয়াণ দিবসে হুমায়ূন স্মৃতি

৫ দিনের রিমান্ডে রিশান ফরাজী

‘নাটক নির্মাণে সাহস পাই না’

হরমুজ প্রণালিতে ইরানি ড্রোন ভূপাতিত করার দাবি ট্রাম্পের

হুমায়ূন আহমেদের ৭ম মৃত্যুবার্ষিকী আজ

লন্ডনের পথে প্রধানমন্ত্রী