চুলকাটা স্টাইলে ওসি’র ‘নিষেধাজ্ঞা নোটিশ’ নিয়ে তুলকালাম

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

দেশ বিদেশ ২৩ মার্চ ২০১৯, শনিবার

 টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার সকল সেলুনে চলতি মাসের সাত তারিখে চুলকাটা ও দাড়ি-গোঁফের মডেলিংয়ের ওপর সরকারি নিষেধাজ্ঞা, অমান্যে ৪০ হাজার টাকা অর্থদণ্ড এবং আইনগত ব্যবস্থা নেয়ার কথা উল্লেখ থাকায় সাঁটানো  নোটিশ নিয়ে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।   নোটিশটিতে ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ রাশিদুল ইসলামের সিল ও স্বাক্ষর থাকায় তাতেই ঘটেছে মূল বিপত্তি। আর তা সামাজিক যোগাযোগ মাধ্যম ও  বিভিন্ন সংবাদ মাধ্যমে ছড়িয়ে পড়লে ওসি’র আইন প্রণয়নের ক্ষমতা ও নতুন আইন জারির বিষয়টি নিয়ে নেট দুনিয়ায় ঘটতে থাকে তুলকালামকাণ্ড।
এদিকে বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনার প্রেক্ষিতে গতকাল ২২ তারিখ সকালে উপজেলার শীল সমিতির সভাপতির মাধ্যমে বিভিন্ন সেলুনে সাঁটানো নোটিশ তুলে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন ওসি।
সরজমিন সরকারি নিষেধাজ্ঞা আদেশ দিয়ে নোটিশ জারি করে টাঙ্গাইলের ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ মো রাশিদুল ইসলাম। এতে আদেশ অমান্য করলে নগদ ৪০ হাজার টাকা অর্থদণ্ড ও আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে নোটিশে জানানো হয়। এদিকে ওসি’র নতুন আইন জারির নোটিশটি সামাজিক যোগাযোগ মাধ্যম ও  বিভিন্ন সংবাদ মাধ্যমে ছড়িয়ে পড়লে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এর প্রেক্ষিতে শুক্রবার সকালে শীল সমিতির সভাপতি ও পুলিশ সদস্যদের মাধ্যমে বিভিন্ন সেলুনে সাঁটানো নোটিশ তুলে নেয়ার নির্দেশ দেন তিনি। এ বিষয়ে শীল সমিতির সভাপতি শেখর জানান, সমপ্রতি ছাত্র ও যুবকসহ সকলের চুলকাটা দাড়ি-গোঁফের মডেলিং এবং  রঙ না করার বিষয়ে ভূঞাপুর থানার ওসি আমাদের থানায় ডেকে নিয়ে সতর্ক করে দেন। পরে আইনটির লিখিত আদেশ চাইলে তিনি আমাদের এই মর্মে একটি নোটিশ লিখে আনতে বলেন।
আমরা তা লিখে তার নিকট নিলে তিনি তাতে সিল-স্বাক্ষর করে দিয়ে সকল সেলুনে সাঁটিয়ে দেয়ার নির্দেশ দেন। পরে ওই নোটিশে আমরা সভাপতি ও সম্পাদক স্বাক্ষরিত করে উপজেলার সকল সেলুনে সাঁটিয়ে দেই। গতকাল আবার তিনি তা তুলে ফেলার নির্দেশ দিলে পুলিশ সদস্য ও আমরা মিলে তা তুলে ফেলি।
এ বিষয়ে ভূঞাপুর থানা অফিসার ইনচার্জ মো. রাশিদুল ইসলাম বলেন, কিছু অভিভাবক এবং  শিক্ষকরা অভিযোগ করেন যে স্কুলের শিক্ষার্থীরা বখাটে ছেলেদের অনুকরণ করে চুলের নানা ধরনের স্টাইল করছে যা দৃষ্টিকটু।
এ নিয়ে গত সপ্তাহে অভিভাবক, শিক্ষক এবং স্থানীয় ক্ষৌরকার সমপ্রদায়কে নিয়ে বৈঠক করে মৌখিক নির্দেশনা দেয়া হয়। কিন্তু তাতে কাজ না হওয়ায় শীল সমিতি একটি নোটিশ জারি করে। পরে আমি তাতে স্বাক্ষর করে দেই। পরে বিষয়টি নিয়ে প্রশ্ন উঠায় আমি নোটিশ তুলে নিতে বলি এবং নোটিশটি তুলে নেয়া হয়েছে।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

খামারিদের পাশে এনএনটিপি-২

৯ জুলাই ২০২০

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার নদীভাঙ্গন কবলিত খরমা গ্রামের প্রান্তিক খামারী জালেহা বেগম। গরু-ছাগল আর হাঁস-মুরগী থেকে ...

ক রো না

ইন্দোনেশিয়ায় আক্রান্ত ১২৬৮ মৃত ৬৮

৮ জুলাই ২০২০

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে ইন্দোনেশিয়ায় প্রাণ হারিয়েছেন আরো ৬৮ জন। নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন ১ ...

ক রো না

যুক্তরাজ্যে মৃতের সংখ্যা ৫৫০০০ ছাড়িয়েছে

৮ জুলাই ২০২০

যুক্তরাজ্যে করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃতের সংখ্যা ৫৫ হাজার ছাড়িয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক হিসাবে এই তথ্য ...

ক রো না

ভারতে মৃত্যু ২০০০০ ছাড়ালো

৮ জুলাই ২০২০

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে ভারতে প্রাণ হারিয়েছেন ২০ হাজারের বেশি মানুষ। মঙ্গলবার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, ...

মানবজমিনের প্রধান বার্তা সম্পাদকের মায়ের ইন্তেকাল

৭ জুলাই ২০২০

দৈনিক মানবজমিনের প্রধান বার্তা সম্পাদক সাজেদুল হকের মা দুধ নাহার বেগম গতকাল ভোর ৪টা ৩০ ...

দেশ ও দলের দুর্দিনে আওয়ামী লীগ তৃণমূল কর্মীরা বারবার ঢাল হয়ে দাঁড়িয়েছেন

৬ জুলাই ২০২০

দেশ ও দলের দুর্দিনে আওয়ামী লীগের তৃণমূল কর্মীরা বারবার ঢাল হয়ে দাঁড়িয়েছেন বলে মন্তব্য করেছেন ...

চট্টগ্রামে করোনায় বরাদ্দের দাবিতে অন্যরকম পদযাত্রা

৬ জুলাই ২০২০

মুক্তি সংগ্রাম ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র, মুক্তিযোদ্ধা সংসদ-চট্টগ্রাম মহানগর কমান্ড, গণঅধিকার চর্চা কেন্দ্র, মুক্তিযোদ্ধা সংসদ ...

বিমানবন্দরে মাস্ক চুরি

জড়িত বিমান ও কাস্টমসের ১০ কর্মকর্তা

৬ জুলাই ২০২০

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো গোডাউন থেকে তমা কনস্ট্রাকশনের আমদানি করা মাস্ক চুরির ঘটনায় বিমান ...

নিউজিল্যান্ডে মসজিদে হামলা

সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্টের রায় শুরু ২৪শে আগস্ট থেকে

৬ জুলাই ২০২০

কুখ্যাত সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্টের বিরুদ্ধে শাস্তি ঘোষণার শুনানি শুরু আগামী ২৪শে আগস্ট সোমবার। চূড়ান্তভাবে তার ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত