অবহেলিত মোড়ক দিয়ে উচ্চমানের শিল্পকর্ম

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ মার্চ ২০১৯, শনিবার
পার্সেল বা অন্য কোনো বাক্সের মধ্যে মোড়কসহ কতরকম উপকরণই পাওয়া যায়? প্যাকেজিং-এর এই সব মালমসলা দিয়ে ওলন্দাজ এক শিল্পী অপূর্ব শিল্পকর্ম সৃষ্টি করছেন? সেইসঙ্গে চলছে ফটোগ্রাফি। বাবল র‌্যাপ দিয়ে তৈরি ড্রেস, কম্পিউটারের মনিটরের আবরণ দিয়ে তৈরি মাথা ঢাকার কাপড় এগুলি কি প্রাচীন মাস্টারপিস, নাকি আধুনিক শিল্প? সুসান ইয়োংমান্সে শিল্পকর্মের উপাদান হলো প্যাকেজিং সামগ্রী। নেদারল্যান্ডসের ব্রেডা শহরে নিজের স্টুডিওতে এই শিল্পী প্যাকেজিংয়ের জন্য প্রয়োজনীয় যাবতীয় বস্তু মজুত করে রাখেন? তার মতে, এই সব উপাদান আরো অনেক টেকসই পদ্ধতিতে ব্যবহার করা উচিত। শিশু হিসেবেই সুসান বাবা-মার সংগ্রহে রাখা শিল্পের বই দেখে মুগ্ধ হতেন? আজও তিনি পঞ্চদশ ও ষোড়শ শতাব্দীর নেদারল্যান্ডসের শিল্পকর্ম থেকে প্রেরণা পান? বিশেষ করে রোখির ফান ডেয়ার ভাইডেন অথবা ইয়ান ফান আইক-এর ছবি তাকে নাড়া দেয়? সুসান কিন্তু সেই সব ছবির অবিকল নকল করেন না, বরং নতুন করে ব্যাখ্যা করেন? সেই কাজে স্টাইরোফোম বিডস অথবা স্বচ্ছ প্লাস্টিকের আবরণ ব্যবহার করেন তিনি? সুসান বলেন, যারা আমাকে প্রেরণা জুগিয়েছেন, আমি তাদের সঙ্গে সংলাপ চালাতে চাই? তা থেকে নিজস্ব কাহিনী সৃষ্টি করতে চাই?

মূল চিত্রের মতো দেখতে হলেও আরও কাছ থেকে লক্ষ্য করলে বোঝা যাবে সেটি সমসাময়িক শিল্পকর্ম? অর্থাৎ কিছুটা একাল, কিছুটা সেকালের ছোঁয়া রয়েছে।
আমস্টারডাম থেকে প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণে ব্রেডা শহরে ৪১ বছর বয়সি এই শিল্পী সপরিবারে বসবাস করেন? শিল্প নিয়ে উচ্চশিক্ষার পর ২০০৭ সাল থেকে তিনি প্যাকেজিংয়ের উপাদান নিয়ে কাজ করছেন? সুসান বিষয়টি ব্যাখ্যা করে বলেন, আমি আসলে কোনো কিছুর খোঁজ করি না, বরং পেয়ে যাই বলা চলে? যেমন বাজারে ফল কিনতে গিয়ে কী পেয়েছি দেখুন? ফল খাবার পর আমি হয়তো এই মোড়ক দিয়ে কিছু একটা করবো? সুসান ইয়োংমান্সের বড় ক্যানভাসের ফটোগ্রাফির দাম প্রায় ৫,০০০ ইউরো? আধুনিক এই সব মাস্টারপিস দেখিয়ে দিচ্ছে, কীভাবে প্লাস্টিক দিয়ে শিল্প সৃষ্টি করা সম্ভব?




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন