ইতালিতে স্কুলবাস ছিনতাই করে আগুন, চালক গ্রেপ্তার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২২ মার্চ ২০১৯, শুক্রবার
সেনেগাল বংশোদ্ভূত এক বাস ড্রাইভার ইতালিতে একটি স্কুল বাস ছিনতাই করে তাতে আগুন লাগিয়ে দেয়। এ সময় বাসের মধ্যে ৫১ স্কুল শিক্ষার্থীকে আটকে রাখে সে। তবে পুলিশের দ্রুত পদক্ষেপের কারণে প্রাণে বেঁচে যায় শিক্ষার্থীরা। তাদের মধ্যে ১৪ জনের শ্বাসনালীতে সমস্যা হয়েছে বলে জানানো হয়েছে। ঘটনার পর আটক করা হয়েছে ওই বাস চালককে। এ খবর দিয়েছে বিবিসি।
বাসে আগুন ধরিয়ে অয়ৌসেনৌসি নামের ওই বাস চালক উচ্চস্বরে বলতে থাকেন, কেউ বাঁচতে পারবে না। ইতালীর অভিবাসন নীতি নিয়ে ক্ষুব্ধ হয়েই এ কাজ করেছেন বলে জানিয়েছে ওই বাস চালক। মধ্যপ্রাচ্য ও আফ্রিকা থেকে প্রচুর শরনার্থী ইতালিতে আশ্রয় চায়।
কিন্তু ইতালীর সরকার অভিবাসী ও শরনার্থীদের বিষয়ে আগের থেকে শক্ত অবস্থান গ্রহণ করেছে। এছাড়া প্রায়ই দেশটির উপকূলে অভিবাসীদের নৌকাডূবি ও মৃত্যুর ঘটনা ঘটছে। সেসব ঘটনার প্রতিশোধ নিতেই বাস ছিনতাই করে স্কুল শিক্ষার্থীদের হত্যা করতে চায় ওই সেনেগালি বংশোদ্ভূত চালক। বাসে আগুন ধরিয়ে সে বলতে থাকে, সমুদ্রে মৃত্যু থামাও, আমি গণহত্যা চালাব।

ঘটনার দিন আগে থেকেই বাস পেট্রল দিয়ে ভিজিয়ে নেয় ওই ড্রাইভার। যাত্রাপথ পরিবর্তন করে সে হঠাত বাস থেকে নেমে যায় ও আগুন লাগিয়ে দেয়। আগুনে পুড়ে যায় বাসটি। তবে এর আগেই পেছনের অংশ ভেঙে সকলকে বের করে আনে পুলিশ। এ ঘটনাকে অলৌকিক আখ্যা দিয়েছেন মিলানের প্রধান কৌঁসুলি ফ্রান্সেসকো গ্রেকো। ওই বাস চালক কোনো জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত কিনা খতিয়ে দেখা হচ্ছে। একইসঙ্গে তার নাগরিকত্ব বাতিল করা হতে পারে বলে আভাস দিয়েছে ইতালীর স্বরাষ্ট্র মন্ত্রণালয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন