২২শে এপ্রিলের আগেই বিশ্বকাপের দল ঘোষণা

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২২ মার্চ ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১১:৩০
ইংল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপের মাত্র ২ মাস বাকি। তবে অনেক আগে থেকেই জল্পনা-কল্পনা শুরু হয়েছে কেমন হবে টাইগারদের বিশ্বকাপ স্কোয়াড! এখন অপেক্ষা চূড়ান্ত দলের। কারা হবেন বিশ্বকাপের ১৫ জন স্বপ্ন গড়ার কারিগর? এই প্রশ্নের উত্তর অবশ্য জানা যাবে আগামী মাসেই। আইসিসির বেঁধে দেয়া সময় অনুসারে ২২শে এপ্রিলের মধ্যেই চূড়ান্ত দল ঘোষণা করতে হবে। আর সেই দিনই চূড়ান্ত দল নিয়ে টাইগাররা আনুষ্ঠানিক প্রস্তুতি নিতে মাঠে নামবেন। যে কারণে তার আগেই ঘোষণা করা হবে বলে নিশ্চিত করেছেন ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান আকরাম খান। তিনি বলেন, ‘২২শে এপ্রিল থেকে আমাদের বিশ্বকাপের আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু হবে। এ ছাড়াও আইসিসিও চূড়ান্ত দল ঘোষণার সময় বেঁধে দিয়েছে সেই দিনটিকেই।
তাই বলার অপেক্ষা রাখে না তার আগে আমাদের ১৫ সদস্যের দল ঘোষণা করতে হবে।’ তবে দলে তা নিয়ে কোনো আভাস দিতে রাজি হননি আকরাম খান।
অন্যদিকে জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু দৈনিক মানবজমিনকে নিশ্চিত করেছেন ১৮ই এপ্রিলেই বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করা হতে পারে। তিনি বলেন, ‘আমাদের অনুশীলন যেহেতু শুরু হচ্ছে ২২ তারিখ থেকে তাই তার আগেই ১৮ই এপ্রিল চূড়ান্ত দল ঘোষণা করবো। তা না হলে বিশ্বকাপের জন্য অনুষ্ঠানিক অনুশীলনে কারা থাকবে?’ কেমন দল হতে পারে তা নিয়ে নান্নু বলেন, ‘বেশ কয়েকজনতো সবাই জানেন নিশ্চিত হয়ে আছে। তবে এখনই এ নিয়ে কোনো মন্তব্য করতে চাই না। অবশ্যই সেরা দলই ঘোষণা করা হবে।’ মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ এই পাঁচ সিনিয়র ক্রিকেটারের দলে থাকাতো নিশ্চিত। সেই সঙ্গে জুনিয়রদের মধ্যে প্রায় নিশ্চত হয়ে আছে সৌম্য সরকার, সাব্বির রহমান রুম্মান, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন, মোহাম্মদ সাইফ উদ্দিনের নামও। দল ঘোষণায় শুধু জানা যাবে নতুন কোনো চমক আছে কিনা? সেই সঙ্গে অফ স্পিনার নাঈম হাসান ও বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপুর মধ্যে শেষ পর্যন্ত চূড়ান্ত দলে কে থাকবেন তাও জানা যাবে দল ঘোষণার পরই। এ ছাড়াও ইনজুরি থেকে ফিট হয়ে পেসার তাসকিন আহমেদ বিশ্বকাপ দলে ফিরবে কিনা সেটি নিয়ে ক্রিকেট ভক্তদের চিন্তার শেষ নেই।
বিশেষ করে ইংল্যান্ডের কন্ডিশনে পেসারদের প্রতিই জোর দেয়া হচ্ছে বেশি। যে কারণে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সঙ্গে পেস আক্রমণে কারা কারা থাকবেন আর কতজন থাকবেন সেটি নিয়ে আছে নানা প্রশ্ন। তিনজন পেসারের নামতো একেবারেই নিশ্চিত, তারা হলেন- মোস্তাফিজ, রুবেল  ও সাইফউদ্দিন। তবে তাসকিন ফিট না থাকলে কে হতে পারে তার বিকল্প সেটি নিয়ে আছে নানা জল্পনা। শোনা যাচ্ছে আবু হায়দার রনি, শফিউল ইসলাম, আবু জায়েদ রাহী ও ইবাদত হোসেনের নাম। অন্যদিকে স্পিন আক্রমণে সাকিব আল হাসানের সঙ্গে কে হবেন সঙ্গী? মেহেদী হাসান মিরাজতো থাকবেনই বিকল্প স্পিনার হিসেবে শোনা যাচ্ছে তরুণ নাঈম হাসান ও অভিজ্ঞ নাজমুল ইসলাম অপুর নাম। তবে দলে বড় চিন্তার এখনো তামিম ইকবালের ওপেনিং পার্টনার নিয়েই।
বিশ্বকাপের এই দলটিই আগামী ১লা মে দেশ ছাড়বে বলে জানা গেছে। তারা সরাসরি চলে যাবে আয়ারল্যান্ডে। সেখানে আয়োজন আইরিশদের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে খেলবে একটি ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ। বলার অপেক্ষা রাখে না সেই সিরিজেই বিশ্বকাপ দলের জন্য অপেক্ষা করছে অগ্নি পরীক্ষা। বিশেষ করে আয়ারল্যান্ডের কন্ডিশনে দলকে নিতে হবে মানিয়ে নেয়ার চ্যালেঞ্জও। সেখান থেকে তারা ইংল্যান্ড এসে শুরু করবে বিশ্বকাপের জন্য চূড়ান্ত প্রস্তুতি। ২৬শে মে পাকিস্তান ও ২৮শে মে ভারতের বিপক্ষে খেলবে দুটি প্রস্তুতি ম্যাচও। এরপর ২রা জুলাই বিশ্বকাপের স্বপ্ন নিয়ে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন