জাহালমকে নিয়ে নাটক বা সিনেমা নয়

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:৫৭
বিনা অপরাধে কারাভোগ করা পাটকল শ্রমিক জাহালমকে নিয়ে চলচ্চিত্র ও নাটক নির্মাণে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। সংস্কৃতি সচিব ও তথ্য সচিবের প্রতি নির্দেশনাটি দেয়া হয়েছে। তারা চলচ্চিত্র ও নাটক নির্মাণ থেকে সংশ্লিষ্টদের বিরত রাখবেন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদন গ্রহণ করে জাহালমের ঘটনায় এর আগে জারি করা রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত। ফলে জাহালমের জীবনীনির্ভর কাহিনী নিয়ে নাটক, চলচ্চিত্র বা স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র বানানো যাবে না।

বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম জাহিদ সারোয়ার কাজল।

আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, ‘জাহালমের কারাভোগের ঘটনায় জারি করা রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাকে নিয়ে সিনেমা, নাটক বা স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র শর্টফিল্ম নির্মাণ করা যাবে না। বিষয়টি বিচারাধীন থাকায় এ নিষেধাজ্ঞা জারি করেন হাইকোর্ট।’

‘জাহালমকে নিয়ে সিনেমা, তিনিই জানেন না!’ শিরোনামে গত ১৩ই মার্চ প্রথম আলোয় এবং একই দিন ‘জাহালমকে নিয়ে চলচ্চিত্র, অভিনয় করবেন রিজু’ শিরোনামে মানবজমিনে প্রতিবেদন প্রকাশিত হয়। পরদিন ১৪ই মার্চ দুদক সিনেমা নির্মাণে নিষেধাজ্ঞা চাওয়ার সিদ্ধান্ত নেয়।
এরপর গত ১৭ই মার্চ দুদকের আইনজীবী খুরশীদ আলম খান গণমাধ্যমকে জানান, জাহালমকে নিয়ে চলচ্চিত্র নির্মাণে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করবে দুদক। এর প্রেক্ষিতে ওইদিন সন্ধ্যায় নির্মাতা মারিয়া তুষার ‘জাহালম’ চলচ্চিত্র নির্মাণ স্থগিত ঘোষণা করেন। পরদিন মঙ্গলবার দুদক হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় নিষেধাজ্ঞার চাওয়ার আবেদন করে। গতকাল শুনানি শেষে হাইকোর্ট নিষেধাজ্ঞা দেন।

নরসিংদীর পাটকল শ্রমিক জাহালমকে আবু সালেক হিসেবে চিহ্নিত করে সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলা করে দুদক। পরে ২০১৬ সালের ৬ই ফেব্রুয়ারি জাহালম গ্রেপ্তার হন। বিনা অপরাধে কারাভোগের ঘটনা গণমাধ্যমে প্রকাশ হলে গত ৩০শে জানুয়ারি সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাশগুপ্ত বিষয়টি হাইকোর্টের নজরে আনেন। ওইদিনই আদালত স্বতঃপ্রণোদিত হয়ে ‘জাহালমের আটকাদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, জানতে চেয়ে রুল জারি করেন। এরপর গত ৩রা ফেব্রুয়ারি জাহালমকে মামলা থেকে অব্যাহতি দিয়ে মুক্তির নির্দেশ দেন হাইকোর্ট। ওইদিনই জাহালম কারামুক্ত হন।

জাহালমের কারাভোগ সারা দেশে চাঞ্চল্য সৃষ্টি করে। চলচ্চিত্র নির্মাতা জাহালমের জীবনভিত্তিক চলচ্চিত্র নির্মাণ করবেন বলে গণমাধ্যমকে জানিয়েছিলেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের গ্রুপে ভারত

গাইবান্ধার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ, ৪ উপজেলা বিচ্ছিন্ন

রিকশা বন্ধের সিদ্ধান্ত স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

বাখরখানি-হাজীর বিরিয়ানী খেলেন মিলার, জানলেন ইতিহাসও

৮দিন পর বান্দরবানের সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ চালু

চাঁপাইনবাবগঞ্জে ট্রাকের ধাক্কায় বাইসাইকেল আরোহী নিহত

চৌদ্দগ্রামে ৩দিনেও সন্ধান মেলেনি অটোরিকশা চালকের

৪ দফা দাবিতে ৭ কলেজের শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

আগামীতে বিদ্যুৎচালিত ট্রেন চলবে: প্রধানমন্ত্রী

মার্কিন পার্লামেন্টে ভোটের মাধ্যমে ট্রাম্পের বর্ণবাদী মন্তব্যের নিন্দা

এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

মুম্বইয়ে শতবর্ষী ভবনধসে মৃতের সংখ্যা বেড়ে ১৩

কাজিপুরে রিং বাঁধ ধসে ৩ গ্রাম প্লাবিত, পানিবন্দী ৩০০ পরিবার

৪১ শিক্ষাপ্রতিষ্ঠানে পাস করেননি কেউ

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ একরাতে নারীসহ নিহত ৩

একই উত্তর ৯৫৯ পরীক্ষার্থীর খাতায়