শাহবাগ অবরোধ ঢাবি শিক্ষার্থীদের, বিভিন্ন সড়ক বন্ধ

অনলাইন

অনলাইন ডেস্ক | ২০ মার্চ ২০১৯, বুধবার, ১:৪০
নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালেয়ের শিক্ষার্থীরা। এতে বন্ধ হয়ে গেছে ওই এলাকার যান চলাচল। আজ বেলা সাড়ে ১১টার দিকে ক্যাম্পাস থেকে মিছিল নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নেয় বিশ^বিদ্যালয়ের শিক্ষাথীরা।

এর আগে সকাল সাড়ে দশটার দিকে দু’শতাধিক শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য থেকে মিছিল বের করে। মিছিলটি রোকেয়া হলের সামনে দিয়ে ভিসির বাসভবন হয়ে, ব্যবসায় শিক্ষা অনুষদ, কলাভবন হয়ে আবার টিএসসিতে যায়। পরে তারা  শাহবাগ  অবস্থান নিয়ে  নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

এদিকে, পুরান ঢাকা, ফার্মগেট ও  ধানমন্ডি ও সায়েন্স ল্যাবসহ  বিভিন্ন এলাকায় কলেজ -বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তায় অবস্থান নিয়েছে। এতে বন্ধ হয়ে গেছে বিভন্ন এলাকার যান চলাচল। বেলা বারটার দিকে সায়েন্সল্যাব এলাকায় শিক্ষার্থীরা রাস্তায়  নেমে মিরপুর সড়ক অবরোধ করে।

মিরপুর-ধানমন্ডি সড়কে অবস্থান নিয়েছে ড্যাফোডিল ইউনিভার্সিটি, সিটি কলেজ ও ঢাকা কলেজের শিক্ষার্থীরা। তারা সেখানে গাড়ির চেক করেছন।
 



মঙ্গলবার  বাস চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুর ঘটনায় পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী রাস্তা অবরোধ করে জবি শিক্ষার্থীরা।

অবরোধে শিক্ষার্থীরা প্লাকার্ড হতে নিরাপদ সড়কের দাবিতে স্লোগান দিতে থাকে। এ সময় শিক্ষার্থীরা ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘সড়ক সড়ক সড়ক চাই, নিরাপদ সড়ক চাই’, ‘আমার ভাই মরলো কেনো, প্রশাসনের জবাব চাই’ সহ বিভিন্ন স্লোগানে দিতে থাকে।

রাস্তা অবরোধ করা হলেও অ্যাম্বুলেন্সসহ সকল গুরুত্বপূর্ণ যানবাহনকে চলাচলের জন্য রাস্তা করে দিচ্ছে শিক্ষার্থীরা। রাস্তা অবরোধের আগে জবি শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন ও জবি ক্যাম্পাসে মিছিল করে এসে পুলিশের বাধা উপেক্ষা করে রায়সাহেব বাজারে অবস্থান নেয়। এতে করে বন্ধ আছে ওই এলাকার যান চলাচল।


মঙ্গলবার সকাল ৭টার দিকে রাস্তা পার হওয়ার সময় রাজধানীর প্রগতি সরণিতে সুপ্রভাত পরিবহনের একটি বেপরোয়া বাসের ধাক্কায় আবরার আহমেদ চৌধুরী নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়। তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালে (বিইউপি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে পড়তেন।

আবরারের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে বিউপির শিক্ষার্থীরা ঘটনাস্থলে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। এক পর্যায়ে নিজেদের দাবি আদায়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা। সন্ধ্যা পর্যন্ত তারা ওই সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। পরে বুধবার সকাল থেকে আবারও আন্দোলনে না



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাষ্ট্রদ্রোহ মামলা হচ্ছে

ব্যবস্থা চান বিশিষ্টজনরা

কেলেঙ্কারি-জালিয়াতিতে ডুবছে ২২ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান

ত্রাণ-আশ্রয়ের জন্য ছুটছে মানুষ

ডেঙ্গু রোগীদের ৮০ ভাগই শিশু

ঢাকায় ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

‘জনগণকে নিয়ে গণঅভ্যুত্থান ঘটাতে হবে’

৪৮ ঘণ্টার মধ্যে বিএসটিআই পরিচালকের অপসারণ দাবি

ছেলেধরা সন্দেহে তিন জনকে পিটিয়ে হত্যা

রংপুর-৩ সদর শূন্য আসন নিয়ে আলোচনার ঝড়

পশ্চিমবঙ্গেও চালু হলো এনআরসি!

পর্নোগ্রাফি ও ব্ল্যাকমেইল নেশা সিলেটের এহিয়ার

গণপিটুনিতে জড়িতদের আইনের আওতায় আনা হবে

রাঘববোয়ালদের নিয়ে কাজ করতে সমস্যা হয়

মাদ্রাসাছাত্রীকে ইজিবাইক থেকে নামিয়ে ধর্ষণের পর হত্যা

ভারতের কৌশল ধ্বংস করছে সার্ককে