সেনাপ্রধানের সঙ্গে ভারতীয় ইস্টার্ন কমান্ডের জিওসি-ইন-সি’র সাক্ষাৎ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ২০ মার্চ ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ৭:৪২
সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশ সফররত ভারতীয় ইস্টার্ন কমান্ড এর জিওসি-ইন-সি লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। গতকাল সেনাবাহিনী সদর দপ্তরে এ সৌজন্য সাক্ষাৎ করেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, সাক্ষাৎকালে তারা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দু’দেশের সেনাবাহিনীর বিদ্যমান সম্পর্ক ও সহযোগিতা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এর আগে তিনি শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ করে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। উল্লেখ্য, জিওসি-ইন-সি, ইস্টার্ন কমান্ড এর নেতৃত্বে ৪ সদস্যের একটি প্রতিনিধি দল গত ১৮ই মার্চ ৪ দিনের সফরে বাংলাদেশে আসেন। সফরকালে তিনি নৌ ও বিমান বাহিনী প্রধান এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎসহ বাংলাদেশের বিভিন্ন সামরিক-অসামরিক স্থাপনা ও প্রতিষ্ঠান পরিদর্শন করবেন। প্রতিনিধি দলটি আগামী ২২শে মার্চ নিজ দেশে ফিরে যাবেন।
এমআইএসটির ১৭তম গ্রাজুয়েশন সেরিমনি অনুষ্ঠিত
এদিকে গতকাল মিরপুর সেনানিবাসে মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)-তে ১৭তম গ্রাজুয়েশন সেরিমনি অনুষ্ঠিত হয়। সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ডিগ্রি অর্জনকারী ছাত্রছাত্রীদের মধ্যে মেডেল ও সনদ বিতরণ করেন।
আইএসপিআর জানিয়েছে, অনুষ্ঠানে সেনাবাহিনী প্রধান গ্রাজুয়েটিং ছাত্রছাত্রীদের বলেন, তোমাদের সাফল্য অল্প সময়ের মধ্যে এই প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধি করেছে। বর্তমান সময়ে এর ব্যাপক বিস্তৃতি সর্বক্ষেত্রে আকৃষ্ট হয়েছে। তিনি বলেন, তোমাদের সকলের কাছে আমার চাওয়া, দেশপ্রেম, সততা এবং আন্তরিকতার সঙ্গে দেশের উন্নয়নের জন্য তোমাদের মেধা ও যোগ্যতার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করবে। তিনি বলেন, তোমাদের পিতামাতা, শিক্ষক এবং বাংলাদেশের সাধারণ মানুষের প্রতি কৃতজ্ঞ থাকবে। তোমাদের স্বপ্ন বাস্তবায়ন করতে কঠোর পরিশ্রমের মাধ্যমে উচ্চতর শিক্ষায় মনোনিবেশ করবে। সেনাবাহিনী প্রধান এমআইএসটির বিস্ময়কর অগ্রগতির জন্য সংশ্লিষ্ট সকলকে, বিশেষভাবে ধারাবাহিক সহায়তা এবং দিকনির্দেশনার সঙ্গে জড়িত সার্ভিসেস হেডকোয়ার্টার্স সমূহকে উৎসাহ প্রদান ও প্রশংসা করেন। তিনি এমআইএসটিকে ‘সেন্টার অব এক্সিলেন্স’ করার জন্য সংশ্লিষ্ট সকলের ধারাবাহিক সহযোগিতা কামনা করেন। আইএসপিআর জানিয়েছে, এ বছর গ্রাজুয়েশন সম্পন্ন করেন ৬৩৪ জন শিক্ষার্থী। এর মধ্যে ৪০৭ জন বেসামরিক, ২২৫ জন সামরিক এবং ২ জন বিদেশি শিক্ষার্থী রয়েছে। কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য নিউক্লিয়ার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিএ-৮২৮১ মেজর কে এম যাহিন নাসির, ইঞ্জিনিয়ার্স কে ‘ওসমানী মেমোরিয়াল গোল্ড মেডেল’ প্রদান করা হয়। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লে. জেনারেল মো. মাহফুজুর রহমান, এমআইএসটির কমান্ড্যান্ট কমডোর এম মুনির হাসান এবং উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন