পরিবারের কাছে মৃতদেহ হস্তান্তর শুরু

এক্সক্লুসিভ

মানবজমিন ডেস্ক | ২০ মার্চ ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১১:১৬
ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলায় নিহতদের মৃতদেহ হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে। মঙ্গলবার বিকালে প্রথম দফায় ছয় জনের মৃতদেহ পরিবারের হাতে তুলে দেয়া হয়। পুলিশ বলছে, আরো ছয়টি মৃতদেহ হস্তান্তরের জন্য প্রস্তুত রয়েছে। দ্রুতই এগুলো পরিবারের কাছে পাঠানো হবে। এ খবর দিয়েছে আল-জাজিরা।

এক বিবৃতিতে নিউজিল্যান্ড পুলিশ বলেছে, শুক্রবারের বন্দুক হামলায় নিহত ব্যক্তিদের মৃতদেহ ময়নাতদন্ত করা শেষ হয়েছে। মৃতদেহ শনাক্তকরণ খুব সহজ মনে হলেও বাস্তবে এটা অনেক বেশি জটিল। বিশেষ করে, বর্তমান পরিস্থিতিতে এটা খুবই কঠিন বিষয়।
এই প্রক্রিয়ায় যেন কোনো ভুল না হয়, সেটা নিশ্চিত করাকেই আমরা সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি।

এদিকে, মৃতদেহ হস্তান্তরে অস্বাভাবিক বিলম্ব করায় নিহতদের পরিবারের মধ্যে অস্বস্তির সৃষ্টি হয়। তারা মৃতদেহ গ্রহণ ও দাফন করার জন্য উদগ্রীব হয়ে আছেন। কেননা মুসলিম রীতি অনুসারে, মৃত্যুবরণ করার ২৪ ঘণ্টার মধ্যে মুসলিমরা মৃতদেহ দাফন করে থাকে। এর আগে মৃতদেহ নির্ধারিত নিয়মে গোসল করানোর পর  সেটিকে সামনে রেখে জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।    

বিবিসির খবরে বলা হয়েছে, মঙ্গলবার কিছু মৃতদেহ গোসল করানো হয়। পালন করা হয় অন্য আনুষ্ঠানিকতা। এক্ষেত্রে বিদেশ থেকে যাওয়া কিছু স্বেচ্ছাসেবকের সহায়তা নেয়া হয়েছে। নিউজিল্যান্ডের ইমিগ্রেশন সার্ভিস বলেছে, নিহতদের পরিবারের সদস্যরা যাতে এই দাফন অনুষ্ঠানে যোগ দিতে সেখানে যেতে পারেন, তাই তাদের জন্য ভিসা প্রদানের প্রক্রিয়া চলছে।
উল্লেখ্য, শুক্রবার ক্রাইস্টচার্চে নামাজ আদায়ের সময় মসজিদে গুলি করে কমপক্ষে ৫০ জন মুসল্লিকে হত্যা করে সন্ত্রাসী ব্রেনটন টেরেন্ট। তারা সবাই বাংলাদেশ, পাকিস্তান, ভারত, তুরস্ক, কুয়েত ও সোমালিয়ার অভিবাসী।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন