জাহালমকে নিয়ে সিনেমা ও নাটক নির্মাণ রুখতে দুদকের আবেদন

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ২০ মার্চ ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ৩:০৩
বিনা অপরাধে কারাভোগ করা জাহালমকে নিয়ে চলচ্চিত্র ও টেলিভিশন নাটক নির্মাণে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। জাহালমের বিষয়টি আদালতে বিচারাধীন দাবি করে এ আবেদন করা হয়েছে।
বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে।

গত সোমবার দুদকের আইনজীবী খুরশীদ আলম খান গণমাধ্যমকে জানিয়েছিলেন, জাহালমকে নিয়ে চলচ্চিত্র নির্মাণে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করবে দুদক। এর প্রেক্ষিতে ওইদিন সন্ধ্যায় নির্মাতা মারিয়া তুষার ‘জাহালম’ চলচ্চিত্র নির্মাণ স্থগিত ঘোষণা করেন।
চলচ্চিত্র নির্মাণ স্থগিত রাখার পরও কেন দুদক আবেদন করলো জানতে চাইলে আইনজীবী খুরশীদ আলম খান বলেন, ‘শুনেছি জাহালমকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। কিন্তু তাকে নিয়ে চলচ্চিত্র, নাটক ও স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ না করা হয় এ ব্যাপারে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করা হয়েছে। কারণ জাহালমের বিষয়টি এখনো উচ্চ আদালতে চূড়ান্ত নিষ্পত্তি হয়নি। এটি বিারাধীন রয়েছে।’

খুরশীদ আলম খান বলেন, ‘একজন নির্মাতা নির্মাণকাজ স্থগিত করেছেন কিন্তু আরেক পরিচালক হয়তো কাজ শুরু করবেন। এটা যাতে না হয় সেজন্য আবেদনটি করেছি। আবেদনে বলেছি, বিচারাধীন বিষয়ে সিনেমা ও নাটক নির্মাণ করা যায় না।
করলে সেটা আদালত অবমাননার পর্যায়ে পড়ে।’

নরসিংদীর পাটকল শ্রমিক জাহালমকে আবু সালেক হিসেবে চিহ্নিত করে সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলা করে দুদক। পরে ২০১৬ সালের ৬ই ফেব্রুয়ারি জাহালম গ্রেপ্তার হন। বিনা অপরাধে কোরাভোগের ঘটনা গণমাধ্যমে প্রকাশ হলে গত ৩রা ফেব্রুয়ারি আদালত জাহালমকে মুক্তির নির্দেশ দেন। ওইদিনই জাহালম কারামুক্ত হন।
জাহালমের কারাভোগ সারা দেশে চাঞ্চল্য সৃষ্টি করে। চলচ্চিত্র নির্মাতা জাহালমের জীবনভিত্তিক চলচ্চিত্র নির্মাণ করবেন বলে গণমাধ্যমকে জানান।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন