যুক্তরাষ্ট্রে ভয়াবহ বন্যা, মারা গেছেন ৩ জন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ মার্চ ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৬:৪২
যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। ভারি তুষারপাত ও মুষলধারে বৃষ্টিপাতের ফলে এমন বন্যা সৃষ্টি হয়েছে। এতে কমপক্ষে তিনজন মারা গেছেন। এর মধ্যে বন্যায় আক্রান্ত মানুষদের উদ্ধার করতে গিয়ে একজন মারা গেছেন। কারণ, তখন পানি ছিল বরফের চেয়েও ঠাণ্ডা। হাজার হাজার মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে একে সর্বোচ্চ বন্যা বলে অভিহিত করা হচ্ছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।


কমপক্ষে পাঁচটি রাজ্যে রেকর্ডভঙ্গ করেছে বন্যা। ঘোষণা করা হয়েছে জরুরি অবস্থা। বাইরের সহায়তা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বেশ কিছু সম্প্রদায় বা স্থানের মানুষ। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে শীতকালীন শক্তিশালী ঝড় আঘাত হানে। তার পরে এমন বন্যায় চারদিকের জীবনযাত্রা অচল হয়ে পড়েছে। ঘূর্ণিঝড়ের মতো আবহাওয়ার একটি প্রবণতা বিরাজ করছে। বিজ্ঞানীরা এমন পরিস্থিতিকে ‘বোম্ব সাইক্লোন’ হিসেবে অভিহিত করেছেন। এই ঘূর্ণিঝড় আঘাত করেছে গত সপ্তাহে পশ্চিমাঞ্চলীয় রকি মাউন্টেইন ও যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সমতল এলাকাকে। এতে প্রচ- তুষারপাত ও ভয়াবহ ঠাণ্ডা বৃষ্টিপাত হয়। ফলে এ পরিস্থিতিতে আইওয়া, নেব্রাস্কা, উইসকনসিন, মিনেসোটা ও সাউথ ডাকোটায় ক্ষতিগ্রস্ত হয়েছেন লাখ লাখ মানুষ।

ওদিকে ন্যাশনাল ওয়েদার সার্ভিস বলেছে, মধ্যাঞ্চলীয় সমতল এলাকা ও মধ্য-পশ্চিমাঞ্চলীয় উঁচু স্থানে সপ্তাহের বাকি সময়ও বন্যা অব্যাহত থাকতে পারে। এ বন্যাকে বিধ্বংসী বলে আখ্যায়িত করেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। রাজ্যের কর্মকর্তাদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখবে হোয়াইস হাউস- এ কথাও জানিয়েছেন তিনি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাষ্ট্রদ্রোহ মামলা হচ্ছে

ব্যবস্থা চান বিশিষ্টজনরা

কেলেঙ্কারি-জালিয়াতিতে ডুবছে ২২ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান

ত্রাণ-আশ্রয়ের জন্য ছুটছে মানুষ

ডেঙ্গু রোগীদের ৮০ ভাগই শিশু

ঢাকায় ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

‘জনগণকে নিয়ে গণঅভ্যুত্থান ঘটাতে হবে’

৪৮ ঘণ্টার মধ্যে বিএসটিআই পরিচালকের অপসারণ দাবি

ছেলেধরা সন্দেহে তিন জনকে পিটিয়ে হত্যা

রংপুর-৩ সদর শূন্য আসন নিয়ে আলোচনার ঝড়

পশ্চিমবঙ্গেও চালু হলো এনআরসি!

পর্নোগ্রাফি ও ব্ল্যাকমেইল নেশা সিলেটের এহিয়ার

গণপিটুনিতে জড়িতদের আইনের আওতায় আনা হবে

রাঘববোয়ালদের নিয়ে কাজ করতে সমস্যা হয়

মাদ্রাসাছাত্রীকে ইজিবাইক থেকে নামিয়ে ধর্ষণের পর হত্যা

ভারতের কৌশল ধ্বংস করছে সার্ককে