হঠাৎ ফেসবুক ব্যবহারকারীদের মাথায় হাত!

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ মার্চ ২০১৯, বৃহস্পতিবার
বিশ্বজুড়ে ফেসবুক ব্যবহারকারীদের মাথায় হাত। কোনোমতেই তারা নিজের একাউন্টে প্রবেশ করতে পারছিলেন না বুধবার। এতে আতঙ্কিত হয়ে তাদের নিঃশ্বাস বন্ধ হওয়ার উপক্রম। আতঙ্ক দেখা দেয়, একাউন্ড হ্যাকের। এমনটা হলে বেরিয়ে পড়তে পারে অনেক গোপন তথ্য। এ ভয়ে থর থর করে কাঁপতে থাকেন ফেসবুকের অসংখ্য ব্যবহারকারী। এ ঘটনার শিকারে পরিণত হয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরাও। ফলে বুধবার ফেসবুক ইনকরপোরেশন স্বীকার করেছে, বিশ্বজুড়ে তাদের অনেক ব্যবহারকারী ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের অ্যাপ ব্যবহার করতে পারছিলেন না। নিকট অতীতে এতবড় বিঘ্ন এ কোম্পানিতে আর কখনো ঘটেনি।

এ অবস্থায় ক্যালিফোর্নিয়া ভিত্তিক দ্য মেনলো পার্ক টুইটারে ব্যবহারকারীদের প্রতি জানায়, তারা সমস্যা সমাধানের জন্য কাজ করে যাচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে ব্যবহারকারীরা ১০ ঘন্টারও বেশি সময় কোনো ম্যাসেজ বা ছবি পোস্ট করতে পারছিলেন না। তাই যত দ্রুত সম্ভব তারা সমস্যার সমাধান করার প্রত্যয় ঘোষণা করে। এক্ষেত্রে আশ্বস্ত করা হয় যে, একাউন্টগুলো হ্যাক হয় নি।
এমন অবস্থায় যুক্তরাষ্ট্রের কিছু অংশ, জাপান ও ইউরোপের কিছু অংশের ব্যবহারকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশ করতে পারছিলেন না। ডাউন ডিটেকটর-এর ম্যাপে এমনটা বলা হয়েছে।

এ অবস্থায় ফেসবুকে মার্কেটিং করে এমন অনেক ব্রান্ড সহ ফেসবুকের অন্যান্য ব্যবহারকারীরা টুইটারে ক্ষোভ প্রকাশ করে। সেখানে তারা হ্যাশট্যাগ ব্যবহার করে এই ক্ষোভ জানায়। এর নাম দেয়া হয় #ফেসবুক ডাউন হ্যাশট্যাগ।
অনলাইন বিবিসি লিখেছে, বুধবার বিশ্বজুড়ে ব্যবহারকারীরা যে দুর্ভোগের শিকারে পরিণত হয়েছিলেন তা ইতিহাসে আর ঘটেনি। সর্বশেষ প্রায় একই মাত্রায় বিঘ্ন ঘটেছিল ফেসবুকে ২০০৮ সালে। ওই সময় এই সাইটের ব্যবহারকারী িিছলেন ১৫ কোটি। আর এখন তার ব্যবহারকারী মাসে ২৩০ কোটি।

ফেসবুকের দুটি প্রধান অনুষঙ্গ হলো দুটি ম্যাসেজিং অ্যাপ এবং ছবি শেয়ারিং সাইট ইন্সটাগ্রাম। এসবই ক্ষতিগ্রস্ত হয়েছে এদিন। তবে কেন এমনটা হয়েছে তা এখনও জনসমক্ষে প্রকাশ করা হয় নি। ফেসবুক এক বিবৃতিতে বলেছেন, কিছু মানুষ বর্তমানে ফেসবুক পরিবারের অ্যাপগুলোতে প্রবেশে অসুবিধার সম্মুখীন হচ্ছেন। এ বিষয়টি আমরা অবগত। যত তাড়াতাড়ি সম্ভব আমরা এ সমস্যা সমাধানের চেষ্টা করে যাচ্ছি।
এ নিয়ে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ, গুজব ছড়িয়ে পড়ে। এর প্রেক্ষিতে ফেসবুক বলেছে, ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অব সার্ভিস (ডিডিওএস)-এ আক্রমণের ফলে এমনটা ঘটে নি। উল্লেখ্য, বিপুল সংখ্যক একাউন্ট হ্যাক করতে এ ধরণের আক্রমণ হয়ে থাকে।

গ্রিনিচ মান সময় বুধবার বিকাল ৪টার দিকে শুরু হয় এই অবস্থা। এ সময়ে ফেসবুকের মূল পেজে কোনো কিছু পোস্ট দিতে গেলে সমস্যা দেখাতে থাকে। বলা হয়, কিছু ত্রুটির জন্য পোস্ট দেয়া যাচ্ছে না।
যারা ইন্সটাগ্রামে ছিলেন তারা রিফ্রেস দিতে পারছিলেন না। কোন নতুন পোস্টও দিতে পারছিলেন না। ফেসবুক ম্যাসেঞ্জারের ডেস্কটপ সংস্করণ লোড হচ্ছিল না। তবে মোবাইলে চালা করা এই অ্যাপটি কিছু ম্যাসেজ পোস্ট করতে অনুমোদন করছিল। তবে ছবি সহ অন্য কোনো কিছু পোস্ট দিতে গেলেই যত সব বিপত্তি বাধছিল। একই সমস্যায় পড়ে ফেসবুকের আরেকটি ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কেরানীগঞ্জে আদালত স্থাপন সম্পূর্ণ অসাংবিধানিক : মওদুদ

ভোট গণনায় কারচুপি ঠেকাতে ইসি’র দ্বারস্থ মোদি বিরোধী জোট

প্রেমিকার বাসা থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ উদ্ধার

ভারতে বিরোধীদের মধ্যে অস্থিরতা!

কুষ্টিয়ায় ধর্ষণ মামলায় প্রধান শিক্ষকের যাবজ্জীবন

সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবিতে নাটোরে বিএনপির স্মারকলিপি

সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ হাইকোর্টের

গাজীপুর সিটির ১৪ জনকে কারণ দর্শানোর নোটিশ

রুমিন ফারহানার মনোনয়নপত্র বৈধ

হুয়াওয়ের ওপরকার বিধিনিষেধ শিথিল করছে যুক্তরাষ্ট্র

১০ গ্রামের মানুষের ভরসা একটি বাঁশের সাঁকো

দেশে ফিরেছেন ভূমধ্যসাগরে প্রাণে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি

শাহজালালে সোয়া তিন কোটি টাকার স্বর্ণ জব্দ, যাত্রী আটক

ইউরেনিয়াম উৎপাদন ৪ গুণ বাড়িয়েছে ইরান, বাড়ছে উত্তেজনা

বহিস্কৃত ছাত্রলীগ নেত্রী জারিনের আত্মহত্যার চেষ্টা!

বিশ্ববিদ্যালয় পালানো শিক্ষকরা