লড়াই হবে নৌকা ও ব্যক্তি ইমেজের

বাংলারজমিন

মৌলভীবাজার প্রতিনিধি | ১৪ মার্চ ২০১৯, বৃহস্পতিবার
মৌলভীবাজারে ভোটের লড়াই হবে নৌকা ও ব্যক্তি ইমেজের। বিএনপি জোট নির্বাচনে অংশ না নেয়ায় ভোট হচ্ছে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ প্রার্থীদের (বিদ্রোহী) মধ্যে। এক্ষেত্রে ভোটাররা গুরুত্ব দিচ্ছেন নির্ভরশীল ইমেজধারীদের মধ্যে। খোদ আওয়ামী পরিবারের অনেকেই নৌকার বিপরীতে স্বতন্ত্র আওয়ামী প্রার্থীদের (বিদ্রোহী) দিকেও ঝুঁকছেন। দলীয় প্রতীকের বিষয় গৌণ হিসেবে দেখছেন কোনো কোনো ভোটাররা স্থানীয় নির্বাচন বলে। মৌলভীবাজার সদর উপজেলা ছাড়া বাকি ৬ উপজেলায় নৌকার প্রার্থীদের বিপরীতে আওয়ামী ঘরানার স্বতন্ত্র প্রার্থীরা বিজয় ছিনিয়ে আনতে মরিয়া হয়ে উঠেছেন।
মৌলভীবাজার জেলার উপজেলা নির্বাচন ১৮ই মার্চ। নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা প্রতীক এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগের প্রার্থী ছাড়া আর মাত্র তিনজন নির্বাচনে অংশ নিচ্ছেন। একজন ওয়ার্কার্স পার্টির আবদুল আহাদ।
একজন জাকের পার্টির আবদুল কাইয়ূম। অন্য একজন যুব ইউনিয়নের সাবেক নেতা অ্যাডভোকেট আবদুল মতিন চৌধুরী। অপরদিকে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের বাহিরে অন্য কোনো ব্যতিক্রমী ইমেজধারী প্রার্থী অংশগ্রহণ না করায় নির্বাচনের ভোটাররা একই দলের প্রার্থীদের লড়াই বেশ উপভোগ করছেন। ভোটাররা ভোট কেন্দ্র বিমুখ মনোভাব প্রকাশ করলেও প্রার্থীরা ভোটারদের আকৃষ্ট করার জন্য যার যার প্রভাব, প্রতিশ্রুতি দিয়ে মনোযোগ আকর্ষণের চেষ্টা করছেন। সব মিলিয়ে ভোটারদের এখন ভোটের প্রতি আগ্রহ কম জানালেন রাজনগর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর পক্ষে ভোট চাইতে গিয়ে এক প্রার্থীর স্বামী।
মৌলভীবাজার জেলার ৭ উপজেলার মধ্যে সদর উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের উপজেলা চেয়ারম্যান প্রার্থী মো. কামাল হোসেন। বাকি ৬ উপজেলায় প্রার্থী বলতে নৌকার প্রার্থীর বিরুদ্ধে আওয়ামী লীগের নেতারাই প্রতিদ্বন্দ্বিতা করছেন। দলীয় সিদ্ধান্তের কারণে নির্বাচনে বিএনপির কেউ অংশ নেয়নি। আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের মধ্যে শুধু ওয়ার্কার্স পার্টির ১ জন আছেন সারা জেলায়। জোটের বাহিরে জাকের পার্টির প্রার্থী আছেন ১ জন। এ দিকে আগের মতো মাঠে উৎসব মুখর পরিবেশ অনুপস্থিত থাকলেও প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন। এদিকে ভোটার ভোট দিতে যাবেন কিনা তা নিয়ে আছে নানা প্রশ্ন। বিএনপির সমর্থক ভোটাররা যদি কেন্দ্রে যান সেই ক্ষেত্রে কাকে ভোট দিবেন তা নিয়েও প্রার্থীরা আছে চিন্তায়। গত নির্বাচনের ঘটনার মামলায় জর্জরিত বিএনপি সমর্থকদের মামলা থেকে বাঁচানোর প্রতিশ্রুতি দিয়ে তাদের ভোট নিজের দিকে টানতে মরিয়া চেষ্টা করছেন। রাজনগর উপজেলার স্বতন্ত্র প্রার্থী যুব ইউনিয়নের সাবেক নেতা অ্যাডভোকেট আবদুল মতিন বলেন ‘ভোট চাইতে গেলে ভোটাররা রাগারাগি করে। তারা কয় ভোট কেন্দ্রে খামোখা যাওয়া। এদিকে ভোটারদের সঙ্গে কথা বলে দেখা গেছে ভোটাররা ভোট দিতে আগ্রহ কম দেখালেও মাঠের হিসাব মিলাচ্ছেন। বিভিন্ন এলাকায় ভোটারদের সঙ্গে আলাপ করে ধারণা মিলছে ভোট কেন্দ্রে যে পরিমাণ ভোটার উপস্থিত হন না কেন তাদের আশঙ্কা অন্য কিছু না ঘটলে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে নৌকার ইমেজ এবং বিদ্রোহী প্রার্থীর ব্যক্তিগত ইমেজের মধ্যে। অনেক স্থানে দলীয় প্রতীককে চ্যালেঞ্জ করে বিজয়ী হবে স্বতন্ত্র প্রার্থী। আওয়ামী লীগ রাজনীতির সঙ্গে সম্পৃক্ত অবসরপ্রাপ্ত শিক্ষক রাজনগরের বালিগাঁও গ্রামের আয়ুব উল্লা (৬৯) ভোটারদের ভোট দানে কেন্দ্রে যাওয়ার নেতিবাচক মনোভাব এবং মাঠের উৎসবমুখর পরিবেশ না থাকা প্রসঙ্গে বলেন, আমাদের রাজনৈতিক সংস্কৃতির সঙ্গে বর্তমান পরিস্থিতি বেমানান। মানুষ আপসেট। গত নির্বাচনে ভোট না দিতে পারার আক্ষেপ নিয়ে রাজনগর উপজেলার মেদেনি মহল গ্রামের জয়নুল হক (৬০) বলেন, আগে ভোট দিতে পারিনি, এবার দিবো।
জেলার বড়লেখা উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন নৌকা প্রতীক নিয়ে বর্তমান চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দর। তিনি উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুয়েব আহমদ এবং উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সিরাজ উদ্দিন। জুড়ি উপজেলায় বর্তমান চেয়ারম্যান গুলশান আরা মিলি নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় আছেন স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক ও জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি কিশোর রায় চৌধুরী এবং আওয়ামী লীগ ঘরনার এম এম মোঈদ। তিনি নৌকার প্রার্থী গুলশান আরার দেবর। কুলাউড়া উপজেলায় বর্তমান চেয়ারম্যান আ.স.ম কামরুল ইসলাম নৌকা প্রতীকে নির্বাচন করছেন। স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতায় আছেন উপজেলা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক এ কে এম শফি আহমদ। আওয়ামী লীগ-এর বাহির থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন নবাব আলী নকি খান। ভোটারদের বিশ্লেষণ চা-বাগানের ভোটই নির্ধারণ করবে নৌকা প্রতীক বিজয়ী হবে না ব্যক্তি ইমেজ বিজয়ী হবে।
রাজনগর উপজেলায় বর্তমান চেয়ারম্যান আছকির খান নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন। তিনি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় আছেন উপজেলা সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান মিছবাহুদ্দোজা, উপজেলা আওয়ামী লীগের সদস্য সাতির মিয়া, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শাহজাহান খান এবং আওয়ামী লীগের বাহিরে একমাত্র প্রার্থী  যুব ইউনিয়নের সাবেক নেতা অ্যাডভোকেট আবদুল মতিন চৌধুরী। এখানে ভোটারদের বিশ্লেষণ শেষ পর্যন্ত মূল প্রতিদ্বন্দ্বিতা হবে নৌকা প্রতীক এবং আওয়ামী লীগের প্রবীণ নেতা মিছবাহুদ্দোজার আনারস মার্কার মধ্যে।
অঞ্চল ভেদে অন্যান্য প্রার্থীদের আলোচনা আছে। তরুণ এক প্রার্থীর কথাও ভোটারদের আলোচনায় মধ্যে আছে।
কমলগঞ্জ উপজেলায় বর্তমান চেয়ারম্যান কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য রফিকুর রহমান নৌকা প্রতীকে এবং তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন আওয়ামী লীগ পরিবারের ইমতিয়াজ আহমদ। যিনি আওয়ামী লীগের কোনো কমিটির সদস্য না হলেও অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ড. আবদুস শহীদ এমপির ছোট ভাই। এর বাহিরে নির্বাচনে আছেন ওয়ার্কার্স পার্টির আবদুল আহাদ। ভোটারদের বিশ্লেষণ প্রভাবমুক্ত ভোট হলে ব্যক্তি ইমেজ নিয়ে আবারো নৌকা প্রতীক প্রার্থীই শেষ হাসি হাসবেন।
শ্রীমঙ্গল উপজেলায় নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন বর্তমান চেয়ারম্যান রণধির কুমার দে এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে শ্রীমঙ্গল কৃষকলীগের সভাপতি আফজাল হক। এর বাহিরে জাকের পার্টির একজন প্রার্থী আবদুল কাইয়ুম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে ভোটারদের হিসাবে বর্তমান চেয়ারম্যানের দিকেই বিজয়ের ব্যারোমিটার।
সদর উপজেলায় নৌকার একমাত্র প্রার্থী থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. কামাল হোসেন। তবে মৌলভীবাজার সদর উপজেলায় নির্বাচন হবে শুধু ভাইস চেয়ারম্যান পদে।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ফের গুগলকে বড় অঙ্কের জরিমানা

সিরাজগঞ্জে ট্রাক ড্রাইভার ও হেলপারের লাশ উদ্ধার

নিয়োগ পেলেন ১ হাজার ২২১ কর্মকর্তা

চট্রগ্রামকে অস্থিতিশীল না করতে শিক্ষার্থীদের ডিসির অনুরোধ

মজা করতে গিয়ে বিপত্তি (ভিডিও)

সিরাজগঞ্জে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৩, আহত ২০

ঢাবিতে দৃষ্টিপ্রতিবন্ধীকে মারধরের প্রতিবাদে আরেক দৃষ্টিপ্রতিবন্ধীর অবস্থান কর্মসূচি

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শিক্ষার্থীদের

ময়মনসিংহে দুই সহোদর হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদন্ড

ঘাতক বাসের চালক ৭ দিনের রিমান্ডে

আবরারের পরিবারকে তাৎক্ষণিক ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ

ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সফল, পরিবারের কৃতজ্ঞতা প্রকাশ

আশ্বাসের জবাবে শিক্ষার্থীরা বললেন ‘ভুয়া ভুয়া’

শাহবাগ অবরোধ ঢাবি শিক্ষার্থীদের, বিভিন্ন সড়ক বন্ধ

রামপুরা ব্রিজ এলাকা অবরোধ

নিরাপদ সড়কের দাবিতে বসুন্ধরা এলাকায় শিক্ষার্থীদের বিক্ষোভ (ভিডিও)