অভিযুক্ত দুই পুলিশ কর্মকর্তা

ধর্ষিত তরুণীকে ক্ষতিপূরণ দিতে রুল

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ১১ মার্চ ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১২:৩৮
দুই পুলিশ কর্মকর্তার ধর্ষণের শিকার তরুণীকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। হোটেল, মোটেল, গেস্ট হাউজ (ডাক বাংলো), থানা, থানার বিশ্রাম কক্ষ, সেফ হোমে নারী ও শিশুদের যৌন হয়রানি থেকে রক্ষায় নীতিমালা করার নির্দেশ কেন দেয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত।
ওদিকে, ঢাকা মহানগর দায়রা জজ আদালতে লিফট ছিড়ে আহত হওয়া ১২ জনের প্রত্যেককে ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে হাইকোর্টে।
মানিকগঞ্জের সাটুরিয়ার একটি ডাক বাংলোয় গত ৬ই ফেব্রুয়ারি থেকে ৮ই ফেব্রুয়ারি ২৪ বছরের ওই তরুণী পুলিশের দুই কর্মকর্তা দ্বারা গণধর্ষণের শিকার হন। অভিযুক্ত দুই পুলিশ কর্মকর্তা হলেন-উপ-পরিদর্শক (এসআই) সেকেন্দার হোসেন ও সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মাজহারুল ইসলাম।
স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, মানিকগঞ্জের পুলিশ সুপার (এসপি) ও অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) এবং সাটুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) আটজনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।
জনস্বার্থে দায়ের করা একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে রোববার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন। জনস্বার্থে চিলড্রেন চ্যারিটি 

বাংলাদেশ ফাউন্ডেশন ও বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) রিটটি করে।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. আবদুল হালিম। তার সঙ্গে ছিলেন আইনজীবী জামিউল হক ফয়সাল। আইনজীবী মো. আবদুল হালিম জানান, আদালত অন্তর্বর্তীকালীন নির্দেশনায় আগামী ১৮ই এপ্রিলের মধ্যে ধর্ষণের ঘটনার তদন্ত প্রতিবেদন, মেডিকেল রিপোর্ট, মামলার নথিসহ সংশ্লিষ্ট প্রয়োজনীয় তথ্য আদালতে দাখিল করতে বলেছেন।
গত ১১ই ফেব্রুয়ারি রাতে গণধর্ষণের শিকার ওই তরুণী সাটুরিয়া থানায় অভিযুক্ত দুই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেন। তার আগে দু’জনের বিরুদ্ধে জেলার এসপির কাছে লিখিত অভিযোগ করেছিলেন তিনি। তখন দুই কর্মকর্তাকেই থানা থেকে প্রত্যাহার করে পুলিশ লাইনে সংযুক্ত করা হয়। মামলার পরদিন সকালে দুই পুলিশ কর্মকর্তাকে গ্রেপ্তার করে আদালতে নেয়া হলে ৬ দিনের রিমান্ড মঞ্জুর হয়।
লিফট দুর্ঘটনায় আহতদের ক্ষতিপূরণ চেয়ে রিট
ঢাকা মহানগর দায়রা জজ আদালতে লিফট দুর্ঘটনায় আহত ছয় আইনজীবীসহ আহত ১২ জনের প্রত্যেককে এক কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে রিট করা হয়েছে হাইকোর্টে। আইনজীবী মাহফুজুর রহমানের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভুইয়া হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন।
রিট আবেদনে আহত ১৫ দিনের মধ্যে পুরনো লিফটের পরিবর্তন করে নতুন লিফট পুনঃস্থাপনের নির্দেশনাও চাওয়া হয়েছে।
বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে এ রিটের শুনানি হতে পারে।
প্রসঙ্গত গত ৭ই র্মাচ সকালে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পুরনো ভবনের লিফট ছিড়ে ৬ আইনজীবীসহ ১২ জন আহত হন। আহতদের মধ্যে ১০ জন ঢামেক হাসপাতাল ও দুই জন পঙ্গু হাসপাতালে চিকিৎসাধীন। ঘটনার দিনই প্রধান বিচারপতি সৈয়ম মাহমুদ হোসেন আহতদের দেখতে যান এবং তাদের নিয়মিত খোঁজ খবর নেয়ার আশ্বাস দেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভর্তুকি দিয়ে হলেও চাল রপ্তানি করা হবে: অর্থমন্ত্রী

ঠিকাদারি বিল বন্ধের নির্দেশ, দুই তদন্ত কমিটি

‘আগ্রাসন ও পরিণতি’ নিয়ে জিসিসি, আরব লীগের জরুরি বৈঠক ডেকেছে সৌদি আরব

হাসপাতালের মর্গে লাশ, স্ত্রীর দাবি জীবিত, কর্মচারিদের সঙ্গে ধস্তাধস্তি (ভিডিও)

পাকিস্তানে আজ সবার চোখ থাকবে বিলাওয়াল, মরিয়মের দিকে

পারস্য উপসাগরে তেলস্থাপনায় হামলায় গভীর উদ্বেগ বাংলাদেশের

মুক্তিযোদ্ধার বয়স নির্ধারণে সংশোধিত পরিপত্র বেআইনি

জীবন্ত মাটিচাপা দেয়া শিশুকে উদ্ধার করল কুকুর (ভিডিও)

আমরণ অনশনে ছাত্রলীগের পদবঞ্চিত নেতাকর্মীরা

আর্নল্ড সোয়ার্জেনেগারকে লাথি মারলো যুবক (ভিডিও)

কৃষক ক্ষেতে আগুন দিচ্ছে, সরকার নির্বিকার: দুদু

লক্ষ্মীপুরে ৭ বছরের শিশুকে যৌন নির্যাতন, অভিযুক্ত ইউপি সদস্য পলাতক

বেরোবির ভর্তি পরীক্ষার সোয়া কোটি টাকা বন্টন, শিক্ষক-কর্মকর্তাদের অসন্তোষ

সারাক্ষণ ভয়ে থাকেন তারা

তিতুমীরের শিক্ষার্থীদের সড়ক অবরোধ

ঈদযাত্রায় এবারের প্রস্তুতি যে কোন সময়ের চেয়ে ভালো: ওবায়দুল কাদের