ডাকসু নির্বাচন

মনোনয়ন প্রত্যাহার নিয়ে নাটকীয়তা

শিক্ষাঙ্গন

নিজস্ব প্রতিবেদক | ৪ মার্চ ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ৯:২৯
ঢাকা বিশ্ববিদ্যালয় হল ছাত্র সংসদ নির্বাচনে মনোনয়ন প্রত্যাহারের ভুয়া আবেদনে এক শিক্ষার্থীর প্রার্থীতা বাতিলের অভিযোগ উঠেছে। তবে নির্বাচন কর্মকর্তাদের পরীক্ষা-নীরিক্ষায় মনোনয়ন প্রত্যাহারের ওই আবেদন ভুয়া প্রমাণিত হওয়ায় তার প্রার্থীতা ফিরিয়ে দিয়ে সোমবার নতুন প্রার্থী তালিকা প্রকাশ করেছে কর্তৃপক্ষ। ঘটনাটি ঘটেছে বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলে। জানা গেছে, শাকিকুল ইসলাম (সাগর) নামের ওই শিক্ষার্থী আগামী ১১ মার্চ অনুষ্ঠিতব্য হল সংসদ নির্বাচনে সমাজসেবা সম্পাদক পদে মনোনয়ন সংগ্রহ করেন। প্রাথমিক প্রার্থী তালিকায় তার নাম স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রকাশ করে হল কর্তৃপক্ষ।

নিয়ম অনুসারে, ২রা মার্চের মধ্যে কোন শিক্ষার্থী চাইলে তার প্রার্থীতা প্রত্যাহারের আবেদন করতে পারবেন। এই সময়ের মধ্যে যারা প্রার্থীতা প্রত্যাহারের আবেদন করেছে, তাদের আবেদন আমলে নিয়ে রোববার চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করে কর্তৃপক্ষ। কিন্তু প্রাথমিক তালিকায় শাকিকুলের নাম থাকলেও চুড়ান্ত প্রার্থী তালিকায় তার নাম বাদ দেয়া হয়। অথচ কয়েকদিন ধরে শাকিকুল হলের বাইরে অবস্থান করছিলেন। ফলে তার অনুপস্থিতিতে প্রার্থীতা বাতিল নিয়ে শিক্ষার্থীদের মধ্যে তোলপাড় সৃষ্টি হয়।

বিষয়টি হল কর্তৃপক্ষকে অবহিত করে প্রার্থীতা ফিরে পাওয়ার আবেদন করেন শাকিকুল। আবেদনে তিনি বলেন, ‘স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার কারনে আমাকে বারবার ছাত্রলীগ থেকে চাপ দেওয়া হচ্ছিল যাতে আমি মনোনয়ন প্রত্যাহার করে নিই। কিন্তু আমি মনোনয়ন প্রত্যাহার না করে হল ছেড়ে অন্যত্র চলে যাই এবং চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের দিন হলে আসি। তবে হলে এসে ভোটার তালিকায় আমার নাম খুজে পাইনি। পরে খোঁজ নিয়ে জানতে পারি আমি নাকি মনোনয়ন প্রত্যাহার করেছি। অথচ আমি এমন কোনও আবেদনই করিনি।’

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার প্রার্থীতা ফিরে পাওয়ার আবেদন তৎক্ষনাৎ গ্রহন করে যাচাই-বাছাই শুরু করেন। তারা প্রার্থীতা প্রত্যাহারের আবেদনে নানা অসঙ্গতি খুজে পান। হল প্রাধ্যক্ষ বিষয়টি ডাকসুর প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক এস এম মাহফুজুর রহমানকে অবহিত করেন। পরে শাকিকুলের প্রার্থীতা প্রত্যাহারের আবেদন ভুয়া প্রমাণিত হওয়ায় সোমবার বিকালে তাকে সংযুক্ত করে নতুন প্রার্থী তালিকা প্রকাশ করে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, সলিমুল্লাহ মুসলিম হল সংসদের সমাজসেবা সম্পাদক পদে ছাত্রলীগ মনোনিত প্রার্থী মিলন খান। শাকিকুলের প্রার্থীতা বাতিল হলে তার জয় অনেকটাই নিশ্চিত। এমন সমীকরণে সন্দেহের আঙুল উঠেছে তার দিকে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্রাহ্মণবাড়িয়ায় ভিপি নুরের ইফতারে ছাত্রলীগের বাধা, রেস্টুরেন্টে তালা

বাংলাদেশ দলের নিউক্লিয়াস

সৌভাগ্যের কার্ডিফে টাইগারদের বিশ্বকাপ যাত্রা শুরু

ছোট নৌকায় দ্বিগুণ যাত্রী তুলে ভাসিয়ে দেয় সাগরে

রাজনৈতিক দলে না থাকলেও ঐক্যফ্রন্টের সঙ্গে থাকবো

ওদের কান্নার যেন শেষ নেই

দ্বিতীয় মেঘনা, গোমতী সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নরসিংদীতে অভাবের তাড়নায় দুই কন্যাকে হত্যা করেছে বাবা

একদিনে দুই ইফতার

মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রয়োজন বৃহত্তর ঐক্য

ফ্রান্সের লিওনে পার্সেল বোমা বিস্ফোরণ আহত ১৩

কসাইখানা থেকে কলেজে মহিষ...

নগরীতে ‘বাস বে’ করা একটি বড় চ্যালেঞ্জ: ডিএনসিসি মেয়র

জীবন উৎসর্গ করা ১২ বাংলাদেশি শান্তিরক্ষীর প্রতি জাতিসংঘের সম্মাননা

লোকসভায় বেড়েছে মুসলিম এমপি

বান্দরবানে অপহৃত আওয়ামী লীগ নেতার লাশ উদ্ধার