জ্বালানি বিষয়ক আন্তর্জাতিক প্রযুক্তি মেলা ১০ই মার্চ

তথ্য প্রযুক্তি

অর্থনৈতিক রিপোর্টার | ৩ মার্চ ২০১৯, রোববার
 রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মলেন কেন্দ্রে শুরু হচ্ছে দুইদিনব্যাপী সাশ্রয়ী জ্বালানী ও নবায়নযোগ্য শক্তি বিষয়ক কর্মশালা ও প্রযুক্তি মেলা। আগামী ১০-১১ মার্চ ২০১৯ অনুষ্ঠিত কর্মশালা ও প্রযুক্তি মেলায় এ খাত সংশ্লিষ্ট ব্যক্তিরা অংশগ্রহণ করবেন। মেলা প্রতিদিন সকাল ৯.৩০ থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। এটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) অনুষ্ঠানটি আয়োজন করছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম, প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী মো. আবুল কালাম আজাদ এবং বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমাদ কায়কাউস।

এনার্জি খাত সংশ্লিষ্টদের নিয়ে এ প্লাটফর্ম তৈরি করা হয়েছে। এর উদ্দেশ্য নবায়নযোগ্য শক্তি, এনার্জি এফিসিয়েন্সি এবং গ্রীন বিল্ডিং প্রযুক্তির প্রসার, বাজার সৃষ্টি ও সম্প্রসারণ, অর্থায়ন, নীতিনির্ধারণ ইত্যাদি। এছাড়া এ বিষয়ক বিভিন্ন বিষয়ে অংশগ্রহণমূলক আলোচনার মাধ্যমে বিবিধ জ্ঞান ও চিন্তাভাবনার আদান-প্রদান এবং এ ধরনের প্রকল্প বাস্তবায়নের প্রতিবন্ধকতাসমূহ দূরীকরণ।
দুইদিনব্যাপী এই কর্মশালায় এশিয়ার বিভিন্ন দেশের নবায়নযোগ্য শক্তি প্রযুক্তি সংশ্লিষ্ট নীতিনির্ধারক, অর্থায়নকারী, উৎপাদনকারী প্রতিষ্ঠান, বিশেষজ্ঞ এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ৪০০ জন অংশগ্রহণকারী এই কর্মশালায় যোগদান করবেন। তারা নবায়নযোগ্য শক্তি সংশ্লিষ্ট সমসাময়িক বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন।

কর্মশালার পাশাপাশি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মলেন কেন্দ্র, ঢাকায় দুইদিনব্যাপী একটি প্রযুক্তি মেলাও অনুষ্ঠিত হবে। যেখানে ১০০টি স্টলের মাধ্যমে নবায়নযোগ্য শক্তি, এনার্জি এফিসিয়েন্সি এবং গ্রীন বিল্ডিং সংশ্লিষ্ট বিভিন্ন প্রযুক্তি এবং প্রকল্প প্রদর্শিত হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কেরানীগঞ্জে আদালত স্থাপন সম্পূর্ণ অসাংবিধানিক : মওদুদ

ভোট গণনায় কারচুপি ঠেকাতে ইসি’র দ্বারস্থ মোদি বিরোধী জোট

প্রেমিকার বাসা থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ উদ্ধার

বুথ ফেরত জরিপে মোদির জয়, বিরোধীদের তোড়জোড়

কুষ্টিয়ায় ধর্ষণ মামলায় প্রধান শিক্ষকের যাবজ্জীবন

সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবিতে নাটোরে বিএনপির স্মারকলিপি

সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ হাইকোর্টের

গাজীপুর সিটির ১৪ জনকে কারণ দর্শানোর নোটিশ

রুমিন ফারহানার মনোনয়নপত্র বৈধ

হুয়াওয়ের ওপরকার বিধিনিষেধ শিথিল করছে যুক্তরাষ্ট্র

১০ গ্রামের মানুষের ভরসা একটি বাঁশের সাঁকো

দেশে ফিরেছেন ভূমধ্যসাগরে প্রাণে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি

শাহজালালে সোয়া তিন কোটি টাকার স্বর্ণ জব্দ, যাত্রী আটক

ইউরেনিয়াম উৎপাদন ৪ গুণ বাড়িয়েছে ইরান, বাড়ছে উত্তেজনা

বহিস্কৃত ছাত্রলীগ নেত্রী জারিনের আত্মহত্যার চেষ্টা!

বিশ্ববিদ্যালয় পালানো শিক্ষকরা