অভিনন্দনের গোঁফে মজেছে ভারতের তরুণরা

ভারত

কলকাতা প্রতিনিধি | ৩ মার্চ ২০১৯, রোববার
কয়েকদিন ধরেই চর্চা শুরু হয়েছে ভারতীয় বিমান বাহিনীর সদস্য অভিনন্দন বর্তমানের গোঁফ নিয়ে। স্যোসাল মিডিয়াতে ছড়াছড়ি এই গোঁফের। গোঁফের ছবির পাশে কোথাও লেখা, ‘সাহসের নতুন প্রতীক’, কোথাও বা ‘গোঁফ দিয়ে যায় চেনা’। কোনও ছবিতে আবার গোঁফে ভর দিয়ে উড়ে যাচ্ছে ভারতীয় বিমান বাহিনীর মিগ বিমান। শুক্রবার অভিনন্দন সীমান্তে এসে দাঁড়ানোর ছবি প্রচারিত হওয়ার পর থেকে গোঁফ নিয়ে তরুণরা আলোচনা ছেড়ে সেলুনে ছুটছেন সেই গোঁফের নকল বানাতে। অনেকে ইতিমধ্যেই অভিনন্দনের গোঁফ কপি করে নিজেদের বাহার বাড়িয়েছেন। কলকাতা শহরতলির একটি সেলুনের কর্মী শহীদুল জানিয়েছেন, অভিনন্দন মুক্তি পাওয়ার পর থেকেই একই রকম গোঁফ বানানোর জন্য যুবকরা এসে ভিড় করছেন। অভিনন্দনের সেই গোঁফের ছবি সামনে রেখে চলছে গোঁফ বানানোর কাজ।
অনেকের মতে, অভিনন্দন এখন নিজেই এক ‘ব্র্যান্ড’।

ভারতীয় পৌরুষের নতুন সংজ্ঞা তৈরি করেছেন তিনি এবং তার মতো হতে চাওয়ার বাসনায় এখন তার মতো গোঁফ রাখারও হিড়িক পড়ে গিয়েছে। অবশ্য অভিনন্দনের গোঁফের স্টাইলটি নতুন কিছু নয়। দক্ষিণ ভারতীয়রা এই ধরণের গোঁফ রেখে থাকেন। এই গোঁফের একটা নামও রয়েছে। এই গোঁফের পোষাকি নাম ‘গানস্লিংগার’। সেনাবাহিনীতে গোঁফের আলাদা কদর রয়েছে। ফলে সেনাদের মধ্যে নানা ধরণের গোঁফ রাখার প্রবণতা রয়েছে। তবে অভিনন্দনের গোঁফ জোড়া সবাইকে ছাপিয়ে গিয়েছে। শনিবারের পর থেকে রাস্তার ধারের সেলুন থেকে কেতাদুরস্ত পার্লার, সব জায়গাতেই ‘অভিনন্দন স্টাইল’-এর কদর বেড়ে গিয়েছে। ভারতের তরুণরা এখন রীতিমত মজে রয়েছেন অভিনন্দনের গোঁফে। মনস্তত্ববিদদের মতে, যুগ-যুগ ধরে গোঁফের সঙ্গে মিলে গিয়েছে উচ্চকিত পৌরুষের ধারণা।

একাধিক গবেষণাতেও জানা গিয়েছে, গুঁফো পুরুষদের প্রতি নারীরা নাকি বেশি আকৃষ্ট হন। কিছু গবেষণা আবার বলছে, গোঁফ থাকলে পুরুষের মনে একটা বাড়তি আত্মবিশ্বাস আসে। একজন পুরুষ নাকি দৈনিক তার গোঁফে কম করে ৭০০ বার হাত দেন। আর ভারতীয় যুবকদের মধ্যে, সেলিব্রিটিদের নকল করে চুল ও গোঁফ রাখার প্রবণতা চলছে অনেক দিন ধরেই। এবার অভিনন্দনের গোঁফের স্টাইল সবাইকে হার মানিয়ে দিয়েছে। এই বাহারি গোঁফের কদর এতটাই বেড়েছে যে, হঠাৎ সেলুনে ঢুকলে প্রশ্ন শুনতে হতে পারে, অভিনন্দন স্টাইলের গোঁফ করবেন কি ? 



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সমম্বিত সহযোগিতার সম্ভাবনা কাজে লাগাতে সম্মত বাংলাদেশ ও ব্রুনাই

সরকারের ১০০ দিন উদ্যম উদ্যোগহীন

দোটানায় বিএনপির নির্বাচিতরা

সিইসি যে কারণে বিব্রত

ক্রিকেটপাগল জায়ান সঙ্গ পেয়েছিল সাকিবের

জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

শোকে স্তব্ধ শ্রীলঙ্কা আইএস’র দায় স্বীকার

পোশাক শ্রমিকদের বেতন বাড়েনি প্রকৃতপক্ষে কমেছে

মুখ চেপে সেলফি, জীবন দিলো স্কুলছাত্রী

ঢাকা আসছেন ৭ মার্কিন কর্মকর্তা

ওসি’সহ পুলিশের গাফিলিতির বিষয়ে ফের তদন্ত কমিটি

বাংলাদেশের মিডিয়ায় কাজ করতে চান নূর

রাজধানীতে বেপরোয়া বাসের চাপায় প্রাণ গেল ২ জনের

পাঁচ দফা দাবিতে সাড়ে ৪ ঘণ্টা নিউমার্কেট মোড় অবরোধ সাত কলেজের শিক্ষার্থীদের

হয়েছে ধর্ষণ, পুলিশ মামলায় লিখেছে ধর্ষণচেষ্টা

একাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হচ্ছে আজ