অভিনন্দনের গোঁফে মজেছে ভারতের তরুণরা

ভারত

কলকাতা প্রতিনিধি | ৩ মার্চ ২০১৯, রোববার
কয়েকদিন ধরেই চর্চা শুরু হয়েছে ভারতীয় বিমান বাহিনীর সদস্য অভিনন্দন বর্তমানের গোঁফ নিয়ে। স্যোসাল মিডিয়াতে ছড়াছড়ি এই গোঁফের। গোঁফের ছবির পাশে কোথাও লেখা, ‘সাহসের নতুন প্রতীক’, কোথাও বা ‘গোঁফ দিয়ে যায় চেনা’। কোনও ছবিতে আবার গোঁফে ভর দিয়ে উড়ে যাচ্ছে ভারতীয় বিমান বাহিনীর মিগ বিমান। শুক্রবার অভিনন্দন সীমান্তে এসে দাঁড়ানোর ছবি প্রচারিত হওয়ার পর থেকে গোঁফ নিয়ে তরুণরা আলোচনা ছেড়ে সেলুনে ছুটছেন সেই গোঁফের নকল বানাতে। অনেকে ইতিমধ্যেই অভিনন্দনের গোঁফ কপি করে নিজেদের বাহার বাড়িয়েছেন। কলকাতা শহরতলির একটি সেলুনের কর্মী শহীদুল জানিয়েছেন, অভিনন্দন মুক্তি পাওয়ার পর থেকেই একই রকম গোঁফ বানানোর জন্য যুবকরা এসে ভিড় করছেন। অভিনন্দনের সেই গোঁফের ছবি সামনে রেখে চলছে গোঁফ বানানোর কাজ।
অনেকের মতে, অভিনন্দন এখন নিজেই এক ‘ব্র্যান্ড’।

ভারতীয় পৌরুষের নতুন সংজ্ঞা তৈরি করেছেন তিনি এবং তার মতো হতে চাওয়ার বাসনায় এখন তার মতো গোঁফ রাখারও হিড়িক পড়ে গিয়েছে। অবশ্য অভিনন্দনের গোঁফের স্টাইলটি নতুন কিছু নয়। দক্ষিণ ভারতীয়রা এই ধরণের গোঁফ রেখে থাকেন। এই গোঁফের একটা নামও রয়েছে। এই গোঁফের পোষাকি নাম ‘গানস্লিংগার’। সেনাবাহিনীতে গোঁফের আলাদা কদর রয়েছে। ফলে সেনাদের মধ্যে নানা ধরণের গোঁফ রাখার প্রবণতা রয়েছে। তবে অভিনন্দনের গোঁফ জোড়া সবাইকে ছাপিয়ে গিয়েছে। শনিবারের পর থেকে রাস্তার ধারের সেলুন থেকে কেতাদুরস্ত পার্লার, সব জায়গাতেই ‘অভিনন্দন স্টাইল’-এর কদর বেড়ে গিয়েছে। ভারতের তরুণরা এখন রীতিমত মজে রয়েছেন অভিনন্দনের গোঁফে। মনস্তত্ববিদদের মতে, যুগ-যুগ ধরে গোঁফের সঙ্গে মিলে গিয়েছে উচ্চকিত পৌরুষের ধারণা।

একাধিক গবেষণাতেও জানা গিয়েছে, গুঁফো পুরুষদের প্রতি নারীরা নাকি বেশি আকৃষ্ট হন। কিছু গবেষণা আবার বলছে, গোঁফ থাকলে পুরুষের মনে একটা বাড়তি আত্মবিশ্বাস আসে। একজন পুরুষ নাকি দৈনিক তার গোঁফে কম করে ৭০০ বার হাত দেন। আর ভারতীয় যুবকদের মধ্যে, সেলিব্রিটিদের নকল করে চুল ও গোঁফ রাখার প্রবণতা চলছে অনেক দিন ধরেই। এবার অভিনন্দনের গোঁফের স্টাইল সবাইকে হার মানিয়ে দিয়েছে। এই বাহারি গোঁফের কদর এতটাই বেড়েছে যে, হঠাৎ সেলুনে ঢুকলে প্রশ্ন শুনতে হতে পারে, অভিনন্দন স্টাইলের গোঁফ করবেন কি ? 



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রিয়াঙ্কা গান্ধী আটক

গো-রক্ষকদের হামলা বন্ধে মধ্যপ্রদেশে কংগ্রেস সরকারের বিল পেশ

ডেঙ্গু এখন চিন্তার বিষয় : স্বরাষ্ট্রমন্ত্রী

খালেদা জিয়ার মুক্তির দাবিতে সহসাই কঠোর কর্মসূচি:ফারুক

আফগান পুলিশ সদরদপ্তরে তালিবান হামলায় নিহত ১১

সবচেয়ে উত্তপ্ত জুন মাস ছিল চলতি বছর

সিরাজগঞ্জে পরিবহন ধর্মঘট চলছেই

তীব্র স্রোতে ভেঙ্গে গেলো ভূঞাপুর-তারাকান্দি সড়ক

প্রয়াণ দিবসে হুমায়ূন স্মৃতি

৫ দিনের রিমান্ডে রিশান ফরাজী

‘নাটক নির্মাণে সাহস পাই না’

হরমুজ প্রণালিতে ইরানি ড্রোন ভূপাতিত করার দাবি ট্রাম্পের

হুমায়ূন আহমেদের ৭ম মৃত্যুবার্ষিকী আজ

লন্ডনের পথে প্রধানমন্ত্রী

বর্ণবাদী মন্তব্যের পর বেড়ে গেছে ট্রাম্পের সমর্থন!

সৌদি আরবে সেনা পাঠানোর প্রস্তুতি আমেরিকার