উৎসাহ উদ্দীপনার মাধ্যমে শেষ হলো অ্যাপারেল টেক-আপ বাংলাদেশ পর্ব

তথ্য প্রযুক্তি

অর্থনৈতিক রিপোর্টার | ২ মার্চ ২০১৯, শনিবার
দেশে প্রথমবারের মতো আয়োজিত অ্যাপারেল টেক-আপ বাংলাদেশ পর্ব ব্যাপক উৎসাহ উদ্দীপনার মাধ্যমে শেষ হয়েছে। এর আগে ঢাকা ও চট্টগ্রামে ২৬ ও ২৮শে ফেব্রুয়ারি পোশাক ও জুতাশিল্পে সফটওয়্যার সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান কোটস গ্লোবাল সার্ভিসেস অ্যাপারেল টেক-আপ বাংলাদেশ পর্ব আয়োজন করে।

আয়োজনটি সংশ্লিষ্টদের কাছ থেকে ব্যাপক প্রশংসা পায়। এতে বাংলাদেশের পোশাক খাতের ১০০ এর বেশি শীর্ষ অংশীদাররা অংশগ্রহণ করেন। যাদের মধ্যে অন্যতম হলেন- এমবিএম গ্রুপের ডিএমডি মেহরোজ, দেশ গার্মেন্টস এর ডিএমডি বিদ্যা অমৃত খান, ভিয়েলটেক্স এর প্রধান নির্বাহী কর্মকর্তা মোয়াজ্জেম। টেক-আপের সেমিনারে অংশগ্রহণকারীরা ব্যবসায় সফলতার জন্য ডেটার গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

কোটস গ্লোবাল সার্ভিসেস (সিজিএস) এর অঙ্গীভূত জিএসডি এর সেলস অ্যান্ড মার্কেটিং এর ডিরেক্টর জনাব ডেভিডর বেরির স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে আয়োজন শুরু হয়। তিনি তার বক্তব্যে আগামী দিনগুলোতে সিজিএস এর লক্ষ্য নিয়ে আলোচনা করেন।
এসময় তিনি প্রস্তুকারক প্রতিষ্ঠানের বিভিন্ন সল্যিউশন এর ক্ষেত্রে সিজিএস এর উৎকর্ষতা নিয়ে বিস্তারিত আলোকপাত করেন।   

এরপর বক্তব্য রাখেন বৈশ্বিক প্রস্তুতকারক ও প্রযুক্তি সহায়তাকারীদের নেতা টেরি ব্রোডেরিক। এ সময় তিনি ফ্রান্সের প্রতিষ্ঠান কিয়াবির বিভিন্ন প্রেক্ষাপট ও গত পাঁচ বছরের প্রবৃদ্ধি নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, ডেটা খুব প্রয়োজনীয় একটি বিষয়। আমরা আমাদের কৌশলে এটিকে সম্পূর্ণভাবে ব্যবহার করেছি।

এরপর বক্তব্য রাখেন পোশাক খাতের উৎকর্ষ অর্জনকারী প্রতিষ্ঠান থ্রেডসলের ডিরেক্টর আনাস শাকিল। তিনি তার বক্তব্যে বর্তমান বিশ্বে ডেটা ব্যবহারের ওপর আলোকপাত করেন। তিনি অন্যান্য শিল্প খাত ও পোশাক খাতের ক্ষেত্রে তুলনা উপস্থাপন করেন। তিনি ডেটার গুরুত্বের ওপর জোর দেন। তিনি বলেন, আমরা পুরোপুরিভাবে ডেটার গুরুত্ব বুঝতে পেরেছি। প্রস্তুতকারক ব্যবসায়িক প্রতিষ্ঠানের ক্ষেত্রে এর বিশ্লেষণের গুরুত্বও আমরা অনুধাবন করেছি। অসংখ্য ডেটার বিশ্লেষণের মাধ্যমে ভ্যালু বের করার ওপর আমাদের জোর দিতে হবে। আমাদের একটি প্লাটফর্ম তৈরি করা দরকার, যা এগুলোকে একসূত্রে নিয়ে আসতে পারে।  

আয়োজনে সমাপনী বক্তব্য রাখেন থ্রেডসলের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী মানাসিজ গাঙ্গুলি। তিনি ডেটা বিশ্লেষণের সুবিধাগুলো তুলে ধরেন এবং সিজিএস এর বিভিন্ন সেবা ও পণ্য সম্পর্কে সংক্ষেপে আলোচনা করেন।
একটি প্যানেল ডিসকাশনের মাধ্যমে আয়োজনটি শেষ হয়। এতে মানসিজ গাঙ্গুলি, ত্রাম আনহ ত্রান, মিঠু, টেরি ব্রোদেরিক, ডেভ বেরি অংশগ্রহণ করেন। তারা ডেটার গুরুত্ব উপ¯’াপনের মাধ্যমে পোশাক প্র¯‘তখাতের বিভিন্ন চ্যালেঞ্জ এবং সুযোগ নিয়ে আলোচনা করেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বার্সেলোনায় হারে শুরু গ্রিজম্যান-ডি ইয়ংয়ের

প্রস্তুতি ম্যাচে সহজ জয় বাংলাদেশের

১৯ জেলার বন্যার্তদের মাঝে নগদ অর্থ ও ত্রাণ সামগ্রী বিতরণ রেড ক্রিসেন্ট সোসাইটির

বৃটেনের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন

‘স্টোকস মিথ্যাচার করেছেন’

এক প্রেমিককে পেতে দুই যুবতীর জোট, একজনের স্বামীকে হত্যা

‘টাকার বস্তা’ দিয়ে এমবাপ্পেকে আটকাচ্ছে পিএসজি!

বাছিরের জামিন নাকচ, কারাগারে

‘গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা’

সিরাজগঞ্জে স্ত্রী হত্যার দায়ে স্বামীর ফাঁসি

বন্দরে গার্মেন্ট শ্রমিককে কুপিয়ে হত্যা, গ্রেপ্তার ৫

উত্তরাখণ্ডের শতাধিক গ্রামে ৩ মাসে জন্ম নেয়নি কোনো কন্যাশিশু

দেশে কোনো সরকার আছে বলে দেশবাসী মনে করে না: দুদু

মানববন্ধনেও মাকে খুঁজেছে তুবা

সাউথ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি নিহত

সিরাজগঞ্জে ‘ছেলেধরা’ সন্দেহে যুবককে গণধোলাই