তবুও শিরোপার স্বপ্ন বাংলাদেশের

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রোববার
ইসলামিক সলিডারিটি আরচারিতে মূলত বিশ্বের মুসলমান দেশের আরচাররাই অংশ নিয়ে থাকেন। কিন্তু প্রতিদ্বন্দ্বিতা বাড়াতে এবং খেলাকে ছড়িয়ে দিতে এবার আমন্ত্রণ জানানো হয়েছে ভারত, জার্মানি, নেপাল, থাইল্যান্ড ও চাইনিজ তাইপের মতো অমুসলিম প্রধান দেশদেরও। প্রথমবার এমন আসরে খেলতে এসেছেন জার্মানির তিন আরচার। ১০ ইভেন্টের মধ্যে এই তিনজন খেলবেন কম্পাউন্ডের তিনটি ইভেন্টে। এগুলো হলো-কম্পাউন্ড ব্যক্তিগত পুরুষ ও নারী এবং মিশ্র দলগত। জার্মানি দলের নারী আরচার ক্রিস্টিনা বার্গার বিশ্ব আরচারি চ্যাম্পিয়নশিপের কম্পাউন্ড বিভাগে ব্যক্তিগত ও মিশ্র দলগতে রুপা জিতেছিলেন। তাই আসরের বড় তারকা তিনিই। মিশ্র দলগতে রুপা জেতা ওই দলের সতীর্থ ট্রাচশেলও বাংলাদেশে এসেছেন ক্রিস্টিনার সঙ্গে।
কিন্তু অবাক হলেও সত্যি যে, বিশ্ব আরচারিতে রুপা জিতলেও এখানে তেমন সুনির্দিষ্ট লক্ষ্য নেই তাদের। টুর্নামেন্ট নিয়ে ক্রিস্টিনা বলেন, ‘বাংলাদেশের কোচ ফ্রেডরিক মার্টিন আমাদের দেশের নাগরিক। তিনিই আমাদের এই টুর্নামেন্টের কথা বলেছিলেন। জার্মানিতে এখনো আরচারির মৌসুম শুরু হয়নি। তাই এখানে নিজেদের প্রস্তুত করতে এসেছি। ইরাক, চাইনিজ তাইপে, ভারত ও বাংলাদেশের আরচাররাও যথেষ্ট ভালো। পদকের ব্যাপারে এখনো কিছু বলা যাচ্ছে না। ’
গতকাল টঙ্গীস্থ শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে ২৬ দেশের আরচারদের অংশগ্রহণে শুরু হয়েছে ইসলামিক সলিডারিটি আন্তর্জাতিক আরচারি চ্যাম্পিয়নশিপের খেলা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। এ সময় উপস্থিত ছিলেন ইসলামিক সলিডারিটি স্পোর্টস ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি হামাদ কালকাবা মালবোম, মহাসচিব মোহাম্মদ সালেহ আল গার্নাস, বিশ্ব আরচারির মহাসচিব টম দেলেন, বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, বাংলাদেশ আরচারি ফেডারেশনের সভাপতি লে. জেনারেল (অব.) মইনুল ইসলাম ও সাধারণ সম্পাদক কাজী রাজীবউদ্দিন আহমেদ চপল। টঙ্গীর আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে মুগ্ধ জার্মান আরচার লাউভি বলেন,‘বেশ সুন্দর স্টেডিয়াম। আরচারির জন্য বেশ আদর্শ।’ তবে গরম নিয়ে চিন্তিত ট্রাইসেল। রুমান সানার সঙ্গে বার্লিনে ক্যাম্প করা এই আরচার বলেন, জার্মানিতে এখন ৮ ডিগ্রি তাপমাত্রা। এখানে অনেক গরম। আমরা এখন ইনডোর আরচারি বেশি করি এই সময়ে। আউটডোর তেমন না। আমরা মানিয়ে নেয়ার চেষ্টা করবো।’ কম্পাউন্ড বিভাগে অন্যতম আরচার ইরাকের ফাতেমা মাশহাদানী। প্রথম আসরে স্বর্ণ জেতা এই আরচার পরের দুই আসরে স্বাগতিক আরচারদের কাছে ধরাশায়ী হয়েছেন। এবার তিনি তার হারোনো শীর্ষস্থান ফিরে পেতে চান। ‘স্বর্ণ জিততে এসেছি। আগের আসরে পারিনি। এবার পারবো আশা করি’। ইসলামিক সলিডারিটি আরচারিতে মূলত বিশ্বের মুসলমান দেশের আরচাররাই অংশ নিয়ে থাকেন। কিন্তু এবার প্রতিযোগিতা বাড়াতে এবার অমুসলিম কিছু দেশ অংশ নিয়েছে। এটা মানতে পারছেন না ফাতেমা। এনিয়ে তিনি বলেন,‘ এটা মুসলিম দেশগুলোর টুর্নামেন্ট। জার্মানি বা অন্য নন মুসলিম দেশগুলো পদক জিতলে সেটা আমাদের বাইরে চলে গেল। এদের আমন্ত্রণ না জানানোই ভালো।’ বাংলাদেশের অন্যতম আরচার রুমান সানা কিছু দিন জার্মানিতে প্রশিক্ষণ করেছেন। জার্মান আরচারদের তিনি চেনেন। রুমান রিকার্ভ ইভেন্ট হলেও এই আসরে বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে ধারণা তার। ভারত, চাইনিজ তাইপে রিকার্ভে বেশ ভালো খেলোয়াড় এসেছে। কম্পাউন্ডে ইরাক, জার্মানি তো সেরাই। এসব আরচারের সঙ্গে পদকের লড়াই করলে আমাদের অভিজ্ঞতা বাড়বে।’ বাংলাদেশের জার্মান কোচ ফ্রেডরিক মার্টিন অবশ্য চ্যাম্পিয়ন হওয়ার প্রত্যাশাই করছেন,‘গত দুই আসরে বাংলাদেশ চ্যাম্পিয়ন ছিল এই আসরেও আমাদের লক্ষ্য চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশের আরচারদের সেই প্রতিভা ও সামর্থ্য রয়েছে।’ গতকাল উদ্বোধনী দিনে চ্যাম্পিয়নশিপে রিকার্ভ মহিলা ও কম্পাউন্ড পুরুষ কোয়ালিফিকেশন রাউন্ড অনুষ্ঠিত হয়।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সিরিয়ায় আইএস নিশ্চিহ্ন হয়ে যাওয়ার দাবি

ভীতুদের দায়িত্ব ছাড়তে বললেন গয়েশ্বর

নরসিংদীতে স্কুলছাত্র নিহতের প্রতিবাদে মহাসড়ক অবরোধ

রাজাপুরে আওয়ামী লীগ ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে আহত ১০

খালেদার মুক্তির দাবিতে ছাত্রদলের মিছিল

আওয়ামী লীগ একুশের চেতনা বিরোধী: মির্জা ফখরুল

প্রেসিডেন্ট হতে চান ইভানকা, হোয়াইট হাউসের প্রত্যাখ্যান

শরণখোলায় ঘুমন্ত স্বামীকে হত্যাচেষ্টা

ঢাকা সহ ১৩ রুটে ফ্লাইট স্থগিত করেছে ইন্ডিয়ান জেট এয়ারওয়েজ

চট্টগ্রামে দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

ক্রাইস্টচার্চ: সন্তানের লাশ দাফন শেষে হার্র্টঅ্যাটাকে মায়ের মৃত্যু

বিজেপি দুই দফাতেও অর্ধেক আসনে প্রার্থী তালিকা প্রকাশ করতে পারেনি

২৮ বছর পর ডাকসু নির্বাহী কমিটির সভা, দায়িত্ব নিলেন নুর-রাব্বানী

জম্মু ও কাশ্মীরে এবার নিষিদ্ধ জেকেএলএফ

তৃণমূল কংগ্রেসের নতুন লোগোতে শুধুই তৃণমূল

বরিশাল থেকে সব রুটের বাস চলাচল বন্ধ