‘ভারত-পাকিস্তানের বর্তমান অবস্থা অত্যন্ত ভয়াবহ’

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রোববার
ভারত ও পাকিস্তানের মধ্যকার বর্তমান অবস্থাকে অত্যন্ত ভয়াবহ বলে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি সতর্ক করেছেন, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সন্ত্রাসী হামলার পর এর কড়া জবাব দেয়ার কথা বিবেচনা করছে নয়াদিল্লি। তার ভাষায়, আমরা এমন অবস্থা  থেমে গেছে- এমনটা দেখতে চাই। তিনি আরো বলেন, এ বিষয়ে পাকিস্তানের সঙ্গে আলোচনা করতে চাইছে যুক্তরাষ্ট্র। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।
ডনাল্ড ট্রাম্প শুক্রবার ওভাল অফিসে চীনের একজন সিনিয়র কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেন। এরপর তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি বলেন, যা ঘটে গেছে তার জন্য ভারত ও পাকিস্তানের মধ্যে এখন প্রচুর সমস্যা।
উল্লেখ্য, কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলা হয় কাশ্মীরের পালওয়ামায় গত ১৪ই ফেব্রুয়ারি। এতে ভারতের কমপক্ষে ৪১ জন সিআরপিএফ সদস্য নিহত হন। এর পর থেকেই পারমাণবিক শক্তিধর এই পরস্পরবিরোধী দুটি দেশের মধ্যে উত্তেজনা তীব্র আকার ধারণ করেছে। এর ইঙ্গিত দিয়ে ট্রাম্প বলেন, অত্যন্ত কঠোর কিছু করার চিন্তা করছে ভারত। ভারত প্রায় ৫০ জনকে হারিয়েছে হামলায়। আমি এটাও বুঝতে পারি।
জঙ্গিদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিক এমনটা দাবি করছে ভারত। অন্যদিকে সামনেই নির্বাচন। এ অবস্থায় হিন্দু জাতীয়তাবাদীদের পক্ষ থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওপর চাপ বাড়ছে ব্যবস্থা নিতে। তাহলে কি করবেন মোদি, তিনি কি পাকিস্তানে হামলা চালাবেন? ভারতের প্রতিক্রিয়া ও  প্রেসিডেন্ট ট্রাম্পের হুঁশিয়ারি এমনটাই বলে দেয়। তবে পাকিস্তানও পাল্টা জবাব দিয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সাফ জানিয়ে দিয়েছেন ভারত হামলা চালালে পাকিস্তান তার প্রতিশোধ নেবে। শুক্রবার পাকিস্তানের সেনাবাহিনী ভারতকে হুঁশিয়ার করে দিয়েছে। তারা বলেছে, ভারত কোনো রকম মিসঅ্যাডভেঞ্চার চালালে তার জবাব দিতে সক্ষম তারা। যদি তাই হয় তাহলে পারমাণবিক শক্তিধর এ দুটি দেশের মধ্যে বড় একটি যুদ্ধ বেধে যাওয়ার আশঙ্কা রয়েছে। আর তা হলে আঞ্চলিকতায় বড় প্রভাব পড়বে।





এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সিরিয়ায় আইএস নিশ্চিহ্ন হয়ে যাওয়ার দাবি

ভীতুদের দায়িত্ব ছাড়তে বললেন গয়েশ্বর

নরসিংদীতে স্কুলছাত্র নিহতের প্রতিবাদে মহাসড়ক অবরোধ

রাজাপুরে আওয়ামী লীগ ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে আহত ১০

খালেদার মুক্তির দাবিতে ছাত্রদলের মিছিল

আওয়ামী লীগ একুশের চেতনা বিরোধী: মির্জা ফখরুল

প্রেসিডেন্ট হতে চান ইভানকা, হোয়াইট হাউসের প্রত্যাখ্যান

শরণখোলায় ঘুমন্ত স্বামীকে হত্যাচেষ্টা

ঢাকা সহ ১৩ রুটে ফ্লাইট স্থগিত করেছে ইন্ডিয়ান জেট এয়ারওয়েজ

চট্টগ্রামে দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

ক্রাইস্টচার্চ: সন্তানের লাশ দাফন শেষে হার্র্টঅ্যাটাকে মায়ের মৃত্যু

বিজেপি দুই দফাতেও অর্ধেক আসনে প্রার্থী তালিকা প্রকাশ করতে পারেনি

২৮ বছর পর ডাকসু নির্বাহী কমিটির সভা, দায়িত্ব নিলেন নুর-রাব্বানী

জম্মু ও কাশ্মীরে এবার নিষিদ্ধ জেকেএলএফ

তৃণমূল কংগ্রেসের নতুন লোগোতে শুধুই তৃণমূল

বরিশাল থেকে সব রুটের বাস চলাচল বন্ধ