যুদ্ধ কোনো পিকনিক নয়

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ৩:৪৭
যুদ্ধ কোনো পিকনিক নয় বলে ভারতে বিজেপি নেতৃত্বাধীন সরকারকে সতর্ক করেছেন ভারতের গোয়েন্দা বিষয়ক সাবেক প্রধান এএস দুলাত। একই সঙ্গে তিনি পাকিস্তানের বিরুদ্ধে আগ্রাসী কূটনীতির পথ অনুসরণের জন্য আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। তার এমন দৃষ্টিভঙ্গি প্রকাশিত হয়েছে বিরোধী কংগ্রেস পার্টি পরিচালিত ন্যাশনাল হেরাল্ড পত্রিকায়। ১৪ই ফেব্রুয়ারি কাশ্মিরের পালওয়ামায় সন্ত্রাসী হামলায় কমপক্ষে ৪০ জন সিআরপিএফ সদস্য নিহত হওয়ার পর ভারত ও পাকিস্তানের মধ্যে একটি যুদ্ধের আশঙ্কা করছেন অনেকেই। কিন্তু এমন যুদ্ধ অত্যাসন্ন বলে বিশ্বাস করেন না এএস দুলাত। এ বিষয়ে তিনি বলেন, আমি তেমন মনে করি না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, তিনি সেনাবাহিনীকে স্বাধীনতা দিয়েছেন। কিন্তু বর্তমান সময়ে যুদ্ধ হলো বাজে জিনিস। আমি বিশ্বাস করি, যুদ্ধ বাদে আরো সুযোগ খোলা রয়েছে। এমনকি মুম্বইয়ে যখন হামলা হয়েছিল, তখনও একটি যুদ্ধের আবহ তৈরি হয়েছিল। কিন্তু সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং যুদ্ধে যান নি। তাই মোদিকেও তার সুযোগগুলো নিয়ে ভাবতে হবে। যুদ্ধ হলে তার পরিণাম ভোগ করতে হবে জনসাধারণকে। যুদ্ধ কোনো পিকনিক নয়।  এ খবর দিয়েছে অনলাইন ডন।

তিনি বলেন, ১৯৭১ সালে বাংলাদেশ সৃষ্টির সময় হয়েছিল বাস্তব যুদ্ধ। এ ছাড়া যেসব যুদ্ধ হয়েছে সেগুলো বাস্তব যুদ্ধ নয়। কারগিল যুদ্ধ ছিল সীমিত অপারেশন। তা ছাড়া সেটা হয়েছিল এমন একটি উচ্চতায় যেখানে যুদ্ধ হলে বেসামরিক মানুষ ক্ষতিগ্রস্ত হয় না। কিন্তু যদি লাহোরে অথবা অমৃতসরে এমন কি মুজাফফরাবাদে বোমা ফেলা হয়, তাহলে আমরা কি তার পরিণতির জন্য প্রস্তুত আছি? ১৯৭১ সালে যে অস্ত্র দিয়ে আমরা যুদ্ধ করেছি এখন সেসব অস্ত্র পাল্টে গেছে।
আলাদা এক সাক্ষাতকারে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম একই প্রশ্ন রাখেন। তিনি বলেন, পালওয়ামা হামলার নিন্দা জানাই আমি। কিন্তু হামলাকারীতো একজন ভারতীয়, একজন কাশ্মিরী। সে তো পাকিস্তানি নয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

এবার মালিবাগে পুলিশকে লক্ষ্য করে হামলা

বগুড়ায় নুরের ওপর হামলা

ধানের দাম নেই, চালে ছাড় নেই

বৃষ্টিতেও দৃঢ় মনোবল টাইগারদের

খালেদার মামলায় আদালত স্থানান্তরের বৈধতা নিয়ে রিট

তরুণ সাংবাদিক ফাগুনের লাশ উদ্ধারের ঘটনায় হত্যা মামলা

ট্রাভেল পারমিটে কড়াকড়ি জটিলতার আশঙ্কা

গতবছর ফেসবুকের কাছে ১৯৫ ব্যবহারকারীর তথ্য চেয়েছিল বাংলাদেশ

রঙ লাগিয়ে ঈদে সড়কে নামছে লক্করঝক্কড় বাস

তারেকের স্মৃতি হাতড়ে ফেরেন নুরুন নাহার

রাজাকারদের তালিকা সংরক্ষণের সুপারিশ

মামলার আগেই গ্রেপ্তার, শাহপরাণে তোলপাড়

ইতালিতে প্রদর্শিত হলো ড. ইউনূসের জীবনীভিত্তিক অপেরা

৩০শে মে সন্ধ্যায় শপথ নেবেন মোদি

পদত্যাগ করলেন মহারাষ্ট্র কংগ্রেস প্রধান

চিকিৎসকদের আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান ডা. এ আর খানের