জম্মু-কাশ্মিরে ১০০ কোম্পানি আধাসামরিক বাহিনী মোতায়েন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার
 জম্মু-কাশ্মিরে জরুরি ভিত্তিতে ১০০ কোম্পানি আধাসামরিক বাহিনীর সদস্যকে মোতায়েন করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। শুক্রবার সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস (সিএপিএফ)কে এ নির্দেশ দেয়া হয়। কি কারণে এমন নির্দেশ এ বিষয়ে সুস্পষ্ট কোনো কারণ উল্লেখ করা হয় নি। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া।
এ বিষয়ে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি চিঠি ইস্যু করে। তাতে বলা হয়, জরুরি ভিত্তিতে আমাদেরকে জম্মু ও কাশ্মিরে অতিরিক্ত সিএপিএফ মোতায়েন করতে হবে। সরকারকে সিএপিএফের ১০০ কোম্পানি এ জন্য সরবরাহ করার জন্য বলা হচ্ছে। এ নির্দেশ তাৎক্ষণিকভাবে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তা বহাল থাকবে। সব বাহিনীর আইজির সঙ্গে সমন্বয় রেখে অবিলম্বে ফোর্স মোতয়েন করতে অনুরোধ করা হলো আইজি, সিআরপিএফকে।


উল্লেখ্য, এরই মধ্যে বিচ্ছিন্নতাবাদী ও জামায়াতে ইসলামীর বেশ কিছু নেতাকে আটক করা হয়েছে জম্মু ও কাশ্মির থেকে। তারপরই এই নির্দেশ এলো। শুক্রবার রাতে নিরাপত্তা রক্ষাকারীরা জামায়াতে ইসলামীর কয়েক ডজন নেতাকে গ্রেপ্তার করে। গ্রেপ্তার করে জম্মু-কাশ্মির লিবারেশন ফ্রন্টের প্রধান ইয়াসিন মালিককে। যাদেরকে আটক করা হয়েছে তার মধ্যে রয়েছেন জামায়াতের আমির ড. আবদুল হামিদ ফয়েজ, এডভোকেট জাহিদ আলী (মুখপাত্র), গোলাম কাদির লোনি (সাবেক সাধারণ সম্পাদক), আবদুর রউফ (আমির জিলা ইসলামাবাদ), মুদাসির আহমেদ (আমির তেহসিল পাহালগাম), আবদুল সালাম (ডায়ালগাম), বক্তাওয়ার আহমেদ (ডায়ালগাম), মোহাম্মদ হায়াত (ট্রাল), বিলাল আহমেদ (চাদুরা), গোলাম মোহাম্মদ দার (চাক সাঙ্গরান) প্রমুখ। জামায়াতের সদস্যদের গ্রেপ্তার করা হয় অনন্তনাগ, পাহালগা, ডায়ালগাম, ট্রাল সহ দক্ষিণ কাশ্মিরের বিভিন্ন এলাকা থেকে। পুলিশ বলেছে, সুপ্রিম কোর্টে অনুচ্ছেদ ৩৫এ শুনানি নিয়ে তারা গণবিক্ষোভ করার পরিকল্পনা নিয়েছে বলে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে। জামায়াতে ইসলামী দাবি করেছে, ২২ ও ২৩ শে ফেব্রুয়ারি রাতে অভিযান চালানোর সময় পুলিশ গণহারে তাদের নেতাকর্মীদের গ্রেপ্তার করেছে। এ জন্য তারা নিন্দা প্রকাশ করেছে। এতে আরো বলা হয়, এই গ্রেপ্তারের ফলে ওই অঞ্চলে অনিশ্চয়তার পথ তৈরি করবে। এমন গ্রেপ্তারের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন পিডিপি নেত্রী মেহবুবা মুফতি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ক্রাইস্টচার্চে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে নিউজিল্যান্ডে জাতীয় স্মরণসভা শুক্রবার

বাজিতপুর উপজেলার তিন কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত

ফেসবুক লাইভে আহ্বান, পৌঁছামাত্রই গুলি

সন্ত্রাসী ব্রেনটনের আদ্যোপান্ত

সোমবার থেকে অনশনে যাচ্ছেন নন-এমপিও শিক্ষকরা

বরিশালে ভোটারশূণ্য কেন্দ্র, নির্বাচনী কর্মকর্তাদের অলস সময়

মিরপুরে স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জন, খোকসায় সহকারী প্রিজাইডিং অফিসার প্রত্যাহার

‘মন্ত্রিপরিষদে অভ্যুত্থান পরিকল্পনা’, তেরেসা মের বিপদসঙ্কেত!

সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশের সঙ্গে শিক্ষার্থীরা

গুম-খুনের সঙ্গে সরকারের উচ্চ পর্যায়ের লোকজনও জড়িত: রিজভী

সিলেটের সেই বাসচালক আটক

নৌকায় সিল, সহকারী প্রিজাইডিং অফিসার আটক, ভোট বর্জন দুই প্রার্থীর

‘পাকিস্তানের প্রস্তাবকে দুর্বলতা হিসেবে দেখা উচিত নয়’

সিলেটের মোড়ে মোড়ে শিক্ষার্থীদের অবস্থান

ইভিএমেও সাড়া নেই ভোটারদের, আড়াই ঘন্টা বিকল

গাংনীতে দু’প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত ৭